প্রিয়া রূপের মাদকতা

প্রিয়ার চাহনি (মে ২০১২)

মনির খলজি
  • ৩৯
  • ৬৯৭
হায় প্রিয়া! কি যাদু মাখিয়াছে তব চাহনি!
ভুলিতে পারিনা যে চন্দ্র-রূপালি মুখ খানি !

যে আঁখিতে চাহো বিজিলীয়া শায়ক চমকায়,
শায়ক বিদ্ধ মম হিদয় শুধু তব পানেই চায় !

কাঁড়িয়াছো তাবৎ নজড়, কাঁড়িয়াছো মম রাত্রি ঘুম,
অন্তরে বাঁজিছে আনন্দ বিউগুল, তোমায় লভিবার ধুম !

সংযম-সংবরণে চলিছে না মোর এ প্রাণমন
মানিছে না সংস্কার বাঁধা, হিদয়ে যুদ্ধ সeর্ক্ষণ !

কাছেতে আসিলে ভাসী উচ্ছল আনন্দ জোয়ারে
এক পলক না দেখিলে ডুবি তীমির আঁধারে !

তব চরণ পরশে মরা পথও জিন্দায় জাগে,
সৌষ্ঠব নিতম্ব, পদযুগল নৃত্য করে ময়ূর ঢঙে।

তব হাসিতে রবিশশী রোশনী ঝরে, সরোবরে হাসে কুমুদ-কুহুরী !
পক্ষীকূলের কলকাকলিতে মাতাল বয় সমীরণ, সাগর জোয়ারি !

বিষাদে নামিয়া আনো মলিন বদনে কালো অমানিশা যেন জগৎ জুড়ি!
ভগ্ন মম হিদয়ে শুধুই ঝরে খুন, চতুeর্লয়ে শোকছাঁয়ায় উঠে ভরি ।

ক্রোধে তব রক্তিম-বদন শিল্পীর তুলিতে ঊষার আবীর প্রভা,
চুম্বনে যেন ওষ্ঠদ্বয়ে গোধূলীর রাঙ্গা রবির লালিমার আভা ।

স্বর্ণোজ্জ্বল তব চাঁদবদনে ভূ-লুটে গগনের পূর্ণশশী !
ভ্রমে পথভ্রষ্ট প্রেম-পথিক কতজনা স্বপ্ন-ভ্রমেই ভাসী !

উতলা এ হিদয় মম ভাবিছে, কেমনে লভি চিরতর তোমায়,
চাহনিরহস্যের চাতুরি কেন, রাখিছো কি মোরে তব ভাবনায় ?

তোমা বিহনে, এ ভুবনে হায় মরিতে নাহি চাই, যদি ভাগ্যে জুটো তাই ।।

[ দ্রষ্টব্য: যদিও বর্তমানে আধুনিক কবিতায় অতি-সাধু ভাষার চলন নেই, তবুও সময় সময়ে সেই পুরনো ধাঁচের কবিতা গুলোতে আমার কাছে অনেক আবেগ ও আবেদন আছে বলে মনে হয় । তাই এবারও ইচ্ছে হলো সেভাবেই লিখতে, আর বিচার আপনাদের উপর ।]
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Jontitu সাধু ভাষার কবিতার অবশ্যই অবদান আছে। আর আপনার কবিতাও ভালো লাগলো।
আহমেদ সাবের চলে গেলাম বাংলা সাহিত্যের সুবর্ণ যুগে। সেই পুরনো ধারাকে কবিতায় ধরে রাখা বেশ কঠিন। তবে, আপনার কবিতায় তা সুন্দর ভাবেই ধরা পড়েছে।
এফ, আই , জুয়েল খিলজী ভাই, এবার যা লিখলেন, যে আপনার প্রিয়া অবশ্যই গলে যাবে । আর আপনাকে তার ভাবনায় রাখবেই । তা নাহলে আমি বলব আপনার প্রিয়ার কোনো অন্তরই নেই " তব চরণ পরশে মরা পথও জিন্দায় জাগে, সৌষ্ঠব নিতম্ব, পদযুগল নৃত্য করে ময়ূর ঢঙে।" আহহা রে কি দারুন বর্ণনা, তুলনাহীন !! আর হা 'হিদয়' শব্দটি আমি রবিঠাকুরের অনেক গানে দেখেছি, কবিতায়ও আছে, হৃদয় থেকেই পরিবর্তিত হয়েছে । যাহোক, আপনার প্রিয়া আপনাকে ভালোবাসুক যুগ যুগ ধরে -এ শুভো কামনা রইলো !
রাশিদা রবিঠাকুরের ঢঙে লিখা আপনার কবিতা আমার অসাধারণ লেগেছে ! আধুনিক কবিতা চর্চার মাঝে এধরনের লিখা যদিও আজ্জ নেই । তারপরও আমার মনে হয় সাধুরীতিতে এসব লিখার আবেদন এখনো রয়ে গেছে ! আমি কোনমতেই এক হতে পারলাম না যে এসব লিখা এখন আর চলে না ! বরং এধরনের লিখাটা যেমন কঠিন বাপার তেমনি এর আকর্ষণ এখনো রয়ে গেছে । কবিকে অসংখ ধন্যবাদ যে এধরনের লিখা আমাদের উপহার দিলেন ...আর সেরাটা রইলো .. শুভকামনায় এগিয়ে চলুন !
রোদের ছায়া সাধু ভাষা নিয়ে আমার তেমন অভিযোগ নেই কিন্তু এত বড় কবিতায় শুধু প্রিয়ার রূপের বর্ণনা আর রূপের তুলনা পেলাম .....সাথে আরো কিছু চাই / সাধু ভাষায় হিদয় শব্দটি কি ব্যবহার হয় নাকি হৃদয় হবে ?.. বেশ ভালো লাগলো বলতেই হচ্ছে /
সেলিনা ইসলাম যে ভাষাতেই লেখা হোক হোকনা কেন সেই লেখা যদি হয় শ্রুতিমধুর , সাবলীল এবং অর্থবহ তাহলে সে লেখা ভাল লাগাটাই স্বাভাবিক । আমার কাছে বেশ চটুল লাগল এবং নতুন করে পুরনোকে পাইলাম -শুভেচ্ছা কবি শুভকামনা নিরন্তর

২৫ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪