পল্লী বধুর চোখে মুখে আজ স্বপ্ন আঁকা;

গ্রাম-বাংলা (নভেম্বর ২০১১)

চারুমান্নান
  • ৩০
  • 0
পুব আকাশে উঁকি দিল
ষ্ফটিক দানায় আলো তুললে মাথা;
শরতের সুবর্ণ শিউলি নতজানু ধুলায়।
বিষন্ন যেন আকাশটা
সাদা মেঘ যাচ্ছে পালিয়ে;
আকাশ ‍নীলের ছায়া ছেড়ে।
কৃষকের পা ভিজে শিশিরে
মেঠোপথে মাদার ফুলের সুঘ্রান;
ধুলায় ফুলের লাল দল মেখেছে।
হেমন্তে চির চেনা কাঁচা সুবাস ভাসে
সবুজ ধানের ছড়ায় সাদা সাদা ফুল;
আকুল করা বাউরী বাতাস।

‍আসছে হেমন্ত ক্ষেত হালকা কুয়াশা ঢাকা
যেন সাদা চাদরে আলোর ‍ঝিকিমিকি খেলা;
হাওয়ায় ভাসে কাঁচা ধানের সুবাস।
রঙিন আঁচলে ঘোমটা টানা
পল্লী বধুর চোখে মুখে আজ স্বপ্ন আঁকা;
নাইওর যাবে এই নবান্নে।
লাউয়ের মাচায় সাদা ফুল ফোটে
সবুজ ডগায় ডানা মেলে লাল ফড়িং;
ডোবার কঞ্চি‍তে বসে লাল ঠোঁট মাছরাঙা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ম্যারিনা নাসরিন সীমা চমৎকার ! ভাল লাগার কবিতা ।
নিলাঞ্জনা নীল বাহ! খুবই চমত্কার!
তানভীর আহমেদ সুন্দর কবিতা। তবে আরো সুন্দর কবিতা আপনার কাছে পাওয়ার আশা রাখি চারুমান্নান ভাইয়া।
শাহ্‌নাজ আক্তার দারুন হয়েছে কবিতা টি .. কোথায় আপনি ?
দীপক সাহা এ যেন আমার গ্রাম। ভাল লাগল।
মো: নাজমুস সাকিব অসাধারণ ভাবে প্রকৃতির বর্ণনা দিয়েছেন. প্রতিটি লাইন উপভোগ করেছি. ধন্যবাদ আপনাকে.
ফয়সাল আহমেদ bipul odhvut ...... vasay prokash korte parbona.....ato valo akta somoy amake upohar dilan bole ....protita line e ami je feel tuku peyechi , ta oshadharon....ami akta bangladesh dekte peyechilam....tate , bangali hisebe amar gorvo bodh korar moto bisoy dekte peyachilam ........ami amake khuje nite chai oi somoyer protiti secend e....protiti alokito muhurte........ami prokritir kache here giyeci.........prokriti tumi boro bilashi grammo bodhu....tumake khuje peyechi ami.....pete nahi chari.......tobu voyonkor bortoman tumake dure soriye dische .........ami fire jete chai jibonanonder kak hoye....ta jodi hoi punor jonmeu , kovu thakbe na kuno kannar roll.....ami bivotsho pakhi hoyeu theke jete chai ai canvase aaka mugdhotay........
মিজানুর রহমান রানা হাওয়ায় ভাসে কাঁচা ধানের সুবাস। রঙিন আঁচলে ঘোমটা টানা পল্লী বধুর চোখে মুখে আজ স্বপ্ন আঁকা; নাইওর যাবে এই নবান্নে।---------------বেশ ভালো লাগলো।

০১ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী