যদি এই বাংলায় না জন্মাতো

স্বাধীনতা (মার্চ ২০১১)

Moumiswa Choudhury
  • 0
  • ১১৩৬
স্বাধীনতা তুমি আমায় করেছ মুক্ত দিয়েছ বাক স্বাধীনতা, তাইতো বলি গণতন্ত্রের কথা, করি গণতন্ত্রের চর্চা।

অধুনায় গণতন্ত্রের ধারক বাহক বলে পরিচিত যারা, যে দেশগুলোকে বলি গণতন্ত্রের সূতিকাগার; আসলে গণতন্ত্র কি তার সঠিক সংজ্ঞা কী জানে তারা? মূহুর্তেই কেড়ে নেয় অনেক অমূল্য জীবন, হয়তো বা নারী সম্ভ্রমও। যা কি না রজত শুভ্র কিরীটের মত, না কেড়ে নেওয়াতেই করে শোভা বর্ধন।

আমার প্রশ্ন করতে ইচ্ছে করে, "আসলে স্বাধীন কে? হন্তা কারী না শোষিত? কুটিল না সুশীল?"

স্বাধীন দেশের অধিবাসী কী পারে মান সম্ভ্রম নিয়ে পথ চলতে? গায়ের ওড়না, মুখের উজ্জ্বল রূপে অহংকারী করে তুলতে?

স্বাধীনতা তুমি কি দিয়েছ? যা দিয়েছ নাও নি কী ঢের বেশী? তাইতো মা বোনের নামের আগে ব্যবহার হয় নষ্টা, বেশ্যা, ধর্ষিতা ও পাকিদের শয্যা সঙ্গিনী। মুখে না হয় ঢাকনা নেই তাই বলে কী লাগাম থাকতে মানা?

শত সহস্র শ্রদ্ধা তোমাদের, তোমরা না হলে তেমন জন্ম কী হতো আমাদের?

এমন স্বাধীনতা কী কাম্য? ঢের ভাল হতো কুটিল স্বার্থান্বেষী মানুষ যদি এই বাংলায় না জন্মাতো?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বিন আরফান. আপনার লেখার সাথে আমি একমত. আমি অভিভূত. দুয়া রইল. আরো ভালো লিখুন. আমার লেখা বঙ্গলিপি পড়ার আমন্ত্রণ রইল. http://www.golpokobita.com/golpokobita/article/736/372
সূর্য ভালো লেগেছে ...
বিষণ্ন সুমন আপনার কষ্টটা আসলে আমাদের সবার
Moumiswa Choudhury This poem is the reflexion of independence and well timed.

৩০ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪