এলিয়েনের ছা

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১২)

রোদের ছায়া
  • ৬৭
  • ২৫৭
চমকে উঠে বাবলু ভীষণ,ঘরে দিয়েই পা
দেখে কোণের তাকের কাছে,এলিয়েনের ছা
কখন এলো, কি সমাচার,কিছুই জানা নেই
হটাৎ রাতের ঘটনা এক,পড়লো মনে যেই
বুঝতে বাকি রইল না আর ঘটতে যাচ্ছে কি
কে রে তুই?নাম কি রে তোর ?এলিয়েনের ঝি ?

পড়লো মনে বাবলু আর রতন মিলে কাল
কোত্থেকে এক ''সময় যন্ত্র '' পেয়েছিল লাল ।
দেখতে ঠিক বলের মতো,ছোট্ট আর আদুরে
ফল ভেবে তা কামড়ে ছিল নিম গাছের এক বাদুড়ে ।
দেখতে পেয়ে বাবলু রতন তুলে নিয়ে যতনে
ঘরের কোনে লুকিয়েছিল , ভীষণ রকম গোপনে ।

এখন তবে কি করা যায়, নিয়ে এই ভিন গ্রহচারী
ছোট্ট সেটা , ভিতু যে খুব, বিপদ হল ভারি !
থাকবে কোথায় ? খাবে টা কি ?কোন ভাষা যে জানে ?
ভাবতে ভাবতে দুই ভাইয়েরই ভিজল মাথা ঘামে ।
চিঁ চিঁ করে কি যে বলে,বুঝে না ছাই কিছু ,
ধাতব একটা ভোতা আওয়াজ ছাড়ছে না যে পিছু ।

ঠিক তখনি বাবলু যেন, কেঁপে উঠে থরথর
মায়ের ডাকে ঘুমটা ভেঙ্গে উঠে বসে ধরমর ।
কচলে দু'চোখ কোণের দিকে তাকিয়ে দেখে, হায়!
লাল রঙের ফুটবলটা যে পড়ে আছে ঠায় ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শেখ একেএম জাকারিয়া চমৎকার ছন্দের কবিতা । দারুণে অইছে বোন । শুভকামনা ।
সূর্য প্রথমে বলে নেই অনেক ভাল লেগেছে "এলিয়েনের ছা"। [এবার ভাল লাগায় আরেকটা পালক যুক্ত করার কথা " প্রথম স্তবক/প্যারাটার যে চটুলতা তা কিন্তু পরে গিয়ে একটু আটকে যাচ্ছে। যেমন: চমকে উঠে/ বাবলু ভীষণ, /ঘরে দিয়েই পা// দেখে কোণের/ তাকের কাছে, / এলিয়েনের ছা// এখানে স্বরবৃত্তের চার মাত্রার দুটো পর্ব শেষে ছয়(পাঁচ) মাত্রার একটি অতি পর্ব আছে। পুরো কবিতাকে যদি এই ধারায় ৪+৪+৬আনতে পারো নিখুত একটা কবিতা হবে নিঃসন্দেহে।]
পড়ার জন্য ধন্যবাদ আর এই জটিল কথাগুলোর জন্য কৃতজ্ঞতা .........( আমার দ্বারা এই কঠিন কর্ম হবার নয় )
এই মেঘ এই রোদ্দুর খুব সুন্দর
ছবি আপু আপনাকে ধন্যবাদ .....
শাহ আকরাম রিয়াদ প্রথম দিকটায় একটি ছবির কাহিনীর কথা আবছা এসে যায়, শেষের দিকটার মিলটা সুন্দর লাগল... কল্পকবিতা স্পপ্ন বোনা বেশ ভাল মিলেছে। শুভকামনা রইল।
ধন্যবাদ রিয়াদ .......অনেক দিন পর তোমার দেখা পেলাম মনে হচ্ছে ...
বশির আহমেদ ছড়ার ছন্দে সুন্দর শিশুতোষ কবিতা । আপনার স্বপ্নচারী মনটা যে অনেক উন্নত ও উচুমানের তার তুলনা নেই । কবিকে অনেক অনেক শুভেচ্ছা ।
বশির আহমেদ ভাই আপনাকে ধন্যবাদ ।
মোঃ মুস্তাগীর রহমান খুব মজা পেলাম.......
ম রহমান ভাই মজা পেলে তো খুবই ভালো , মজা করেই কবিতাটি লিখেছি . অনেক ধন্যবাদ .
সোমা মজুমদার Khub misti ekta kabita...........besh laglo
ধন্যবাদ সোমা মজুমদার .........কেমন আছেন আপনি?
Azaha Sultan কচলে দু'চোখ কোণের দিকে তাকিয়ে দেখে, হায়! লাল রঙের ফুটবলটা যে পড়ে আছে ঠায়'' তুলনা যে নাই.......
অনেক অনেক ধন্যবাদ ভাই আপনাকে
তানজিয়া তিথি ঠিক তখনি বাবলু যেন, কেঁপে উঠে থরথর মায়ের ডাকে ঘুমটা ভেঙ্গে উঠে বসে ধরমর । কচলে দু'চোখ কোণের দিকে তাকিয়ে দেখে, হায়! লাল রঙের ফুটবলটা যে পড়ে আছে ঠায় । ------- আপু ছন্দ যেন আপনার কাছে ছেলের হাতের মোয়া ! আমি ভাল পারি না । দোয়া করবেন । আগামী সংখ্যায় চেষ্টা করব । শুভ কামনা ।
ধন্যবাদ তানজিয়া , আগামী সংখ্যায় তোমার লেখা পাবা সা করছি তাই আগাম শুভেচ্ছা ......
এস, এম, ইমদাদুল ইসলাম আসলেই এ প্রজন্মের সন্তানরা এলিয়েনের ছা স্বপ্নে দেখে । খুব ভাল লাগল মজার স্বপ্নটা ।
আপনাকে ধন্যবাদ ইমদাদুল ইসলাম ভাই.........

১৭ আগষ্ট - ২০১১ গল্প/কবিতা: ৪৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী