ভবের মৃত্যুযজ্ঞ

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১২)

জাফর পাঠাণ
  • ৫৪
প্রকৃতির নিষ্ঠুর আঘাতে যখন মাটি কম্পমান
রক্তচোষা ডাইনীর মত চুষে নেয় মাটির নির্যাস
দেখি থরে থরে সাজানো সবুজের মৃত লাশ
শুনি মানুষ,প্রকৃতি,জীবকুলের দীর্ঘ নিঃশ্বাস
একপ্রান্তে অনাহার,অর্ধাহার, মৃত্যুর কোরাস
অন্য প্রান্তে তখন খাদ্য অপচয়ের বিলাস।

অতঃপর দেখি পানির নির্মমতা ভাষায় জনপদ
হিংস্রতার ছোবলে ভাঙ্গে প্রযুক্তির যত অহংকার
পানির প্রাবল্যে হয় খাদ্য হারা ভাঙ্গে সংসার
কি এক প্রতিহিংসায় জীবজগৎকে করে সংহার
মাটি,পানি,বাতাস আর লাশ মিলে হয় একাকার।

আগ্নেয়গিরির তান্ডব তথা মাটির রাক্ষুসে কম্পন
করে বিজ্ঞানীদেরকে ভস্ম,আবিস্কারকে ধ্বংস
মুহূর্তের সাজানো বাগান তরিতে তাতানো ভস্ম
প্রযুক্তির অসহায়ত্বের করুণ চাহনি খুজে ভবিষ্য।

জীবন ধারক বাতাস যখন হুঙ্কারে হানে আঘাত
অন্ধ বধির হয়ে চালায় প্রলয় হয়ে যায় হন্তারক
ভাবি জীবনের অনুগ্রাহক কিভাবে হয় অঙ্গারক।

আমার হৃদয় চোখের জলও কেঁদে কেঁদে বলে
আমি দেখে ভাসি আর তোমাকেও ভাসাই জলে।

মন বৈজ্ঞানিক কল্পকাহিনী যত্রতত্র গেঁথে চলে।

আছে কি কোন বৈজ্ঞানিক সুত্র ?
যা এই ধ্বংসকে থামাতে পারে ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জসীম উদ্দীন মুহম্মদ বাবুল ভাই, অন্ত্যমিল আর ভাব মাধুর্যে মুগ্ধ হলাম । শুভ কামনা থাকল ।
এফ, আই , জুয়েল # দারুন উন্মাদনায় সুন্দর অনুভুতি ।
শেখ একেএম জাকারিয়া ধ্বংসাজ্ঞ থামাতে কোন সুত্র নেই । মনে হয় এটা শুধু আফসোসের বিষয়। সৃষ্টি শীল জিনিষ ধ্বংস হবেই। এটাই চিরন্তন সত্য।
অভিমন্যু সোহম সুন্দর কবিতা। শেষ দুটো লাইন বাদ দিলে বেশ মজার একটা সিকোয়েন্স হতো। (৬-৫-৪-৩-২-১) সাইন্স ফিকশনের কবিতায় অঙ্কের খেলা।
Md. Mainuddin প্রিয় কবি ভাই, এই ভয়ংকর রকম সুন্দর শব্দ কল্প বিলাস-পড়েতো যায়যে পরাণ, বন্ধ হয়ে নিঃশ্বাস।।সত্যিই অসাধারণ। বিশেষ করে প্রথম পঙক্তিগুলো।
কনিকা রহমান আমার কবিতার প্রথম পাঠ্ক , কবিতা অনেক ভালো লাগলো |
সূর্য জয়ী হয়েছেন বাবুল ভাই এখন কিন্তু নিজেকে ছাড়িয়ে যাওয়ার পালা। আপনার কবিতাগুলো স্টাইলে নয় ভাবে আর বোধে উঁচুতে উঠুক।
আমার এলাকার সূর্য ভাই খুশি হয়েছি আমার কবিতা পড়তে এসেছেন বলে।কবিতা পাঠক সমাদৃত হলেই সবচেয়ে বড় বিজয় ।আর ছাড়িয়ে যাওয়াটিও কিন্তু পাঠকের হাতে।আমার প্রতি আপনার শুভ কামনাও একটি বিজয় হিসেবে ধরবেন।আমি ছন্দ এবং বিষয়বস্তুর ধারাবাহিকতা ধরে রেখে কবিতার সমাপ্তি টানার চেষ্টা করে যাই।আর আমার কবিতার মূল প্রতিবাদ্য হলো-গঠনমূলক +সামাজিকতা+মানবিকতা এবং দেশপ্রেমে উজ্জিবিত কবিতা লিখন।এগুলি ফলো করে বিভিন্ন ষ্টাইল আমি কবিতাতে দিতে চেষ্টা করি।বলতে পারেন আমার সাতন্ত্র ষ্টাইল।যেমন এই কবিতাটি -ধারাবাহিক ভাবে ৬-৫-৩-২-১-পংক্তির ষ্টাইল দিয়েছি।ভালো থাকুন,সুস্থ থাকুন স্ব-পরিবারে এই দোয়া করি। দেখা হবে এলাকায় ।মোবারকবাদ।
জয়নাল হাজারী প্রযুক্তির অসহায়ত্ব খুব সহজভাবে তুলে ধরেছেন এবং দৈব দুর্বিপাক সমাধানকে কল্পবিলাস বলে বুঝিয়েছেন।চমৎকার ।
কৃতজ্ঞতা জয়নাল ভাই ,পাঠক হিসাবে আপনাকে পেয়েছি বলে।ভালো থাকুন,সুস্থ থাকুন ।
ইউশা হামিদ আমার হৃদয় চোখের জলও কেঁদে কেঁদে বলে আমি দেখে ভাসি আর তোমাকেও ভাসাই জলে। মন বৈজ্ঞানিক কল্পকাহিনী যত্রতত্র গেঁথে চলে।--------- অনবদ্য কবিতা !
কবিতার রহস্য অন্মেষনী দৃষ্টি নিয়ে যে পাঠক কবিতা পাঠ করে মন্তব্য করে তাদের মন্তব্যের মজাই আলাদা।যেমনটি আপনার কমেন্টস ।ভালো লাগলো ।মোবারকবাদ আপনাকে। ভালো থাকুন সতত।
শাহ আকরাম রিয়াদ এই বিষয়টা দিয়ে ও যে কবিতা লেখা যায় আপনারা প্রমাণ করলেন। অনেক সুন্দর কবিতা ভাল লাগল।
রিয়াদ ভাইকে শুভেচ্ছা কবিতাটি পড়েছেন বলে ।আপনাদের মত পাঠক পেলে কলমের জোর বেড়ে যায়।ভালো থাকুন।মোবারকবাদ ।

০১ সেপ্টেম্বর - ২০১১ গল্প/কবিতা: ১৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪