প্রকৃতির কাছে চিঠি..

সবুজ (জুলাই ২০১২)

জলধারা মোহনা
  • ২৭
  • ১৯১
প্রিয় প্রকৃতি,
অবশেষে আরেকবার তোমায় চিঠি লিখছি। শেষ কবে লিখেছিলাম মনে আছে? সেই যখন আমি দুই বেনী দুলিয়ে ছুটতে থাকা বালিকা, ভালোবাসার প্রথম চিঠি তোমায়
লিখে নীল ঘুড়ির খামে উড়িয়ে দিয়েছিলাম ঝড়ের রাতে। সেই চিঠিতেই তো লিখেছিলাম, তোমার নিজস্ব রঙ সবুজ বলে আমার প্রিয় রঙ আজ থেকে সবুজ.. ভূলে গেছো? তোমার কাছে চিঠি লিখেছি বলে সবার সে কি হাসাহাসি, বোকা মেয়েটা তার জীবনের প্রথম চিঠি লিখেছে প্রকৃতির কাছে.. মেঘ অরন্য সমুদ্র বৃষ্টি প্রজাপতি ফুল পাখির কাছে! রেগেমেগে কেঁদেই ফেলেছিলাম, তারপর একদৌড়ে ছাদে। সেই ছাদ.. যেখানে নারকেল গাছের নুয়ে পড়া সবুজ পাতায় শুয়ে আকাশ দেখতাম আমি। তখন সেখানে আমায় তুমি কি প্রবল বুনো হাওয়ায় ভাসিয়েছিলে, এখনো ভাবলেই শিহরণ জাগে হৃদয়ের খুব
গভীরে। এই দেখো, সেই পুরোনো কথাই বলে যাচ্ছি অনর্গল! এসো, নতুন কিছু বলি। তুমি তো কিছুই বলতে পারবেনা..যা বলার আমাকেই
বলতে হবে! জানো তোমাকে প্রথম কখন ভালোবেসে ফেলেছিলাম? জানবে কি করে, তোমাকে তো বলাই হয়নি কোনদিন। তবে শোনো..
এক শীতের বিকেলে দোলনায় বসে আকাশ দেখছিলাম। হঠাত্‍ করে উত্তরের হাওয়ায় শুকনো পাতার দল ঝরে পড়তে লাগলো.. কি যে অপার্থিব অচেনা এক মুগ্ধতা। আমি সেই অসম্ভব সৌন্দর্য বুভুক্ষের মত উপভোগ করতে লাগলাম। বিকেলের মোমরঙা আলোয় পাতাদের প্রজাপতি বৃষ্টি দেখে প্রথমবারের মত তোমার প্রেমে পড়েছিলাম! তুমিই আমায় শিখিয়েছিলে কি করে কবিতা লিখতে হয়.. আর তাই কোন মানবকে নিয়ে নয়, আমার প্রথম কবিতা আমি তোমায় নিয়ে লিখেছিলাম!
আজ আমি শৈশব কৈশোরের সিড়ি পেরিয়ে যৌবনের খোলা ছাদের কিনারায় দাড়িয়ে প্রস্তুতি নিচ্ছি জীবনের যুদ্ধক্ষেত্রে ঝাপিয়ে পড়ার জন্য! তারপরেও গ্রীষ্ম বর্ষা শীত বসন্তের প্রকৃতি, তোমার জন্য বহুদিন আগের মাতাল ভালোবাসা আজো একইরকম আছে। সেই কবেকার পাতার বৃষ্টি সময়ের দেয়াল পেরিয়ে এখনো আমার শহুরে হৃদয়ে আছড়ে পড়ে। এখনো আমার প্রিয় রঙ সবুজ। এখনো বিকেলের আকাশে সাতরঙা মেঘের আনাগোনা দেখতে খুব ভালোবাসি।
তোমায় চিঠি লিখতে লিখতে দুপুর গড়িয়ে প্রায় বিকেল হয়ে গেলো। এখন বারান্দায় বসে তোমার সাথেই কিছুটা সময় কাটাবো, তাই চিঠির সমাপ্তি আপাতত..
পরে নাহয় বি: দ্র: লেখার ছলে আরো একটা চিঠি লিখে ফেলবো!
তারপর সেই প্রথম চিঠির মত করে উড়িয়ে দেবো মেঘলা হাওয়ায়.. ভাসতে ভাসতে ঠিক পৌছে যাবে তোমার সবুজ রাজপ্রাসাদে।
ভালো থেকো, ভালোবাসায় থেকো....

ইতি,
সবুজ রাজকন্যা
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জালাল উদ্দিন মুহম্মদ ভাল লাগল শিল্পিত কথার গাথুনি। শুভকামনা আপু।
স্বাধীন প্রকৃতি জানুক সবুজ মিশে আছে আমাদের আবেগ, উচ্ছাস, অক্ষমতা আর ভাল লাগায়। সুন্দর পত্র সাহিত্য
আবু ওয়াফা মোঃ মুফতি সবুজ প্রকৃতি, সবুজ চিঠি, সবুজ খাম, অবুঝ ভালবাসা.... ভালো লাগলো|
সূর্য চমৎকার আইডিয়া। কিছু জায়গা পড়ার সময় সুন্দর একটা কাব্যিক রিনিঝিনি কানে বাজছিল। সুন্দর বেশ সুন্দর হয়েছে।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# জলধারা মোহনা'র মোহনীয় হাতের শিল্পীত কথার বুনন বরাবরই আমাকে আকৃষ্ট করে। কে কবে জানতো এমন ভালোবাসায় সিক্ত করা যায় সবুজ প্রকৃতিকে! এমন ভালোবাসা শিখতে পেরে ধন্য মনে করছি নিজেকে। ধন্যবাদ।
অনেক অনেক অনেক ধন্যবাদ:)
sakil আধুনিক তথ্য প্রযুক্তির যুগে পত্র কে গুডবাই জানিয়েদিয়েছে । আর সেই সময়ে আপনার নান্দনিক পত্র হৃদয়ে আবেগ ছড়িয়ে গেল । সুন্দর গল্প ছলে একটি পত্র ।
চিঠি আমার খুব প্রিয় একটা বিষয়.. তাই নানা ছলে চিঠি লিখে ফেলি:)
Jontitu প্রকৃতিকে চিঠি, ভিন্ন ধরনের চমৎকার পত্র গল্প।
সিয়াম সোহানূর কঠিন ভালবাসা! পৃথিবীর শ্রেষ্ঠ ভালবাসা। গল্প, কবিতা, পত্র --- একের ভিতর অনেক। ভালও লাগল অনেক। অভিনন্দন ও শুভকামনা ।
অনেক অনেক ধন্যবাদ:)
খন্দকার আনিসুর রহমান জ্যোতি chithi likha vulei gechhilam hridoyer mohonay tagidta abar jeno jege uthlo.........khub valo laglo ..dhonnobad mohona apu..............
অনেক ধন্যবাদ, ভাইয়া:)
রোদের ছায়া ছোট্ট সুন্দর একটা চিঠি , সবুজ রাজকন্যার লেখা ...ভীষণ ভালো .........অনেক অনেক শুভকামনা ।।
অনেক অনেক ধন্যবাদ:)

১৪ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ৪৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪