ড্রিম প্লাস

বৃষ্টি (আগষ্ট ২০১২)

রোদেলা শিশির (লাইজু মনি )
  • ২১
হ্যালো , ( আচমকা এক আওয়াজ )
হ্যালো ... কে ? কে বলছেন ?
আমি মনি তোর দাদু ।
দাদু ... ?? দাদু তুমি ... how it possible ??
বিবর্তনের যুগে সবই সম্ভব । আকাশ প্রযুক্তি পৃ্থিবীর সাথে নেটওয়ার্ক স্থাপণের লক্ষ্যে দীর্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছে । পরীক্ষামূলক সম্প্রচারের জন্য তোর কাছে কল দেয়া হয়েছে ।
কিন্তু দাদু , মোবাইলে তো রিং হলো না । স্কাইপিতে ও তো রিং হলো না । তবে তুমি কিসের মাধ্যমে কথা বলছো ??
হা...হা...হা... বোকা মেয়ে , যখন স্কাইপির যুগ ছিল না তখন স্কাইপি-ই ছিল মানুষের কাছে এক পরম বিষ্ময় ! আকাশ প্রযুক্তির বিস্ময়কর নতুন উদ্ভাবন এই “ ড্রিমপ্লাস “ ।
বুঝি নি দাদু ... ।
আপনজন পৃথিবীর মায়া ত্যাগ করে ওপারে চলে যাবার পর হাজার চেষ্টা করলে ও ফিরে আসতে পারে না , কেবল স্বপ্ন যোগে এসে দেখা করে ... মুহুর্তেই আবার চলে যায় । ইচ্ছে হলেই কথোপকথন করতে পারে না । ফলে অনেক জটিল স্বপ্নের রহস্য ভেদ করা মানুষের পক্ষে কোন ভাবেই সম্ভবপর হয়ে উঠে না । তাই সিক্স-সেন্সকে কাজে লাগিয়ে আকাশ প্রযুক্তি বহুদিন ধরে গবেষণা চালিয়ে যাচ্ছিল ... কী ভাবে দুই কালের মধ্যে যোগাযোগ স্থাপন করা যায় ।
আচ্ছা ... দাদু , আমি স্বপ্ন দেখছি না তো ??
না । তুই জেগে আছিস । ঠিক আছে পরে কথা হবে , ভাল থাকিস ।
দাদু ...দাদু... তোমার সাথে আবার যোগাযোগ করব কীভাবে ?
কার্যক্রম এখনো চলছে । রাডারের কাজ শেষ হলেই কানেকশন অটো করা হবে । ততক্ষণ পর্যন্ত দেখা যাক কী হয় ।
না ...... জেগেই আছি তো । দাদু ...দাদু... যা ... চলে গেল । না কাওকে বলা যাবে না । বললে হয়তো দাদু আর আসবে না । দেখা যাক কি হয় !
বারদিন পর *********** ,
হ্যালো মনি ?
দাদু ... তুমি !
সব কাজ অকে । অটো কানেকশন সেটআপ দেয়া হয়েছে । এবার তোকে যা করতে হবে তা হল ... একটা হেডফোন লাগিয়ে মাউথস্পিকার অন করে রাখতে হবে কেবল সেইফটির জন্য ।
সেইফটি ??
হ্যা । তুই যখন কোন আত্মার সাথে কথা বলবি তখন যদি উভয়ের কথোপকথন কেউ শুনে ফেলে তবে আত্মার স্পিকার হ্যাং হয়ে যাবে । এবং আকাশ প্রযুক্তি স্টেশন থেকে অটো কানেকশন কেটে দেয়া হবে । আর একটি কথা হল... যাদের সিক্স-সেন্স কাজ করে না হেডফোন লাগানোর সাথে সাথে তাদের পূর্ণ মনোযোগ আসবে , সিক্স-সেন্স সক্রিয় হয়ে উঠবে ।
কিন্তু দাদু , তোমায় তো দেখতে পাচ্ছি না কোথাও...
হা...হা...হা... মনি , এখনো সে পদ্ধতি আবিস্কৃত হয়নি । তবে আত্মা-সম্প্রদায় খুবই আশাবাদী যে অচিরেই সেই প্রযুক্তির দোরগোড়ায় আমরা পৌঁছতে সক্ষম হব ।
এবার বলো দাদু তোমরা কেমন আছ ?
দুঃখিত মনি , এক মিনিট শেষ হয়ে গেছে । অন্য একদিন কথা হবে বিস্তারিত
সাতদিন পর ********** ,
আকাশের কাঁচ মেঘ ভেঙ্গে ঝুম্পুস বৃষ্টি নেমেছে । আনমনে মনি ছড়া আওড়াচ্ছিলো ।
“ বৃষ্টির তোড়ে দৃষ্টি ভেঙ্গেছে
কাঁচের মিনার ভাঙ্গে নি । “
এমন সময় একঝাঁক কাঁচগুড়া বৃষ্টির ঝাপটায় শিহরিত দৃষ্টির মনোযোগ নিবদ্ধ হল বাতাসের মগডালে । চমকে তাকালো মনি ! দাদু এসেছো ... ?
হ্যা ... কী করছিস বোনাই ? ( দাদু আদর করে ডাকতেন বোনাই )
তোমাদের ওখানে এমন বৃষ্টি হয় দাদু ?? দ্যাখো , সবুজের ঢেউয়ে চেপে বাতাসের হাত ধরে অস্থির পাখিগুলো ভেসে বেড়াচ্ছে আকাশ গঙ্গায় । মেঘের পালে আঁকা নীল মুক্তির হাসি । সৃষ্টির অতুল বৃষ্টি শাখার মগডাল থেকে দৃষ্টি কেড়ে নিয়ে কেউ একদিন আমাকে ও আত্মা বানিয়ে দেবে দাদু ... “ হিমুর “ হুমায়ুনের মত । আমি আর ভাসতে পারব না জীবন-ঘেষা জলকণার সিন্ধু শিশির গোলকে ।
বোনাইরে , আবেগ মানুষের উদ্যম নষ্ট করার ঘুনপোকা হয়ে কাজ করে । ব্যস্ততাই আবেগ নিয়ন্ত্রণের যোগোপযোগি মাধ্যম । আবিস্কারের নেশায় মানুষের আত্মা ও ক্ষান্ত হয়নি । মৃত্যুর পর ও চালাচ্ছে অবিরাম গবেষণা আর অজানাকে জয়ের অন্বেষণ । তোর আবেগ তোর সৃষ্টিশীল অনুভূতির উদ্ভাবনী শক্তির ক্রিয়াকে বিপর্যস্ত করে তুলবে ।
না দাদু ... তুলবে না । আমি এইমাত্র একটি সুত্র আবিস্কার করলাম । বৃষ্টির দিনে পৃথিবীতে কোথাও নেটওয়ার্ক ভাল পাওয়া যায় না । কিন্তু আকাশ প্রযুক্তি স্টেশনে নেটওয়ার্ক ক্লিয়ার পাওয়া যাচ্ছে ।
কিভাবে বুঝলি ??
সিক্স-সেন্সের মাধ্যমে ।
তাই ?
বিশ্বাস হচ্ছে না । এই যে তুমি এতক্ষণ ধরে কথা বলছো ... হেড ফোন ছাড়াই আমি পরিস্কারভাবে শুনতে পাচ্ছি । একবারের জন্য ও লাইন কেটে যায় নি ... কানেকশন ইরর ... দেখায় নি । “ ড্রিমপ্লাস “ এ যোগাযোগের উৎকৃষ্ট সময় বৃষ্টি মুখর দিন ।
দারুণ আইডিয়া দিয়েছিস তো দাদু । সূত্রটা এক্ষুনি আকাশ প্রযুক্তি স্টেশনের কন্ট্রোলারকে জানাতে হবে । সাবাস ...!! তুই প্রমাণ করলি আত্মাদের চাইতে জীবিতদের সিক্স-সেন্স কাজ করে বেশি ।বেস্ট অব কমিউনিকেশন । গ্রেইটার দেন বৃষ্টি ... ।।
দাদু ...দাদু... , যা... ড্রিমপ্লাস অফ... ঠাস... ।। আবার কবে আসবে দাদু বলে গেল না তো ... । হুম... বুঝেছি , বৃষ্টি মুখর দিনে । ব্যাপারটা সবাইকে জানানো দরকার । আহ ... দাদু , “ ড্রিমপ্লাস “ ।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
helen zaman বোনাই ড্রিমপ্লাস হয়েছে ।
আলেকজানডার লাইজু আপা দারুন লেখা ।ধন্যবাদ আপনাকে ।
মোঃ সাইফুল্লাহ ভালো লাগলো................. শুভো কামনা রইলো
ফাইরুজ লাবীবা চমৎকার হয়েছে আপু ।সালাম নিবেন ।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# বেশ ভালো এবং মজার সাইফাই হয়েছে। ধন্যবাদ রোদেলা শিশির (লাইজু মনি )
এস, এম, ইমদাদুল ইসলাম দাদুদের আত্মারা এভাবে আমাদের জীবনে বার বার আসেই । আর বৃষ্টিমুখর দিনে এধরনের আগমণ , সেতো কল্পণাই করা যায় না । সুন্দর ড্রিমপ্লাস । অসাধারণ ।
মামুন ম. আজিজ এমন ভিন্নদর চিন্তা চেতনা কে.মনে কর তুমরা--- দারুন
মো. ইকবাল হোসেন না আছে আগা না আছে গোড়া,কি পড়লাম তাও বুঝি না।তবে এইটুকু বুঝলাম এখানে কিছু শব্দ ও কথামালা আছে....................ধন্যবাদ
হৃদয়রাজ ভালো লাগলো................. শুভো কামনা রইলো
আহমেদ সাবের দারুণ সুন্দর একটা কল্পনা, 'এ জগতের সাথে পারলৌকিক জগতের যোগসূত্র - “ ড্রিমপ্লাস “। বেশ সুন্দর ঝরঝরে লেখা। বেশ ভাল লাগল গল্পটা। দু-একটা বানান ভুল নজরে এলো। বিশেষ করে সিক্স-সেন্স (সিক্সথ-সেন্স) ।

০৩ জুন - ২০১১ গল্প/কবিতা: ২১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী