পরিবার নয় বনবাস

পরিবার (এপ্রিল ২০১৩)

প্রদ্যোত
  • ১৯
তাকে পুনরুদ্ধার করতে পারব বলে মনে হয় না
যে দেবীর আরাধনায় নিমগ্ন ছিলাম
যৌবনের ফাগুন বাসরে
সেই সে আজ তার মাঝে নেই
আমার কাব্যিকতার যতটুকু বিস্তৃতি
তা শুধু তাকে ঘিরেই সেই বসন্তবেলার

উন্মুক্ত আকাশের নিচেই ভালো ছিলাম
ছোটো ছোটো খুনসুটি কিংবা কপট মান-অভিমান
কেন যে দেবীকে ঘরে তুললাম!
আমার চির আরাধ্য হৃদি
যাকে দেবী ভাবতাম
ঘরে তুলতেই অকস্মাৎ দেবীত্ব উধাও!
দেবী মানুষ হলো
অত:পর মেয়ে মানুষ
আমি পেলাম কায়াহীন কারাগার এক
শুন্যতা যেন গিলেই ফেললো আমাকে

এ কেমন পরিহাস বিধাতার!
কি এমন পাপ করেছি যে
চেনা জগত থেকে বিচ্ছিন্ন হতে হলো আমাকে!
সংসারের সারমর্মে 'সং ' সেজে বনবাস!

এই ভালো!
প্রাণী হিসাবে শ্রেষ্ঠত্বের কি ই বা নমুনা দেখাতে পেরেছি আমরা!
তারচেয়ে জঙ্গল, যেখানে কৃত্রিম সভ্যতা বিবর্জিত প্রকৃতি বিরাজিত
জঙ্গলেই যাবো!
কৃত্রিম লেবাসে সিদ্ধ হয়ে
সভ্যতার দেয়ালে ঠোকর খেতে খেতে
ক্রমশ নিস্তেজ হবার থেকে
জঙ্গলই শ্রেয়!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Lutful Bari Panna চিরায়ত দুঃখবোধ কবি। যাই হোক বউদি এই কবিতার কথা জানে তো? হা হা হা।
ধন্যবাদ বস ... অভাগা যে দিকে যায়, সাগর শুকায়ে যায় ... শুভকামনা রইলো
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ...তারচেয়ে জঙ্গল, যেখানে কৃত্রিম সভ্যতা বিবর্জিত প্রকৃতি বিরাজিত..। ভাল লিখেছেন, ভাল লেগেছে। শুভেচ্ছা রইল।
অনেক অনেক ধন্যবাদ ... শুভকামনা রইলো
সূর্য সংসার জায়গাটাই এমন। "যা পাওয়া হয়নি তা অতি মূল্যবান", "পাওয়ার পরে অবহেলার মনে হয়" এটা অনেকেরই হয়। প্রকৃতির নিজস্ব একটা মাদকতা আছে, সেটা সবাইকে টানে, কেউ অনুভব করে কেউ করে না। তবে বিতশ্রদ্ধ হয়ে প্রকৃতিতে ফেরাটা কিন্তু আঙ্গুর ফল টকের মতো হবে। কবিতা ভালো হয়েছে, বেশ ভালো।
thanks a lot dear, but amar je gayra chutche na, mainka chipay porchi ...
তানি হক কৃত্রিম লেবাসে সিদ্ধ হয়ে সভ্যতার দেয়ালে ঠোকর খেতে খেতে ক্রমশ নিস্তেজ হবার থেকে জঙ্গলই শ্রেয়!.....সুন্দর সুন্দর কথামালায় সাজানো ..সুন্দর কবিতা ....অনেক অনেক ভালো লাগা রইলো
thanks a lot ... ta ta ... i'm going to jungle ...
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# প্রকৃতির মাঝে ফিরে যাবার ব্যাপারটি নিয়ে অনেক ভেবেছি, এটা আমার একটা ফ্যান্টাসির মত। খুব শখ হয় কৃত্রিমতার বাইরে একটা জীবনের। অসাধারণ কবিতা দাদা, স্যালুট ...
but i'm serious about it ... i'll go back to my village ... i'd like to pass rest of the hours of my life very closer to nature ... to go to my village you must walk 5km (in rainy season by boat) ... there's no electricity, nearest bus-stop is 10km away ... during last 40 years everything of the world have been changed except my village home ... i'll start a 'pathshala' for 3-9 year's kids ...
মিলন বনিক সংসারের সারমর্মে 'সং ' সেজে বনবাস! অপূর্ব অনুভূতি আর অনিন্দ্য সুন্দর কাব্যগাঁথা....খুব ভালো লাগল.....
অনেক অনেক ধন্যবাদ ... শুভকামনা রইলো
নিলাঞ্জনা নীল অনবদ্য স্যার !
অনেক অনেক ধন্যবাদ ... শুভকামনা রইলো
খন্দকার আনিসুর রহমান জ্যোতি দেবী মানুষ হলো অত:পর মেয়ে মানুষ আমি পেলাম কায়াহীন কারাগার এক শুন্যতা যেন গিলেই ফেললো আমাকে ........// এক কথায় স্বার্থক সকবিতা বলে মনে হয়েছে.....কবির সফলতা কামনা করি..........প্রদ্যোত আপনেক অনেক ধন্যবাদ..........
অনেক অনেক ধন্যবাদ ... শুভকামনা রইলো
রোদের ছায়া ''সংসারের সারমর্মে 'সং ' সেজে বনবাস!''আপনার এই কথার সাথে একমত , আমার কাছেও মনে হয় সং সেজে অভিনয় করার স্থান হলো সংসার ....আর ওই যে ''যাকে দেবী ভাবতাম ঘরে তুলতেই অকস্মাৎ দেবীত্ব উধাও! দেবী মানুষ হলো অত:পর মেয়ে মানুষ'' এটাই বোধ হয় প্রকৃতির নিয়ম !! শুভকামনা থাকলো কবি ও কবিতার জন্য....
অনেক অনেক ধন্যবাদ ... শুভকামনা রইলো
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) ভালো
অনেক অনেক ধন্যবাদ ... শুভকামনা রইলো

৩১ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৫৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী