আমার সুখী দেশ

দেশপ্রেম (ডিসেম্বর ২০১১)

ইকবাল হোসেন মিলন
  • ১৪
  • 0
যার যার দেশ তার তার কাছে প্রিয়। কথাটা গভিরভাবে উপলব্ধি করলাম যখন আমি উচ্চশিক্ষার জন্য বিদেশে আসি। প্রথমে মন বসতোই না। মনে হত, ইস, একজন দেশি মানুষ পেতাম তাহলে মন খুলে কথা বলতে পারতাম। মোড়ের দোকানে বসে চা খেতে পারতাম। মন খারাপ হলে রিকশা করে ঘুরে বেড়াতে পারতাম। জানি অনেক জ্যাম রাস্তায়, তাও সমস্যা নাই নিজের দেশে তো আছি। এভাবেই কাটতে লাগল দিন। বহিঃবিশ্বে আমাদের দেশের খুব যে সুনাম আছে তা নয়। কেউ যদি বলে বিন লাদেন তো তোমাদের অনেক বড় নেতা ছিল, তাই না? এ কথা শুনে মনে হত কেন বিদেশ আসলাম আর কেনই এসব কথা শুনতে হচ্ছে। আমি বলতাম না না সে একজন সন্ত্রাসী, সে কেন আমাদের নেতা হবে। আর আমি মুসলিম বলে একথা বলছ তাই না? সবই বুঝতাম কিন্তু কিছু বলতাম না, কারন মনে সাহস পেতাম না, কারন নিজের দেশে নেই আমি। যখন দেখতাম হরতাল এর উপর প্রশ্ন দেয়া আর সেখানে আমার দেশের নাম, মানুষ জিজ্ঞাস করত কেন তোমাদের দেশে হরতাল হয়? কি বলব, উত্তর ছিল না। কথা যদিও সত্যি কিন্তু খারাপ লাগত। আমার দেশকে নিয়ে কোন কথা শুনলেই কেমন যেন দেশ প্রেম জেগে উঠত, যেটা দেশে থাকতে হত না। কিন্তু যখন আমার দেশের কথা বলতাম, বলতাম আমার দেশের ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধের কথা তখন বুকটা ১ হাত ফুলে যেত। তারাও অবাক হত আমার দেশের মানুষের আত্মত্যাগের কথা শুনে। তখন খুব ভাল লাগত নিজের দেশকে অন্যদের কাছে তুলে ধরতে। অনেকে আবার নিজ থেকে অনেক কিছু জানতেও চাইত। তখন নিজের দেশের কথা বলতে ভালই লাগত। বিদেশে অনেক সুযোগ সুবিধা থাকলেও দেশে থাকলে একটা মানসিক শান্তি পাওয়া যায়। একটা ঘটনা বলে শেষ করি, হঠাৎ একদিন এক ছেলে বলল, আমি জানি বাংলাদেশ পৃথিবীর ভিতর সুখী একটা দেশ, এ দেশের মানুষরা অনেক সুখি, কিন্তু এর কারন কি?আমি কিছুক্ষন ওর দিকে তাকিয়ে বললাম, আমরা অল্প একটু ডাল ভাত আর শোবার একটু জায়গা পেলে আমারা মজা করে খাই আর আরাম করে ঘুমাই। আর বাসায় অতিথি আসলে এক গ্লাস পানি দিয়েও আতিথিওতা করি, সেটা মনে হয় কোন দেশে নেই।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
প্রজাপতি মন অনেক ভালো লাগলো। আসলে দেশের বাইরে গেলেই দেশের প্রতি মমতাটা আরও বেশি করে উপলব্ধি করা যায়। আমাদের সবারই উচিত নিজের দেশের ভালো দিকগুলো সবার সামনে তুলে ধরা।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি ইকবালের ছবিটি নেগেটিভ হলেও দেশের জন্য লেখাটি কিন্তু খুব পজেটিভ।এই যে আমরা অনেকেই বাজার দর নিয়ে কেবল সরকারকে দোষারোপ করি, বিদেশ গেলে তারা বুঝতে পারতো। ঠিকিতো আমরা এখনো অনেক সুখি একটা দেশে বসবাস করছি।আজোও ২৫/৩০ টাকায় হেটেলে যে ধরনের খাবার পাওয়া যায় বিদেশে তার মূল্য ২৫০/৩০০ টাকা।আর অতিথী আপ্যায়নে আমাদেরচতো জুরি মেলানোই যাবেনা। ধন্যবাদ ছোভাই তোমাকে...লিখতে থাকো..............................
sakil ভালো লিখেছ
M.A.HALIM খুব সুন্দর হয়েছে গল্প । বন্ধুর জন্য শুভ কামনা রইলো।
মিজানুর রহমান রানা আমি জানি বাংলাদেশ পৃথিবীর ভিতর সুখী একটা দেশ, এ দেশের মানুষরা অনেক সুখি------------অল্প কথায় দেশের প্রতি ভালবাসা প্রকাশ পেল
ইকবাল হোসেন মিলন সবাইকে অসংখ ধন্যবাদ. সবাই ভালো থাকুন.
রোদের ছায়া অল্প কথায় দেশের প্রতি ভালবাসা প্রকাশ পেল.
সাজিদ খান অল্প কথায় দারুন একটা গল্পের প্রতিফলন,,,অসাধারণ,,,জয় হোক কবি ও কবিতার

০২ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪