অগ্ন্যুৎপাতের প্রত্যাশায়

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

মো. রেজাউল করিম
  • ২০
ক্ষোভে ফুলতে ফুলতে হঠাৎ একদিন ফেটে পড়ব
আগ্ন্যেয়গিরি' মত - লাভা উগড়ে দিব
এই চলন্ত বাণিজ্য-নগরে - ভিসুভিয়াসের মত;
তপ্ত লাভার দাপটে গলিয়ে ফেলব সব
কাঁচের পুতুল, আর-
অশ্রুর নোনা জলগুলোকে উড়িয়ে দেব
বাষ্প করে; সোনালি গোলাপগুলোকে তবে কিছুই
করব না, বরন্চ তুলে ধরব শীর্ষে -
ভেসে থাকবে লাভার মাথায় উষ্ণ ফেনায়;
শুধু গলিয়ে ফেলব তাবৎ কাচের পুতুল আর
যমকালো মার্বেল ! তারপর
পম্পেই থেকে মমি পুতুলের মিছিল নিয়ে যাত্রা করব
শষ্যক্ষেত নামক গন্তব্যে, সেখানে
জমাট লাভার খনিজ মাটিতে
জন্ম নিবে ঝলমলে হীরক শস্যেরা - আমাদের
ঐক্যিক প্রচেষ্টায় !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিলন বনিক অন্য লেখকদের গল্প কবিতা গুলো পড়ার অনুরোধ করছি..আর একটু সচেতন হলে আরো ভালো কবিতা আপনার হাত দিয়ে বের হয়ে আসবে.. শুভ কামনা থাকলো ....
আহমেদ সাবের "ক্ষোভে ফুলতে ফুলতে হঠাৎ একদিন ফেটে পড়ব" - এমন নরম গলায় কি বিদ্রোহ করা যায়? নাসির আহমেদ কাবুল 'এর সাথে একমত - "ভেবেছিলাম আগুনের মতো জ্বলে উঠবেন-কিন্তু উঠলেন না"। লাভা বা নদী চলন্ত হতে পারে, "বাণিজ্য-নগর" নয়। এখানে অন্য কোন উপমা ভাবা যেতে পারে বা "চলন্ত" শব্দটাই বাদ দেয়া যায় । "জমকালো মার্বেল" মনে হয় হঠাৎ থমকে গেছে। এখানে "জমকালো মার্বেলের ভাস্কর্য" কিংবা এ ধরনের কিছু চিন্তা করা যায়। কবি হিসাবে আপনি আমার প্রিয় কবিদের একজন। তাই, চাওয়ার সীমাটা একটু বেশী। শুভ কামনা থাকল।
রোদের ছায়া তাহলে আমরাও থাকলাম সেই অগ্ন্যুৎপাতের প্রত্যাশায়
আশা করি প্রত্যাশা পূরণ হবেই একদিন !
নাসির আহমেদ কাবুল বাষ্প করে; সোনালি গোলাপগুলোকে তবে কিছুই করব না, বরন্চ তুলে ধরব শীর্ষে - ভেবেছিলাম আগুনের মতো জ্বলে উঠবেন-কিন্তু উঠলেন না। কবিতার মোড় ঘুড়িয়ে দিলেন। এটা কেন করলেন বুঝতে পারলাম না। শুভ কামনা সতত।
নিলাঞ্জনা নীল বিপ্লব আর প্রত্যাশার চমত্কার মেলবন্ধন
ধন্যবাদ নীলাঞ্জনা নীল আপু
sakil জন্ম নিবে ঝলমলে হীরক শস্যেরা - আমাদের ঐক্যিক প্রচেষ্টায় ! অসাধারন
উত্তম কুমার কর জমাট লাভার খনিজ মাটিতে জন্ম নিবে ঝলমলে হীরক শস্যেরা ..............অসাধারণ এই কবিতার জন্য কবিকে ধন্যবাদ............
আপনাকেও অনেক ধন্যবাদ উত্তম ভাই
মাহবুব খান একহার হাত ভালো / ভালো লাগলো
খন্দকার আনিসুর রহমান জ্যোতি তারপর পম্পেই থেকে মমি পুতুলের মিছিল নিয়ে যাত্রা করব শষ্যক্ষেত নামক গন্তব্যে, সেখানে জমাট লাভার খনিজ মাটিতে জন্ম নিবে ঝলমলে হীরক শস্যেরা - আমাদের ঐক্যিক প্রচেষ্টায় ! // দৃঢ় প্রত্যয় .....অবশ্যই .কবিতা ভালো লাগল। ভালোলাগা জানিয়ে গেলাম। রেজাউল ধন্যবাদ তোমাকে.....
খুব ভাল লাগলো আপনার মন্তব্য পেয়ে । ধন্যবাদ joti ভাই
জালাল উদ্দিন মুহম্মদ পম্পেই থেকে মমি পুতুলের মিছিল নিয়ে যাত্রা করব শষ্যক্ষেত নামক গন্তব্যে, সেখানে জমাট লাভার খনিজ মাটিতে // -------- কবিতাটা আমার কাছে অনন্য ও অসাধারণ মনে হয়েছে। ভাব , শব্দ ও উপমার অনন্য প্রয়োগ একে বাঙময় করে তুলেছে শতগুন। অভিনন্দন কবি।

১২ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী