মা

স্বাধীনতা (মার্চ ২০১১)

মোঃ মুস্তাগীর রহমান
  • ১৩
  • 0
  • ১২৩
মায়ের পেটে,মায়ের বেশে
মা এলরে ঘরে
মা আমার মুক্ত আজ
মুক্ত স্বাধীন দেশ।

সবুজ ঘেরা রক্ত মাখা
সে থেকে আজ,
আজো তার রেশ।

৭১ এ সন্তান হারা
৭৫ এ ক্লেশ,
৯০ এ রক্ত ঝরা
এই ত আমার দেশ।

৯১,৯৬ ২০০১
২০০৬ আর ২০০৮।
এই ত আমার দেশ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বিষণ্ন সুমন আসলে মা'কে নিয়ে কিছু বলতে গেলেই বুকটা কেমন যেন করে উঠে. এমন একটা লিখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ.
মা'র চোখে অশ্রু যখন আমি ঠিক বুজলাম না
Sultan Mojid অল্প কথায়অনেক message সুন্দর...
মোঃ মুস্তাগীর রহমান হাট টিমা টিম টিম তার মাঠে পাড়ে ডিম তাদের খাড়া দুটি শিং – এই ছড়াটির যারা ব্যাখ্যা করেছেন,তারা সবাই বলেছেন, হাট টিমা টিম বলে কোন প্রাণি নেই।এটা কবির কল্পনা ছাড়া কিছুই নয়। ছড়াটি কে লেখেছে,আমাদের জানা নেই।কিন্তু যেই লেখুক না কেন,সে হাট টিমা টিম দেখেই লেখেছে। কী ভাবে?একটু লক্ষ করুন, হাট টিমা টিম নামের কোন প্রাণি নেই;এর আমরা অস্থিত খোঁজে পাই না।তার মানে এর অর্থ অন্যভাবে খোঁজতে হবে। হাট টিমা টিম – হাট মানে “চল বা চলা” যা কিনা চলে,যে হাঁটতে হাঁটতে যায়।টিমা টিম-মানে ধীরে চলা।এখন আমরা বলতে পারি, যে প্রাণি ধীরে চলে, যার দুটো শিং আছ এবং এই প্রাণি গুলো মাঠে ডিম পাড়ে।আমরা যদি শামুকের দিকে তাকায়;তাহলে নিশ্চয় প্রাণিটা খোঁজে পেয়ে যাব। আমার “মা” কবিতার সব গুলো মন্তব্য পড়লাম।নানাজন নানা মত। একজন মা যখন গর্ভ ধারণ করে সন্তান জন্ম দেন তখনই আমারা তাঁকে মা বলি।তার আগে সে কুমারী।একটা শিশু জন্ম নেওয়ার আগে,আমরা বলতে পারি না,ছেলে না মেয়ে।তবে, Medical Science সূত্রানুযায়ী- মায়ের কাছে থাকে, xx chromosome,বাবার কাছে থাকে, xy chromosome.।যদি বাবার কাছ থেকে y chromosome আসে তাহলে মা এর x- xy chromosome মিলে হবে ছেলে সন্তান।আর যদি বাবার কাছ হতে, x chromosome আসে, তাহেল মা এর x- xy chromosome মিলে হবে মেয়ে সন্তান।যদি মেয়ে হয় তবে,সেও xx chromosome নিয়েই বড় হবে।সেও একদিন মা হবে। ৪৭এর ১৪ august পাকিস্তানের জন্ম।তখন কিন্তু আমরা অহংকারের সঙ্গেই পাকিস্তানকে জন্মভূমি হিসাবে গ্রহণ করেছি,বলেছি, পাকিস্তান আমাদের জন্মভূমি।জন্মভূমিকে আমরা মা বলে সম্বোধন করি।মা এর গর্ভে uterus যদি আড়াআড়ি বা বাঁকা ভাবে থাকে, তাহলে সিজার করতে হয়।পাকিস্তানের পেটে বাঙলা নামক uterus আড়াআড়ি বা বাঁকা ভাবে ছিল।তাই আমাদেরকে সিজার চালাতে হয়েছে-যুদ্ধ করতে হয়েছে।তবেই বাঙলা মা এর জন্ম হয়েছে।পাকিস্তান সরকারের ঘাড়ে যে ভুত ছিল, তা তারা কিছু নিয়ে গেছে আর কিছু এ দেশে রেখে গেছে।৭৫ এর পরের সরকার এর কর্মকান্ঠ দেখে আমার তাই ই মনে হয়েছে।সে ভুত আজও আমাদের তাড়িয়ে বেড়াই।৯১,৯৬,২০০১,২০০৬,২০০৮ এ কারনেই উঠে এসেছে।
shohag rana অসম্ভব ভালো লেগেছে আপনার কবিতা ভোট দিলাম.
নষ্ট কবি কাহিনী কি ভাই...............কবিতা তা আরো বেশি করে বুঝানো উচিত
সূর্য ৭১, ৭৫, ৯০, ৯১, ৯৬, ২০০১, ২০০৬, ২০০৮ এর ঘটনা আমরা জানি| আর যদি আমাদের এই জানটাকে কবিতার উপজীব্য ধরি তাহলে কবিতার মাহাত্য কই ? প্রকাশটা ঠিক মত হয়নি .....
MD.AMINUL ISLAM কবি আমি সারমর্ম বুঝি নাই ......
বিন আরফান. মনের মাধুরী মিশিয়ে লিখেছেন . খুব ভালো হয়েছে. আমার লেখা পড়ার আমন্ত্রণ রইল. http://www.golpokobita.com/golpokobita/article/736/372
বিষণ্ন সুমন ঠিক বুঝতে পারিনি

২৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪