গর্বের প্রকৃতি

গর্ব (অক্টোবর ২০১১)

মনির খলজি
  • ৭৯
  • 0
  • ১২৫
অদৃশ্য আমি অস্তিত্বহীন শুধুই আচারে অনুভবে আছি,
অম্লজান আমায় আমন্ত্রণ জানায়, আমি ছুটি নাসারন্ধ্র প্রতি,
রিদযন্ত্রেরর লোহিত রক্তকণিকার সাথে আমি করি সন্ধি,
যখন নাকি কণিকাগুলো ছড়ায় ফুসফুসের এল্ভিউলাস অবধি ।
অত:পর আমার ব্যাপ্তি, ভরি প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ দেহের পরিধি,
পৌঁছি মস্তিস্ক, স্নায়ুতন্ত্রে মন্দ-ভালোর দু'ধারার তাড়নায় আমার বিভক্তি ।
এক ধারায় রূপায়িত বিভৎস, মাত্রাতিরিক্ত অহমিকায় ঘৃণায় সমাপ্তি,
অপর ধারায় আমি চির ভাস্বর চির অম্লান, চির মহান অতি ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মনির খলজি >> ajoy << ভাইয়া, তোমার অনেক সুন্দর মন্তব্য-এ আমার ভীষণ ভালো লাগলো ....অনেক অনেক ধন্যবাদ ...ভালো থেক ।
মনির খলজি >> মোঃ শামছুল আরেফিন << ভাই, আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ....ভালো থাকুন !
অজয় অনেক গভীরতা রয়েছে লেখনীর মাঝে কবিতার ভাষা খুব সুন্দর শুভ কামনায় .......
মোঃ শামছুল আরেফিন এ যে দেখছি পুরো এনাটমিক্যাল কবিতা। ভাল লেগেছে।
মনির খলজি >> শেখ এ কে এম জাকারিয়া << জাকারিয়া ভাই, ভালো লাগার মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ...ভালো থাকুন !
মনির খলজি >> সূর্য << সূর্য দা, আপনি আমার এই ছোট্ট কবিতার এতবড় এনাটমী করলেন যেন অনেকটাই গবেষণা ! আপনার শেষের ধারনাতে অনেকটাই মিল আছে তবে, গর্বের স্বরূপ মানুষের মন-মস্তিস্কে কি ভাবে ধারণ হতে পারে, কিভাবে তার ব্যাপ্তি ও কোন রূপে পরিনতি হতে পারে তারই ব্যাখ্যার প্রচেষ্টা মাত্র ! ..অনেক সময় দেয়ার ও সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ....ভালো থাকুন !
সূর্য প্রথম লাইনটাতেই খটকা লেগে গেল। কী সম্পর্কে বলা হলো? দ্বিতীয় লাইনে এসে ভাবলাম রক্ত, কিন্তু সেটা নাসারন্ধ্রে ছুটবেনা,। তৃতীয় লাইনে এসে ভাবলাম যাক্ মিলে গেল। কিন্তু এখানেতো রক্ত কনিকার সাথেই মিশছে, তাহলে কি অক্সিজেন? পঞ্চম লাইনে দুটোকেই বাদ দিতে হলো ভাবলাম সেল। কিন্তু ষষ্ঠ লাইনে তাও বাদ দিতে হলো এবং মনে হলো এটা বংশগতি "জিন" হতে পারে। সপ্তম এবং অষ্টম লাইনে এটাই বদ্ধমূল হলো কারণ জিনই নির্ধারণ করে দেয় আকার-আকৃতি, ভাল-মন্দ সবকিছু। জানিনা পুরোটা বুঝতে পেরেছি কিনা [আমার নিজের লেখায়ও এত চিন্তা করি না হা হা হা]
মনির খলজি >> দিগন্ত রেখা << দিগন্ত, ভাই আপনার অনেক সুন্দর মন্তব্যের মাঝে ছোট্ট ছড়া উপহারের জন্য অসংখ্য ধন্যবাদ .....আর ভালো থাকবেন ।
মনির খলজি >> শাওন খান << আপনার সুন্দর মন্তব্য আর ভোট দানের জন্য অনেক অনেক ধন্যবাদ ....ভালো থাকুন >> সোহেল মাহরুফ << ভাই আপনার ভালো লাগা মানে আমার লিখা কিছুটা হলেও সার্থক...ধন্যবাদ ....ভালো থাকুন ।

২৫ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪