কাতরতা

সবুজ (জুলাই ২০১২)

মামুন ম. আজিজ
  • ৫০
এখনও পূর্ণিমার আলো, আঁধারের কালো, নিশ্চুপ নীরবতা
যে মেয়েটা বলেছিল 'তুমি বড্ড ভালো' তার বিরহ ব্যথা-
ভোলেনি আমাকে হয়তো তবুও আমি ভুলেছি সে বহুদিন।
সবুজ ঘাসের প্রভাত সতীত্ব হরণ করতাম বলে রোজ রোজ
শিশিরের সাথে গোপন আঁতাত হতো, সবুজ ঘাসগুলো নড়ে চড়ে
সারা গায়ে পায়ে সোঁদা কাদা মাটির গন্ধ লেপ্টে দিত প্রতিদিন;
চোখের জ্যোতি বাড়াতে সবুজ বকুল পাতায় তাকানোর স্মৃতিও বিলীন।
কিংবা গভীর নিশীথে পাহারাদারের খড়কুটো আগুন, বিড়ির ধোঁয়া,
সবুজ সে কবি মনে রাত গভীরে উদাস হওয়া , তারপর হয়তো ঘুম;
দিন পেরোলেই ভুলো মনের সবুজ তেপান্তরে ছুটোছুটি আর প্রাণে
তখন বারংবার বিপরীত লিঙ্গ প্রীতি, তবুও মিথ্যে বলার অপূর্ব রীতি
শিখে নিয়ে কেউ আর তেমন দেখো মনের দুয়ার খোলেনা বলে
যৌগিক পত্রের মত জীবন কে ছিন্নভিন্ন করে তুমি আমি সবাই
'বেঁচে থাক' বলে নিজেও ভাবি অন্যকেও ভাবাই আর সবুজ প্রাণ
কেউ চারপাশে যখন নতুন এসে ঘুরতে থাকে, মাথাটায় হাত বুলিয়ে
দেই আদরে ঠিকই কিন্তু বলিনা এক মহা সত্য যা বুঝেছ সবাই।
বলিনা, হে কিশোর - হারিয়ে যাবে দ্রুত এ সবুজ জীবন তোমার
ধূসর প্রান্তরে যেখানে মরুভূমি নেই তবুও আছে মরীচিকার আলপনা,
সেখানে সাথে পাবে ঠিক সবুজ দিনের মতই পূর্ণিমার আলো,
আঁধারের কালো, নিশ্চুপ নীরবতা, যদি কবি হও তবে নিশ্চিত
জেনেও যাবে সেদিন-কবিতা লেখাতেও আজ কত সীমাবদ্ধতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জালাল উদ্দিন মুহম্মদ সবুজ ঘাসের প্রভাত সতীত্ব হরণ করতাম বলে রোজ রোজ / শিশিরের সাথে গোপন আঁতাত হতো, সবুজ ঘাসগুলো নড়ে চড়ে / সারা গায়ে পায়ে সোঁদা কাদা মাটির গন্ধ লেপ্টে দিত প্রতিদিন; ---------// এমন নান্দনিক একটা কবিতা এত বিলম্বে পড়লাম! স্মৃতির ক্যানভাসে পুরো গ্রামীণ শৈশব আঁকা । মন জুড়িয়ে গেল।
নীলকণ্ঠ অরণি ফরমেট টা আরেকটু পাঠক ফ্রেন্ডলি হলে ভালো হত ভাই...কবিতা দারুণ
প্যারা ভাগ করার কথা বলছো
ম্যারিনা নাসরিন সীমা নির্দিষ্ট নিয়ম কানুনের বেড়াজালে কবিকে বেঁধে দেওয়া ঠিক না ! আপনার প্রতিবাদের সাথে সহমত ! চমৎকার আধুনিক কবিতা !
খন্দকার আনিসুর রহমান জ্যোতি হে কিশোর - হারিয়ে যাবে দ্রুত এ সবুজ জীবন তোমার ধূসর প্রান্তরে যেখানে মরুভূমি নেই তবুও আছে মরীচিকার আলপনা, সেখানে সাথে পাবে ঠিক সবুজ দিনের মতই পূর্ণিমার আলো, আঁধারের কালো, নিশ্চুপ নীরবতা, যদি কবি হও তবে নিশ্চিত জেনেও যাবে সেদিন-কবিতা লেখাতেও আজ কত সীমাবদ্ধতা। kobitay sobujer baboharta bivinno vabe bivinno angike asechhe.... ate kore.... kobitar akghiyemi theke sader vinno matra jog hoyechhe.... ja kina valo kobitar khetre proyojon...a kobitata nisondehe akti valo kobita boltei hoy.....sutorang...montromugdher moto porlam mughdho holam....MAMUN vai apnake onek onek dhonnobad.......
জসীম উদ্দীন মুহম্মদ শিশিরের সাথে গোপন আঁতাত হতো ----- মামুন ভাই অতুলনীয় কথাকলি । অভিনন্দন নিরন্তর ।
প্রিয়ম অনেক অনেক ভালো লাগলো |
মাহবুব আলম খুব সুন্দর একটি কবিতা।
আহমাদ মুকুল সুন্দর কবিতা। মনে ধরেছে।
ইউশা হামিদ চোখের জ্যোতি বাড়াতে সবুজ বকুল পাতায় তাকানো ------ মামুন ভাই খুব ভাল লাগলো । নিরন্তর ভালবাসা আপনার জন্য ।
শফিক সাবের ভাইয়ের সাথে একমত। সুন্দর একটা কবিতা পড়লাম। "সবুজ" শব্দের অতি-ব্যাবহার ( ৮ বার), সবুজ সংখ্যার কারণে কি? আর "কবিতা লেখাতেও আজ কত সীমাবদ্ধতা" - সেটা কি ২০ লাইনের? "বলিনা, হে কিশোর - হারিয়ে যাবে দ্রুত এ সবুজ জীবন তোমার" - নির্মম সত্য-কথন। অসাধারণ। দারুণ একটা কবিতা পড়লাম। "সবুজ" শব্দের অতি-ব্যাবহার ( ৮ বার), সবুজ সংখ্যার কারণে কি? আর "কবিতা লেখাতেও আজ কত সীমাবদ্ধতা" - সেটা কি ২০ লাইনের? "বলিনা, হে কিশোর - হারিয়ে যাবে দ্রুত এ সবুজ জীবন তোমার" - নির্মম সত্য-কথন। অসাধারণ। ধন্যবাদ আপনাকে সুন্দর কবিতা উপহার দেযার জন্য.......................................

০১ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৭৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী