প্রাসঙ্গিক সুখের রোজনামচা

দাম্ভিক (জুলাই ২০১৮)

মোঃ জামশেদুল আলম
  • ১২
  • ১০৩
উভচর কষ্টের দুপুর থেকে ধীরে ধীরে বহতা সময় থমকে দাঁড়ালো ঝিম ঝিম করা কামরাঙা গাছটার তলায়।
ফিনফিনে ঘিঞ্জি পাতাগুলো গলে ঝিলিক দিয়ে সূর্য রশ্মি অর্ধনগ্ন পেটানো শরীরে উপর উল্কি একে যায়।
সামান্য দূরে সময় পাহাড়ের গা বেয়ে নেমে যায়,
ঝরনার ধ্বনি আর জোছনার শব্দ মিলে অশরীরী এক সংগীত বাজায়।
'চু' মদে যতটা নেশা হয় তার চেয়ে বেশি নেশা ঝরনা থেকে নেয়ে আসা রমনীর শরীর চুইয়ে পরা জলে।
সুপারি গাছের মাচায় বসে নিচে দেখা বয়ে যাওয়া পাহাড়ি ছড়া কিছুটা আকাবাকা জীবনের কথাই বলে।
কষ্টগুলো সাময়িক গড়পড়তা জীবনের অনুষঙ্গ।
সুখগুলো এখানের অক্সিজেনের মতো প্রাসঙ্গিক।
জীবন এখানে শাব্দিক নয় নীরব বিপ্লব।
একেক প্রানীর শরীরে ভিন্নতর সামাজিক।
এ জীবন সৌখিন, উচ্ছল, গৌরবময়।
প্রকৃতির মতো চির প্রাণময়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিঠুন মণ্ডল বেশ ভাল হয়েছে...
ধন্যবাদ অনুপ্রাণিত করবার জন্য।
ওয়াহিদ মামুন লাভলু জ্যোৎস্না রাতে ঝর্নার ধ্বনি সত্যিই যেন মনোমুগ্ধকর সঙ্গীতের মতোই লাগে। --- রমণীর পুরো অস্তিত্বটাই যেন নেশার ও শান্তির সামগ্রী। তাই মদের নেশার চেয়ে রমণীর শরীর চুইয়ে পড়া ঝর্নার জলে আরো বেশী নেশা। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন।
ভালোবাসা জানবেন। অনুপ্রাণিত করবার জন্য ধন্যবাদ।
উত্তম চক্রবর্তী অনন্য সুন্দর কাব্যগাঁথুনি প্রিয় কবি। ভালো লাগলো। ভালো থাকবেন।
অসংখ্য ধন্যবাদ অনুপ্রাণিত করবার জন্য। ভালো থাকবেন। আশীর্বাদ করবেন।
মাইনুল ইসলাম আলিফ সুন্দর কবিতা।ভিন্ন ধাচের একটা থিম নিয়ে লিখেছেন।দারুণ।
আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। অনুপ্রাণিত করার জন্য অসংখ্য ধন্যবাদ।
ইউনা আফরোজ প্রকৃতির একটা ছোঁয়া লেগে আছে কবিতার শব্দে ...! ভালো লেগেছে ,শেষের লাইনগুলো আরও বেশি ভালো লেগেছে।শুভকামনা কবি!
অসংখ্য ধন্যবাদ। আপনার ভালো লাগা আমাকে অনুপ্রাণিত করলো।
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত সৃষ্টির প্রকৃতির মাঝে পাহাড়ি আদিবাসীদের জীবন নিয়ে কবিতা । ভাল লাগল । শুভকামনা রইল ।
জ্বী! আপনাকে অসংখ্য ধন্যবাদ। অনুপ্রেরণা বজায় রাখবেন।
Jamal Uddin Ahmed ভাল লাগল। কবির জন্য শুভকামনা।
বরাবরের মতো অনুপ্রাণিত করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
ব্রজলাট 'অর্ধনগ্ন পেটানো শরীরে' লেখক হয়তো এখানে 'অর্ধনগ্ন পেটানো শরীরের' বুঝাতে চেয়েছেন। ভাল লেগেছে। ধন্য।বাদ
আপনাকেও ধন্যবাদ। আপনি ঠিক ধরেছেন। টাইপিং মিস্টেক। পরের বার থেকে আরো সতর্ক থাকার চেষ্টা করবো। ধন্যবাদ।
মোঃ মোখলেছুর রহমান অনেক শৌখিন কবিতা,শুভকামনা কবির জন্য।
আপনাকে ধন্যবাদ। অনুপ্রেরণা বজায় রাখবেন।
নুরুন নাহার লিলিয়ান জীবন এখানে শাব্দিক নয় নীরব বিপ্লব। একেক প্রানীর শরীরে ভিন্নতর সামাজিক। এ জীবন সৌখিন, উচ্ছল, গৌরবময়। প্রকৃতির মতো চির প্রাণময়। ...।।লেখকের জন্য শুভ কামনা রইল।
আপনার গঠনমূলক মতামত আমাকে অনুপ্রাণিত এবং পথ নির্দেশনা দেয়।গত সংখ্যায় আপনি বলেছিলেন খাপছাড়া লেগেছে কোথাও কোথাও।এবার কি কিছুটা উন্নতি করতে পেরেছি কিনা জানাবেন।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

কবিতাটি পাহাড়ি আদিবাসীদের জীবন নিয়ে লিখা। প্রকৃতির মাঝে তাদের জীবন-ই একমাত্র দম্ভের, গৌরবের।

১৩ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী