আবেগ ভরা বাংলাভাষ।

বাংলা ভাষা (ফেব্রুয়ারী ২০১৩)

মোহাম্মদ ওয়াহিদ হুসাইন
  • ৩০
আবেগ ভরা বাংলাভাষা, ইংরেজিটা যুক্তিতে,
আমরা ভরি জটিলতায়, তাদের হিসাব মুক্তিতে।
ছাব্বিশটা বর্ণ শুধু, এ থেকে জেড তাদেরটায়,
তারচে’ দ্বিগুণ বর্ণ নিয়ে আমরা খাবি খাচ্ছি তাই।
বাংলাভাষায় শব্দ এলো নানান ভাষার, নানান দিক,
বাংলাভাষার শব্দ এখন তারা- বোধহয় সেটাই ঠিক।
তবে কেন তাদের ব্যাকরণের পিছে ছুটব আজ,
ণত্ব বিধান ষত্ব বিধান এসব রাখা মোদের কাজ ?
সংস্কৃত শব্দ হলেও এখন তারা বাংলা, তাও
তাদের ভাষার পিণ্ডি দেওয়ার কাজ এখনো চালিয়ে যাও ?
উচ্চারণের জন্য যারা বর্ণ রাখার যুক্তি দেন
নানান দেশের উচ্চারণের তফাত তারা জেনেছেন ?
শব্দ সে সব উচ্চারণের বর্ণ কোথায় খুঁজতে যাই ?
জ্ঞানী গুণী আছেন যারা, দয়া করে জানান তাই।
শ-ষ-স, ই-ঈ, উ-ঊ, ণ-ন, জ-য চমৎকার !
অধম জনে খাচ্ছে খাবি বইতে বেকার বোঝার ভার।
জরীপ করেন- উচ্চারণে ঈ-ঊ লাগান কোন মহান,
চৌদ্দ কোটি লোকের মাঝে বাংলাভাষার রাখছে মান !
উচ্চারণই আসল যদি, য়্যাক লিখবার বর্ণ কই ?
সারা জীবন এক লিখলাম, য়্যাকের তরে উদাস রই।
ঘোড়ার আগে জুড়ছে গাড়ি, বৈয়াকরণিক গুণী আজ,
আদ্যিকালের লাগাম মেপে ঘোড়া কেনা তাদের কাজ !
বদলে গেছে বাংলাভাষা, উচ্চারণের রকমটাও,
কিন্তু ব্যাকরণের বদল করতে গেলে মারতে চাও !
মহাজ্ঞানী, এও বোঝেনা ভাষার তরেই ব্যাকরণ,
বদলে গেলেও ভাষা, সেটা থাকবে একই আমরণ ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জেবুন্নেছা জেবু দারুণ দারুণ সব ছন্দের কারুকাজ
ভালো লাগেনি ২১ ফেব্রুয়ারী, ২০১৩
মোঃ আক্তারুজ্জামান সত্যি তো অযথা বাড়তি বোঝা বয়ে বেড়ানোর কোন মানে হয় না। অনেক সুন্দর করে যথার্থ বলেছেন। ধন্যবাদ।
ভালো লাগেনি ২০ ফেব্রুয়ারী, ২০১৩
পড়া আর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। আপনার লেখা পেলাম না, আগামীতে পাচ্ছি নিশ্চয়। শুভেচ্ছা রইল।
ভালো লাগেনি ২১ ফেব্রুয়ারী, ২০১৩
সূর্য যুক্তিগুলো ভাববার মতো, সাথে সুন্দর তালটা কবিতাকেও সুখপাঠ্য করেছে। তবে ন আর ণ অথবা স, শ, ষ অক্ষরগুলোকে যদি উচ্চারণে একিভুত করা হয় অনেক সমোচ্চারিত ভিন্নার্থক শব্দের অর্থ নিয়ে বিশাল জটিলতার সৃষ্টি হবে। একটা ব্যাপার তো মানতেই হবে ইংরেজিতে "ত" অথবা আরবিতে "প" এরকম অনেক ভাষায়ই বিভিন্ন উচ্চারণ না থাকলেও তারা দিব্যি চলে যাচ্ছে। আমরা উচ্চারণে ধনী হলেও শব্দের বেলায় অনেক পিছিয়ে আছি। যুক্তিবাদী কবিতা বেশ ভাল লাগলো।
ভালো লাগেনি ১৭ ফেব্রুয়ারী, ২০১৩
আমার গল্পটা কবিতার ব্যাখা হিসাবে ধরা যেতে পারে, সম্ভব হলে পড়ে দেখবেন। আমাদের অভ্যাসগত দিক দিয়ে ছাড়া জটিলতার কিছু নেই। কারণ একটা শব্দ (কখনো কখনো একটা বাক্য ) নিজে অন্য বাক্যের সাহায্য ছাড়া ভাব প্রকাশে অক্ষম। নতুন প্রজন্মের কথা ভেবে আমরা না হয় একটু কষ্ট স্বীকার করে নিলাম।
ভালো লাগেনি ১৭ ফেব্রুয়ারী, ২০১৩
পড়া আর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। আপানারটা কবে পাচ্ছি? শুভেচ্ছা রইল।
ভালো লাগেনি ১৭ ফেব্রুয়ারী, ২০১৩
Sisir kumar gain সুন্দর কবিতা, সুন্দর ছন্দ।আপনার চিন্তার সাথে আমি এক মত।
ভালো লাগেনি ১৭ ফেব্রুয়ারী, ২০১৩
Lutful Bari Panna আমাদের এখানকার একজন বাংলা সাহিত্যের শিক্ষক নতুন ভাসারীতি নিয়ে একটা বই লিখেছিলেন। তিনি অবশ্য সব যুক্তবর্ণ উঠিয়ে দেবার পক্ষেও মত দিয়েছিলেন। সেগুলোর সাথে যদিও আমি পুরোপুরি একমত না তবে তিনটি শ, দুইটি জ, দুইটি ন, ,ি, ী, ু, ূ, এগুলো নিয়ে ঠিকই আপত্তি আছে। বাংলা বানানটা সত্যি অনেক জটিল। আর তার পেছনে এই বর্ণগুলোর অনেক ভূমিকা। ভাষাবিজ্ঞানীদের সত্যি নতুন করে ভাবার সময় হয়েছে। ধন্যবাদ আপনাকে।
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১৩
শিউলী আক্তার কবিতাটা একবার পড়লাম ভাই ; আবার পড়তে হবে । ভিন্ন রকম একটা ভাবের খেলা স্পষ্ট !
ভালো লাগেনি ১৫ ফেব্রুয়ারী, ২০১৩
আহমেদ সাবের যুগের সাথে তাল মিলিয়ে সব কিছুর সংস্কার দরকার, এমন কি ভাষারও। এতে অনেকে হয়তো আঁতকে উঠবেন। মানুষের জন্য ভাষা, ভাষার জন্যে মানুষ নয়। তবে মনে রাখতে হবে, সংস্কারটা যেন সুশৃঙ্খল হয়। সবাই নিজের নিজের মতো সংস্কারের ছুরি চালালে ফলাফল উলটো হতে পারে।
ভালো লাগেনি ১৪ ফেব্রুয়ারী, ২০১৩
আবু ওয়াফা মোঃ মুফতি বেশ সুন্দর!
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১৩
পাপিয়া সুলতানা হৃদয়ের সব দরদ দিয়ে লেখা কবিতা ; অবশ্যই ভাল লাগবে কবি । শুভ কামনা ।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৩
মোঃ সাইফুল্লাহ মহাজ্ঞানী, এও বোঝেনা ভাষার তরেই ব্যাকরণ, বদলে গেলেও ভাষা, সেটা থাকবে একই আমরণ -------------- ভাল লাগল //
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৩

০৪ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ৫৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪