গজাইয়া উঠা মুক্তিযোদ্ধা

মুক্তিযোদ্ধা (ডিসেম্বর ২০১২)

রাজীব রায়হান
  • ২১
  • 0
  • ৩৭
অর্থ, তোমার কারণে ছাড়িয়া স্বার্থ
হইয়া মুক্তিযোদ্ধা,
নতুন করিয়া সার্থক হইলাম কিরূপে
ভাবিয়া মরুক যাহারা বোদ্ধা ।

দেশের তরেতে যাহারা করিল যুদ্ধ,
মরুক গিয়ে ওরা পঁচিয়া।
আমরা রহিব চিরকাল বাঁচিয়া,
নব ইতিহাস রচিয়া ।

আমরা লাগাইব জাতীয় পতাকা,
গাড়িতে, বাড়িতে, কফিনে ।
কত স্বার্থ ত্যাগী কেন হইলাম মুক্তিযোদ্ধা?
ঘাঁটিয়া বুঝিবে ক'জনে?

কোটাআছে ভর্তিতে, চাকরিতে,
খোটাও আছে মুখে ।
"দেশটা স্বাধীন না করিয়া দিলে,
পারিতে কি থাকিতে এত সুখে?"

অস্ত্র ধরিয়া যাহারা অসম সাহসে,
লড়িয়াছে সম্মুখ সমরে ।
অস্ত্র হারাইয়া তাহারাই এখন
অনাহারে ধুঁকিয়া মরে ।

কেহ কেহ লজ্জিত হইয়া
নাহি দেয় স্বীয় পরিচয় ।
আর আমি ভাবি," নিজের সনে মনুষ্য
কি করিয়া করে অভিনয়?

আমরা পড়িয়া মধ্যখানে,
হইতেছি দিগভ্রান্ত ।
(গজাইয়া উঠা) মুক্তিযোদ্ধারা কি কভু নিপাত যাইবে না?
ঘটিবে না কি এই তামাশার অন্ত?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল # ভালো লাগলো ---- নব বর্ষের শুভেচ্ছা রইলো ।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি সেই অভিমান সেই পাওয়া না পাওয়ার জ্বালা ....ভূয়া মুক্তিযোদ্ধাদের ইঙ্গিত গজাইয়া উঠা মুক্তিযোদ্ধাদের প্রতি ঘৃনাবোধ সব মিলিয়ে কবিতাটি বেশ ভাল লাগলো....রাজীব রায়হান আপনাকে ধন্যবাদ...................
তাপসকিরণ রায় কবিতাটি হতে পারে প্রতিযোগিতার নির্ধারিত লাইন ছাড়িয়ে গেছে তবু বলব লেখাটির এক বিশেষত্ব হলো এটি একটি পূর্ণতয়া ব্যতিক্রমী লেখা--ছন্দ বদ্ধ সাধু ভষায় লিখিত কবিতাটি দেশের বর্তমান চিত্রকে যথাযথ ভাবে প্রকাশ করতে পেরেছে বলে মনে হয়.ধন্যবাদ কবিকে.
নৈশতরী বেশ ভালই লাগলো... তবে সূর্য ভাইয়ের কমেন্ট টা একটু ভালো করে খেয়াল কইরেন...অনেক শুভেচ্ছা রইল...।
সিয়াম সোহানূর গজাইয়া উঠা গাছের গোঁড়ায় জল ঢালা হলেই ----- ; কবিতা ভাল হয়েছে।
সূর্য "অর্থ, তোমার কারণে ছাড়িয়া স্বার্থ" এখান ছাড়িয়া ব্যবহার করলেতো অর্থ মেলে না, বরং জুড়ে স্বার্থ হলে ভাল হয়। "কোটাআছে ভর্তিতে, চাকরিতে, খোটাও আছে মুখে । "দেশটা স্বাধীন না করিয়া দিলে, পারিতে কি থাকিতে এত সুখে?" এ জায়গাটা অস্পষ্ট (কার ভাষ্য? গজাইয়া ওঠা মুক্তিযোদ্ধা না সত্যিকারের মুক্তিযোদ্ধার, যেহেতু ইনভারটেড কমা এবং কথাগুলো সত্য)। যেভাবেই হোক মুক্তিযোদ্ধারা থাকুক সম্মানের আসনে। যারা মুক্তিযোদ্ধা সেজে অনৈতিক সুবিধা নেয় এটা তাদের রুচির দৈন্যতা।
ফিদাতো মিশকা ভালো লাগলো , সুন্দর লিখেছেন , আপনার লেখায় যুদ্ধ মূর্ত হয়ে উঠেছে । শুভকামনা রইল প্রিয় । আশা রাখি আর অনেক লেখা উপহার দিবেন
ফিদাতো মিশকা ভালো লাগলো , সুন্দর লিখেছেন , আপনার লেখায় যুদ্ধ মূর্ত হয়ে উঠেছে । শুভকামনা রইল প্রিয় । আশা রাখি আর অনেক লেখা উপহার দিবেন
Lutful Bari Panna দারুণ বক্তব্য। স্বার্থবাদীরাই যে চিরকাল অগ্রণী। আমাদের আবেগ তাদের অস্ত্র।

২০ আগষ্ট - ২০১১ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী