একবার এবং আরেকবার

আমি (নভেম্বর ২০১৩)

মামুন ম. আজিজ
  • ১৭
  • ১০১
একবার আপন মন ত্যাগ
পথ হতে বহুদূর, স্বপ্ন যতদূর
পূর্ণিমার চাঁদ ছিঁড়ে নিয়ে পথ হারিয়ে পূর্ণ চাঁদের আক্ষেপ
পেছনে ফেরার পথ, বাধ সাধে বর্নালী যত মত
তারপর দুর ছাই (!), ডিঙিয়ে যাব যাচ্ছে তাই
হোক তা বন্ধুর কিবা অন্ধকার অলি-গলি, সুগভীর খাদ...
আলো-আধারীর মোহনা যেথায়, দৌড়ে যাব হঠাৎ সেথায়
তারপর ঐ তো জীবন... আছে ডুবে ঘুম কিবা ভাবনায়
ক্লান্ত দুটি পা, শক্ত দুটি হাতে লুকানো মনটা একটু ছুঁয়ে
আমিত্ব সুধায় জীবনটা পুনঃ ভালবাসায়, ছুটতে ছুটতে...
মেঠো শিশিরের সিক্ত সুখ, প্রভাতের লাজুক মিষ্টি দুঃখ
এক পাল মেঘ এসে ধরণা দেয়, বৃষ্টির ধরে বায়না...
কবিতা আর মন ত্যাগী মনে সয়না কিংবা রয়না;

আরেকবার আবার দেহ ত্যাগ
তারপর আর কবিতা নয় নিশ্চিত, কেবল...
আজীবনের অদেখা তর্ক, কোন নরক কিংবা স্বর্গ (!)।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আলমগীর সরকার লিটন সুন্দর আবেগময় কবিতা খুবি ভাল লেগেছে ---
এস, এম, ইমদাদুল ইসলাম আরেকবার আবার দেহ ত্যাগ তারপর আর কবিতা নয় নিশ্চিত, কেবল... আজীবনের অদেখা তর্ক, কোন নরক কিংবা স্বর্গ (!)। --------------------------------------------------------------------------------------------------------------------কবিতার দশর্ণ খুবই শিক্ষনীয় । দারুন !
জায়েদ রশীদ গতানুগতিক ধারা ছিঁড়ে বেরিয়ে আসা গতিময় কাব্যিক ব্যঞ্জনা। অনেক ভাল লাগল।
হিমেল চৌধুরী শক্ত দুটি হাতে লুকানো মনটা একটু ছুঁয়ে আমিত্ব সুধায় জীবনটা পুনঃ ভালবাসায়, ......ভালো লাগলো।
রোদের ছায়া ভিন্ন স্বাদ ভিন্ন মাত্রার কবিতায় ভালো লাগার সবটুকু । অনেক সুন্দর ।
মোঃ শামছুল আরেফিন প্রথমবার পড়ে কবিতার ভেতরের কথাগুলো ঠিকমত বুঝে উঠতে পারিনি। দ্বিতীয়বার পড়ার পড়ে মনে হল অনেকদিন পর অনেক অনেক ভাল একটা কবিতা পড়লাম। অসাধারণ হইছে মামুন ভাই। ভাল লাগা প্রকাশের সক্ষমতা আমার এতটুকুই ।
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# মামুন ভাইয়ের কবিতা নিয়ে একটা অভিজোগ ছিল- কবিতা শক্ত হয়ে যায়, খুব কম সময়ের মধ্যে সেটি অতিক্রম করেছেন।কবিতায় অনুভুতির গভিরতা টের পাওয়া গেছে। নিয়মিত কবিতা চাই আপনার, কবিতায় আবার গ্যাপ দিয়ে বসবেননা যেন।
মৌ রানী ভালো লাগলো।
এশরার লতিফ ভালো লাগলো ভিন্ন স্বাদের কবিতাটি.
তানি হক আরেকবার আবার দেহ ত্যাগ তারপর আর কবিতা নয় নিশ্চিত, কেবল... আজীবনের অদেখা তর্ক, কোন নরক কিংবা স্বর্গ (!)। ...অসাধারণ লাগলো মামুন ভাই ।। অন্য রকম একটি মায়া আছে কবিতাটিতে ... ধন্যবাদ ও শুভেচ্ছা জানবেন

০১ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৭৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪