আমার গর্ব

গর্ব (অক্টোবর ২০১১)

Tahasin Chowdhury
  • ২৮
  • 0
  • ৬৫
হাজার বছর বেচেঁ থাকবো বলে জন্মেছিলাম পৃথিবীতে।
মাত্র ৩০টি বছর প্র করতেই এত কষ্ট হয়েছে যার জন্য এই পৃথিবী দেখার ইচ্ছা চিরতরে শেষ হয়ে গেছে আমার।
আমি আর দেখতে চাইনা এই নষ্ট পৃথিবী।
গর্ববোধ করতাম বাংলাদেশের মতো একটি মুসলিম দেশে
জন্মেছিলাম বলে,আমার এই গর্ব আজ লজ্জায় পরিণত হয়েছে।
নিজেরই বলতে ঘৃণা হয় আমি বাংলাদেশের বাঙালী।
বাংলাদেশে আমার জন্ম।
লোডশেডিং,গ্যাস সংকট,যানজট,আর ভাঙা রাস্তা নিয়ে
বড়ই কষ্টের জীবন এই বাংলার মানূষের।
কিন্তু সবার মুখ আজ বন্ধ হয়ে আছে।সবাই ভুলে গেছে ৫২র ভাষা আন্দোলন,
ভুলে গেছে ৭১র মুক্তিযুদ্ধ।
প্রতিবাদ করার মতো নেই আজ সেদিনের সারাম,বরকত,জব্বার,রফিক।
পরিপূর্ণ স্বাধীন করার মতো নেই আজ সেদিনের নূর মোহাম্মদ,বীরশ্রেষ্ট্র মতিউর,
হামিদুরের মতো গর্বিত সৈনিকেরা।
পরামর্শ দেবার কেউ নেই,কিভাবে সুখে বসবাস করতে পারি এই বাংলায়?
কিভাবে ফিরিয়ে আনতে পারি বাংলার শান্তি??
কিভাবে নিজের জন্ম নিয়ে করতে পারি..............গর্ববোধ ???
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য লেখায় স্ববিরোধীতা আছে। আর একটা কথা অপকর্মের দায় শুধু অন্যের উপর চাপালে সেটা ভাল দেখায় না। দেশকে ভাল রাখার জন্য, দেশের উন্নয়নে আমি কী করেছি কি দিয়েছি সেটাই আসল কথা। আর ভাষা শহীদ এবং মুক্তিযোদ্ধাদের কোন ঠেকা পড়েনি সব তারাই এসে করে দিয়ে যাবে। বরং ডাকটা এমন হতে পারে " এসো সবাই মিশে যাই একই পতাকাতলে, হাতে হাত রেখে সামিল হই বদলে দেবার মিছিলে" কবিতায় যেন উঠে আসে দেশপ্রেমের কথা সম্মানের কথা, এটুকু অনুরোধ রাখছি।
সোহেল মাহরুফ ভাল লাগলো।
প্রজাপতি মন প্রতিবাদ করার মতো নেই আজ সেদিনের সারাম,বরকত,জব্বার,রফিক। পরিপূর্ণ স্বাধীন করার মতো নেই আজ সেদিনের নূর মোহাম্মদ,বীরশ্রেষ্ট্র মতিউর, হামিদুরের মতো গর্বিত সৈনিকেরা। পরামর্শ দেবার কেউ নেই,কিভাবে সুখে বসবাস করতে পারি এই বাংলায়? কিভাবে ফিরিয়ে আনতে পারি বাংলার শান্তি?? কিভাবে নিজের জন্ম নিয়ে করতে পারি..............গর্ববোধ ??? একেবারে মনের কথা বলে দিলেন কবিতায়। অনেক ভালো লাগলো।
sakil সত্যিকারের কঠিন কবিতা । কে জবাব দেবে আপনার প্রশ্নের । অনন্য অসাধারন । শুভকামনা থাকল
মামুন ম. আজিজ গর্ববোধ করতে আজ সত্যি কেনো যে কষ্টহয়..এ দেষ কার?
সেলিনা ইসলাম চিন্তাধারা সুন্দর -তবে সব মেনে নেয়া গেলেও শহীদদের নামের বানান ভুল একটা লেখক বা কবির কাছ থেকে আশা করা যায়না . কবিতা লিখে বেশ কয়েকবার নিজে নিজে পড়লে নিজেই বানানগুলি ধরতে পারবেন . আপনার আগামী লেখা পড়ার প্রত্যাশায় . শুভকামনা
মিজানুর রহমান রানা পরামর্শ দেবার কেউ নেই,কিভাবে সুখে বসবাস করতে পারি এই বাংলায়? কিভাবে ফিরিয়ে আনতে পারি বাংলার শান্তি?? কিভাবে নিজের জন্ম নিয়ে করতে পারি..............গর্ববোধ ----------------চমৎকার ও ব্যতিক্রমী কবি আপনি। সুন্দর আশাবাদ ব্যক্ত করেছেন কবিতায়। যেখানে সর্বখানে শুধুই পাগলের প্রলাপ, সেখানে আপনার কবিতায় সুরের বিলাপ। ধন্যবাদ।
তানভীর আহমেদ সম্পূর্ণ কবিতাটি নেতিবাচক চিন্তায় ভরপুর। আমরা জানি আমাদের এই দেশটিতে এখন ভালো কিছুই হয় না। তবে তার জন্য হতাশ হয়ে মৃত্যু খুঁজে বেড়ানো দেশপ্রেমিক কবি বা সৈনিকের কাজ হতে পারে না। এর থেকে উত্তরণের পথটা খুঁজে বের করাটাই আসল দায়িত্ব। আমাদের পূর্ব প্রজন্ম তাঁদের দায়িত্ব সঠিকভাবে পালন করে আমাদের উপহার দিয়েছেন একটি স্বাধীন-সার্বভৌম সোনার বাংলা এবং মাতৃভাষা বাংলায় কথা বলার অবারিত অধিকার। এরপরের গল্পটা কলঙ্কের হলেও এবার তো পূর্ব পূরুষের ঋণ শোধ করার সময় এসেছে। দেশকে দুর্নীতি ও সকল প্রকার সমস্যার অন্তর্জাল থেকে মুক্ত করার একটি যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে হবে। এ কোনো রাজনৈতিক ভাষণ নয়। এতগুলো কথা এইজন্য বলা যে, কবি যদি এতগুলো নেগেটিভ বিষয়ের অবতারণা করার পরে উত্তরণের পথটা ইঙ্গিত করতেন, তাহলেই কবিতাটি আধুনিক এবং সার্থক হতো। কিন্তু এতে হতাশা এবং নেতিবাচক দৃষ্টিভঙ্গিই প্রকট হয়ে দেখা দিয়েছে। আর আরেকটি কথা, গদ্য কবিতা লিখলেই অনেকক্ষেত্রে আধুনিকতার মানদন্ডে উত্তীর্ণ হয় না। আধুনিক কবিতার একটি অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে দৃষ্টিভঙ্গি পজেটিভ হতে হবে। কবিকে শুভ কামনা।
চৌধুরী ফাহাদ চিন্তায় গভিরতা অনেক। ভাল লাগলো। ।

০৮ আগষ্ট - ২০১১ গল্প/কবিতা: ৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪