একটি প্লাস্টিকের ফুল

ভ্যালেন্টাইন (ফেব্রুয়ারী ২০১৯)

মোঃ জামশেদুল আলম
  • ১৪
  • ১৭০
একটি ফুল কিনতে গিয়েছিলাম,
বাজারের সব ফুল নাকি তাজা-
চুইয়ে চুইয়ে পড়ছে স্বচ্ছ জল।
আকর্ষণীয় প্যাকেট আর বাহারি রঙ।
কিন্তু কি আশ্চর্য কোন সুবাস নেই।

অতঃপর গেলাম ফুল বাগানে,
মাইলের পর মাইল ফোঁটা ফুল।
রবির প্রথম কিরণে ঝিকমিক করে উঠছে
পাতা, পাপড়ি, ডাল।
অথচ কোন ভ্রমর নেই, পাখি নেই-
দৃশ্যমান মৃত সাজানো শ্মশান।

বাগানী হঠাৎ করেই এক আঁটি ফুল ধরিয়ে দিলো।
কি সুন্দর রঙ, তাজা শক্ত পালক।
কাঁটার খোঁচাও খেলাম একটা।
সদ্য জন্মানো শিশুর মতোই
আদর করে, সাবধানে কোলে নিলাম।
গায়ের সুবাস নিতে গিয়েই আঁতকে উঠলাম।
ঝাঝালো কীটনাশক এর গন্ধে বমি এসে গেলো।

যে ফুল কীটের, পাখির হতে পারেনা,
যে ফুল সমগ্র প্রকৃতির হতে পারেনা,
সে আমার প্রিয়তমার হাত, গাল, চুল
ছুঁয়ে যাওয়ার অনুমতি পেতে পারেনা।

শেষতক প্লাস্টিকের দোকানে পৌঁছালাম।
প্রহসনের ফুল রেখে,
খাঁটি প্লাস্টিকের রংচঙা ফুল,
খাঁটি কেমিক্যাল সুবাস লাগিয়ে-
প্রিয়ার হাতে পৌঁছে দিলাম।

প্লাস্টিক ভালোবাসা দিবসে,
প্লাস্টিক ফুলগুলোই বেশি মানায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রণতূর্য ২ প্লাস্টিক ভালোবাসা! অসাধারণ। আমার পাতায় আমন্ত্রন রইল।
মোঃ মোখলেছুর রহমান বেশ তাত্ত্বিক কবিতা, ভাল লাগল আপনার কবিতা। শুভেচ্ছা রইল।
ধন্যবাদ আপনাকে। অনেক ভালো থাকবেন। আশীর্বাদ করবেন।
সেলিনা ইসলাম ফুলের সাথে ভালোবাসার একটা নিবিড় সম্পর্ক আছে-যার সুবাস আমরা এখন আর পাই না! আর তাই কৃত্রিমতায় সান্ত্বনা খুঁজে ফিরি! কবিতায় চমৎকার ম্যাসেজটি প্রকাশ পেয়েছে। শুভকামনা রইল।
ভালো লাগেনি ১৭ ফেব্রুয়ারী, ২০১৯
অনেক ধন্যবাদ আপনাকে। অনুপ্রাণিত হলাম অনেক।
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৯
Jamal Uddin Ahmed সহজ কথায় সুন্দর কবিতা লিখেছেন ভাই; তবে প্লাস্টিক বর্জন করার চেষ্টা করতে হবে আমাদের। :)
ভালো লাগেনি ১৪ ফেব্রুয়ারী, ২০১৯
কবির, বক্তা এখানে ক্যামিকেল আর পুঁজিবাদের বিদেশি গোলাপ বাতিল করে আবার প্লাস্টিক আর সুগন্ধির পুঁজিকারখানায় ফিরে গেছেন। ভ্যালেন্টাইন এর রঙচঙ বক্তাকে পুরোই ঘোল খাইয়ে ছেড়েছে!
ভালো লাগেনি ১৫ ফেব্রুয়ারী, ২০১৯
ধন্যবাদ কবি জামাল উদ্দিন সাহেব। আপনার মন্তব্যে অনুপ্রাণিত হলাম। অবশ্যই আমাদের প্লাস্টিক বর্জন করতে হবে।
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৯
জারিফ অয়ন ভাই কবিতাটি কিছুটা রুপক ধাঁচেও লেখা। প্লাস্টিকের কিছুই বক্তার মনকে ছুঁতে পারে না বলেই তার এই আক্ষেপ। তবে ধন্যবাদ আপনাকে আবারো সুচিন্তিত মতবাদ দেয়ার জন্য।
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৯
জারিফ অয়ন ভাই কবিতাটি কিছুটা রুপক ধাঁচেও লেখা। প্লাস্টিকের কিছুই বক্তার মনকে ছুঁতে পারে না বলেই তার এই আক্ষেপ। তবে ধন্যবাদ আপনাকে আবারো সুচিন্তিত মতবাদ দেয়ার জন্য।
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৯
মোঃ জামশেদুল আলম মনোযোগ দিয়ে পড়ে, অনুধাবন করে সুচিন্তিত মতামত দেবার জন্য ধন্যবাদ। আমি অবশ্যই চেষ্টা করবো ভবিষ্যতে আরো অনেক ভালো লেখার যাতে আপনার/আপনাদের এবং আমার গ্যাপ কমিয়ে নিতে। আশীর্বাদ রাখবেন।
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৯
Ambiguity is a rare quality in literature. Often, writers don't even understand when and how they come in their writings. Which is an unconscious but rare and good thing brother.
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৯
জ্বী ধন্যবাদ। শুভ বসন্ত।
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৯
জারিফ অয়ন ভাই খুবই চমৎকার লিখেছেন। সবচেয়ে ভাল লাগল যে বিষয়টা, আপনার লেখায় একটা চিন্তা আছে। এখানে আজ অন্য অনেকগুলো লেখা পড়লাম, সেগুলোর মত অগভীর কোন শব্দের ইঞ্জিনিয়ারিং নাই। আমার মতে আমি এটাকে কবিতা বলব। যেখানে সমাজের একটা ছবি দেখা যায়। অনুভূতিও মূখ্য হয়ে সহবস্থান করে। ভাই অন্যদের মত মেকী প্রশংসা আমি করতে পারি না। ভাল হলে ভাল বলি, খারাপ লাগলে ত্রুটি সহ সামনা সামনি তুলে ধরি। কিন্তু আপনি প্রকৃতির কাছ থেকে সরে যাচ্ছেন, আবার কৃত্রিমের কোলে ঢলে পরছেন। এই একদিনের গদগদানি আপনাকে রাগিয়েছে বুঝেছি। কিন্তু শেষে দারূন ভাবে শেষ হলেও একটা দ্যার্থকতা থেকে গেল মনে।
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৯
জারিফ অয়ন প্লাস্টিক ভালোবাসা দিবসে, প্লাস্টিক ফুলগুলোই বেশি মানায়। Kaljoyee advertisement
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৯
জারিফ অয়ন "যে ফুল কীটের, পাখির হতে পারেনা, যে ফুল সমগ্র প্রকৃতির হতে পারেনা, সে আমার প্রিয়তমার হাত, গাল, চুল ছুঁয়ে যাওয়ার অনুমতি পেতে পারেনা।"
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৯
তানভীর আহমেদ চমৎকার। শুভ কামনা।
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৯
অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৯
বালোক মুসাফির নকল ফুলের সাথে নকল ভালোবাসার সাদৃশ্য মিলে গেল। এমন যুগ উপযোগী কবিতার জন্য কবিকে ধন্যবাদ।
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১৯
আপনাকেও অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের মাধ্যমে অনুপ্রাণিত করার জন্য।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৯

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

ভ্যালেন্টাইন ডে বা ভালোবাসা দিবসে আমরা আমাদের প্রিয় মানুষ বা ভ্যালেন্টাইনের জন্য ফুল কিনি। কিন্তু বর্তমানে ফুলকে বানিজ্যিকভাবে চাষ করতে গিয়ে তার আসল মোহনীয়তা হারিয়ে ফেলেছে। তাই সেই স্থান দখল করে নিচ্ছে প্লাস্টিকের ফুলগুলো। কালের বিবর্তনে যেমন ভালোবাসাও প্লাস্টিক হয়ে যাচ্ছে সেই সাথে প্রকৃতির অনেক কিছুই প্লাস্টিক হয়ে যাচ্ছে।

১৩ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪