আকুল করা বাংলা

গ্রাম-বাংলা (নভেম্বর ২০১১)

রোদের ছায়া
  • ৭৯
  • 0
ইট কাঠের এই খাচায় যখন বন্দী আমার প্রাণ,
ঠিক তখনি হাতছানি দেয় আমার সবুজ গ্রাম
ভাবি শুধু ফিরে যাব কবে সেথায় কবে??
আকুল করা বাংলা আমার অবাক চেয়ে রবে!
নদীর টান আর পাখির গানে ভালবাসা আমার
আকুল করা বাংলা সেতো তোমার এবং আমার.
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া পাঁচ হাজার কে অনেক ধন্যবাদ সুন্দর মন্তবের জন্য /
পাঁচ হাজার অল্পকথার অসাধারণ কবিতা।
রোদের ছায়া রোদেলা শিশির (লাইজু মনি ), বিন আরফান.আমার ধন্যবাদ জানবেন, শুভকামনা থাকলো.
বিন আরফান. চেষ্টা খুব সুন্দর. চালিয়ে যান.
রোদেলা শিশির (লাইজু মনি ) ভালো লাগলো অনেক , অল্প কথার গুঞ্জন !
রোদের ছায়া তানভীর ও anisur rahman যতই আপনাদের ধন্যবাদ আর যে ভুল গুলো তানভীর বললেন সেটা কিছুটা অসতর্কতার কারণে ঘটেছে./ আমি লেখার ক্ষেত্রে খুবই আনাড়ি /
খন্দকার আনিসুর রহমান জ্যোতি আমার বাস্তব সোনা কবিতাটা যদিও গদ্য কবিতা তবুও সব কবিতারই তো একটা ছন্দ থাকে তাইনা, সেই ছন্দের কারনেই `ই' ব্যবহার না করে `ই' কার ব্যবহার করেছি যাতে করে ছন্দের পতন না ঘটে । যেমনটি আপনার কবিতায় দেখলাম এটি একটি নিরেট পদ্য কবিতা কিন্তু একটি `আ' কার আর `এ" কারের জন্য ছন্দের পতন ঘটে গেছে আপনি হয়তো খেয়াল করেননি `যেমন ``নদীর টান আর পাখির গানে" এবার লাইনটা যদি এমন হতো ` নদীর টানে আর পাখির গানে" তাহলে আর ছন্দ পতন ঘটতো না তাইনা? । এমনিতেই আপনার কবিতা আমার ভালো লেগেছে, অল্পের মাধ্যমে বৃহত্তের সৃষ্টি । কবিতা পছন্দে রাখলাম । কমেন্টের জন্য ধন্যবাদ .....
তানভীর আহমেদ খুব সুন্দর কবিতা। প্রাণ ছুঁয়ে যাবার মতোই। তবে দুটি প্রশ্নবোধক চিহ্ন একসাথে ব্যবহার করার দরকার ছিল কি? শেষ পঙক্তিতে দাড়ি বা সেমিকোলন ব্যবহারের পরিবর্তে ডট (ফুলস্টপ) ব্যবহারটাও অনাবশ্যক। দৃষ্টি আকর্ষণ : খাচায়=খাঁচায়।
রোদের ছায়া শিশির সিক্ত পল্লব আমার এই কবিতার little baby কে পছন্দ করার জন্য.অনেক ধন্যবাদ.
শিশির সিক্ত পল্লব কবিতার ছোট বেবী......তবে ভাবধারা অনেক বিস্তৃত......ধন্যবাদ কবি....এই ব্যাস্ত সমযে এমন ছোট কবিতাই ভাল.....

১৭ আগষ্ট - ২০১১ গল্প/কবিতা: ৪৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অভিমান”
কবিতার বিষয় "অভিমান”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মার্চ,২০২৪