হে বর্ষা , হায় বরষা !

বর্ষা (আগষ্ট ২০১১)

মনির খলজি
  • ৬৪
  • 0
  • ৬০
রৌদ্র-তপ্ত নিথর ধরণীতলে
যখন চির ধরা ভূঁই খামারে শোকের মাতন্ড চলে ,
তুমি আসো স্বগৌরবে,স্বরবে, সজোড়ে,
স্বমহীমায় অঝোর ধারায় আপন বলে ।

প্রকৃতি ফিরে পায় সুখ , পিছনে ফেলে সব দুঃখ,
সবুজ শাড়ীতে সজীব সাজে ধরনী পায় অপরুপ ।
চারিপাশে বনবাদারে সবুজের মেলায় বাজে পক্ষিকূলের কলতান , কি যেন এক অনুভূতি জাগে , স্বর্গীয় আমেজে নাচে মোর প্রান ।

রিমঝিম রিমঝিম সুরে কবি মন হয় প্রলুদ্ধ ,
রোমাঞ্চে মাতে যুবক-যুবতী আর বৃদ্ধবনিতা হয় মনমুগ্ধ।

ভিন্নমূত্তি ধারণ করে উল্টোরথে চলো যখন,
দূর্বল স্রোতস্বীনী রুদ্র মূর্ত্তিতে দুরন্ত দূর্বার তখন ।
মেতে উঠ ধ্বংস লীলায়, প্রান সংহার করো অবলীলায় ।
ক্ষেত ভরা ফসল করো মুর্হুতে বিলীন , কৃষকেরা হয়ে যায় সহায় গৃহহীন ।
তুমি উন্মোত্ত নাচন-দর্পে, স্বশ্বলহীনদের ঘরবাড়ী দাও নদীগর্ভে।
বন্যা কিংবা সাইক্লোনে তুমি আসবে তুমি যাবে,
তোমার কৃত্তিগুলো কিন্তু থেকে যাবে ।
তাই কি বলে সম্বোধন করি তোমায়?
" হে বর্ষা " নাকি " হায় বরষা " ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মনির খলজি > > আহমাদ মুকুল < < ভাই, হা.. হা.. আপনার সুন্দর কমেন্টের জন্য অনেক ধন্যবাদ ....আগে অতটা বুঝিনি.....কিন্তু আপনার কমেন্টের পর মনে হচ্ছে আসলেই লিখার মাধ্যমেও প্রাণে রস আনা যায় ...আবারও ধন্যবাদ...আর ভালো থাকুন ।
মনির খলজি > > শামীম আরা চৌধুরী < < সুন্দর কমেন্ট-এর জন্য আপনাকে অনেক ধন্যবাদ ...আপনাদের মত পরিপক্ক লিখক-লিখিকারা আমার কবিতা পড়বেন, এজন্য আমার অপেক্ষা চলছে। পড়লেন, কমেন্ট করলেন এর চেয়ে বড় আরো কি হতে পারে ! আপনি ভালো থাকুন ....শুভকামনা । > > ফয়সাল আহমেদ bipul < < ভাই, আপনার কমেন্টের জন্য অনেক ধন্যবাদ ...... আমি গত রাতে আপনার profile -এ ঢুকে আপনার লিখা পড়ার চেষ্টা করেছিলাম ...কিন্তু কোনো লিঙ্ক-ই active ছিল না বলে পড়তে পারিনি...আজ active দেখছি...এখন পড়ব... ভালো থাকুন । > > মা'র চোখে অশ্রু যখন < < আপনার সুন্দর কমেন্টের জন্য ধন্যবাদ ...শুভোকামনা ।
আহমাদ মুকুল প্রাণরসায়নবিদের কবিতায় প্রাণ এবং রস কোনটারই কমতি নেই। ভাল লাগল।
শামীম আরা চৌধুরী বেশ সুন্দর একটা কবিতা পড়লাম
মনির খলজি >> মামুন ম.আজিজ << ভাই আপনার মন্তব্যের জন্য দন্যবাদ । আসলে এটা আমার প্রথম লিখা ....ভুলত্রুটি হবে ....আবার আমার লিখা বক্তব্যধর্মী ...যারফলে মধুরতাকে এখানে অতটা প্রাধন্য দেইনি ! ,,,,ভালো থাকুন ।
মামুন ম. আজিজ মধুরতা কম পেলাম
মনির খলজি >>হালিম ভাই<< , >> তানভীর ভাই<< আপনাদের দুজনকেই অনেক ধন্যবাদ,,,,,, আর ঈদের আগাম শুভেচ্ছা রোল......>> তানভীর ভাই, এখানেই আমার দেয়া একটা পোস্টিং বানান সম্পর্কে কিছু বলা আছে ......."ফনেটিক" ইউজ করে লিখার জন্যই এটা বেশি হয়েছে ....তারপরও আপনার পরামর্শের জন্য আমার শ্রদ্ধা রইলো এবং ভবিষ্যতে সেদিকে আমার বিশেষ নজর থাকবে. ..ভালো থাকুন.
তানভীর আহমেদ ভালো লাগল, তবে আরো ভালো করা প্রয়োজন। সপ্তম লাইনটিকে ভেঙে দুটি বা তিনটি লাইন করলে সামঞ্জস্য পাওয়া যেত। বানানে যথেষ্ট উদাসীনতা পরিলক্ষিত হয়েছে। যেমন : প্রান=প্রাণ, ভিন্নমূত্তি=ভিন্নমূর্তি, ধ্বংস লীলায়=ধ্বংসলীলায়= মুহুর্তে=মুহূর্তে, কৃত্তিগুলো=কীর্তিগুলো। ... “তাই কি বলে সম্বোধন করি তোমায়?” লাইনে “কি” শব্দের ব্যবহার নিয়ে দুটো কথা বলতে চাই। অনেকেই “কি” এবং “কী” শব্দের ব্যবহারে একটি ঝামেলা বাঁধিয়ে ফেলে। অনেকে কোনো পার্থক্যই করে না। অথচ বিষয়টি খুব গুরুত্বপূর্ণ। দুটিই আলাদা আলাদা রকমের অর্থ বহন করে। সহজভাবে আমাদের দুটি তথ্য মনে রাখলেই আর এ ঝামেলায় পড়তে হবে না। যে প্রশ্নের উত্তরে সংক্ষিপ্তভাবে শুধুমাত্র হ্যাঁ বা না দ্বারা উত্তর করা যায় সেই ধরনের প্রশ্ন করার জন্য “কি” এর ব্যবহার প্রণিধানযোগ্য (যেমন, তুমি কি স্কুলে যাবে? উত্তর হ্যাঁ অথবা না)। অন্যদিকে যে প্রশ্নের উত্তরে শুধুমাত্র হ্যাঁ বা না দ্বারা উত্তর করা যায় না, বরং বিস্তারিত উত্তরের প্রয়োজন রয়েছে সেই ধরনের প্রশ্ন করার ক্ষেত্রে “কী” এর ব্যবহার স্বতসিদ্ধ (যেমন, তোমার কী হয়েছে? এখানে হ্যাঁ বা না দ্বার উত্তর করা যাচ্ছে না। বিস্তারিত বলতে হবে।)।

২৫ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪