লেখকের তথ্য

Photo
জন্মদিন: ২০ জুলাই ১৯৮৪
গল্প/কবিতা: ২১টি

সমন্বিত স্কোর

৫.৬১

বিচারক স্কোরঃ ৩.৭৩ / ৭.০
পাঠক স্কোরঃ ১.৮৮ / ৩.০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই অথবা উপেক্ষণীয় সম্পাদনা সহকারে প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।

keyboard_arrow_leftবৃষ্টি (আগস্ট ২০১২)

ড্রিম প্লাস
বৃষ্টি

সংখ্যা

মোট ভোট ৫০ প্রাপ্ত পয়েন্ট ৫.৬১

রোদেলা শিশির (লাইজু মনি )

comment ২১  favorite ২  import_contacts ৯৬৩
হ্যালো , ( আচমকা এক আওয়াজ )
হ্যালো ... কে ? কে বলছেন ?
আমি মনি তোর দাদু ।
দাদু ... ?? দাদু তুমি ... how it possible ??
বিবর্তনের যুগে সবই সম্ভব । আকাশ প্রযুক্তি পৃ্থিবীর সাথে নেটওয়ার্ক স্থাপণের লক্ষ্যে দীর্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছে । পরীক্ষামূলক সম্প্রচারের জন্য তোর কাছে কল দেয়া হয়েছে ।
কিন্তু দাদু , মোবাইলে তো রিং হলো না । স্কাইপিতে ও তো রিং হলো না । তবে তুমি কিসের মাধ্যমে কথা বলছো ??
হা...হা...হা... বোকা মেয়ে , যখন স্কাইপির যুগ ছিল না তখন স্কাইপি-ই ছিল মানুষের কাছে এক পরম বিষ্ময় ! আকাশ প্রযুক্তির বিস্ময়কর নতুন উদ্ভাবন এই “ ড্রিমপ্লাস “ ।
বুঝি নি দাদু ... ।
আপনজন পৃথিবীর মায়া ত্যাগ করে ওপারে চলে যাবার পর হাজার চেষ্টা করলে ও ফিরে আসতে পারে না , কেবল স্বপ্ন যোগে এসে দেখা করে ... মুহুর্তেই আবার চলে যায় । ইচ্ছে হলেই কথোপকথন করতে পারে না । ফলে অনেক জটিল স্বপ্নের রহস্য ভেদ করা মানুষের পক্ষে কোন ভাবেই সম্ভবপর হয়ে উঠে না । তাই সিক্স-সেন্সকে কাজে লাগিয়ে আকাশ প্রযুক্তি বহুদিন ধরে গবেষণা চালিয়ে যাচ্ছিল ... কী ভাবে দুই কালের মধ্যে যোগাযোগ স্থাপন করা যায় ।
আচ্ছা ... দাদু , আমি স্বপ্ন দেখছি না তো ??
না । তুই জেগে আছিস । ঠিক আছে পরে কথা হবে , ভাল থাকিস ।
দাদু ...দাদু... তোমার সাথে আবার যোগাযোগ করব কীভাবে ?
কার্যক্রম এখনো চলছে । রাডারের কাজ শেষ হলেই কানেকশন অটো করা হবে । ততক্ষণ পর্যন্ত দেখা যাক কী হয় ।
না ...... জেগেই আছি তো । দাদু ...দাদু... যা ... চলে গেল । না কাওকে বলা যাবে না । বললে হয়তো দাদু আর আসবে না । দেখা যাক কি হয় !
বারদিন পর *********** ,
হ্যালো মনি ?
দাদু ... তুমি !
সব কাজ অকে । অটো কানেকশন সেটআপ দেয়া হয়েছে । এবার তোকে যা করতে হবে তা হল ... একটা হেডফোন লাগিয়ে মাউথস্পিকার অন করে রাখতে হবে কেবল সেইফটির জন্য ।
সেইফটি ??
হ্যা । তুই যখন কোন আত্মার সাথে কথা বলবি তখন যদি উভয়ের কথোপকথন কেউ শুনে ফেলে তবে আত্মার স্পিকার হ্যাং হয়ে যাবে । এবং আকাশ প্রযুক্তি স্টেশন থেকে অটো কানেকশন কেটে দেয়া হবে । আর একটি কথা হল... যাদের সিক্স-সেন্স কাজ করে না হেডফোন লাগানোর সাথে সাথে তাদের পূর্ণ মনোযোগ আসবে , সিক্স-সেন্স সক্রিয় হয়ে উঠবে ।
কিন্তু দাদু , তোমায় তো দেখতে পাচ্ছি না কোথাও...
হা...হা...হা... মনি , এখনো সে পদ্ধতি আবিস্কৃত হয়নি । তবে আত্মা-সম্প্রদায় খুবই আশাবাদী যে অচিরেই সেই প্রযুক্তির দোরগোড়ায় আমরা পৌঁছতে সক্ষম হব ।

এবার বলো দাদু তোমরা কেমন আছ ?
দুঃখিত মনি , এক মিনিট শেষ হয়ে গেছে । অন্য একদিন কথা হবে বিস্তারিত
সাতদিন পর ********** ,
আকাশের কাঁচ মেঘ ভেঙ্গে ঝুম্পুস বৃষ্টি নেমেছে । আনমনে মনি ছড়া আওড়াচ্ছিলো ।
“ বৃষ্টির তোড়ে দৃষ্টি ভেঙ্গেছে
কাঁচের মিনার ভাঙ্গে নি । “
এমন সময় একঝাঁক কাঁচগুড়া বৃষ্টির ঝাপটায় শিহরিত দৃষ্টির মনোযোগ নিবদ্ধ হল বাতাসের মগডালে । চমকে তাকালো মনি ! দাদু এসেছো ... ?
হ্যা ... কী করছিস বোনাই ? ( দাদু আদর করে ডাকতেন বোনাই )
তোমাদের ওখানে এমন বৃষ্টি হয় দাদু ?? দ্যাখো , সবুজের ঢেউয়ে চেপে বাতাসের হাত ধরে অস্থির পাখিগুলো ভেসে বেড়াচ্ছে আকাশ গঙ্গায় । মেঘের পালে আঁকা নীল মুক্তির হাসি । সৃষ্টির অতুল বৃষ্টি শাখার মগডাল থেকে দৃষ্টি কেড়ে নিয়ে কেউ একদিন আমাকে ও আত্মা বানিয়ে দেবে দাদু ... “ হিমুর “ হুমায়ুনের মত । আমি আর ভাসতে পারব না জীবন-ঘেষা জলকণার সিন্ধু শিশির গোলকে ।
বোনাইরে , আবেগ মানুষের উদ্যম নষ্ট করার ঘুনপোকা হয়ে কাজ করে । ব্যস্ততাই আবেগ নিয়ন্ত্রণের যোগোপযোগি মাধ্যম । আবিস্কারের নেশায় মানুষের আত্মা ও ক্ষান্ত হয়নি । মৃত্যুর পর ও চালাচ্ছে অবিরাম গবেষণা আর অজানাকে জয়ের অন্বেষণ । তোর আবেগ তোর সৃষ্টিশীল অনুভূতির উদ্ভাবনী শক্তির ক্রিয়াকে বিপর্যস্ত করে তুলবে ।
না দাদু ... তুলবে না । আমি এইমাত্র একটি সুত্র আবিস্কার করলাম । বৃষ্টির দিনে পৃথিবীতে কোথাও নেটওয়ার্ক ভাল পাওয়া যায় না । কিন্তু আকাশ প্রযুক্তি স্টেশনে নেটওয়ার্ক ক্লিয়ার পাওয়া যাচ্ছে ।
কিভাবে বুঝলি ??
সিক্স-সেন্সের মাধ্যমে ।
তাই ?
বিশ্বাস হচ্ছে না । এই যে তুমি এতক্ষণ ধরে কথা বলছো ... হেড ফোন ছাড়াই আমি পরিস্কারভাবে শুনতে পাচ্ছি । একবারের জন্য ও লাইন কেটে যায় নি ... কানেকশন ইরর ... দেখায় নি । “ ড্রিমপ্লাস “ এ যোগাযোগের উৎকৃষ্ট সময় বৃষ্টি মুখর দিন ।
দারুণ আইডিয়া দিয়েছিস তো দাদু । সূত্রটা এক্ষুনি আকাশ প্রযুক্তি স্টেশনের কন্ট্রোলারকে জানাতে হবে । সাবাস ...!! তুই প্রমাণ করলি আত্মাদের চাইতে জীবিতদের সিক্স-সেন্স কাজ করে বেশি ।বেস্ট অব কমিউনিকেশন । গ্রেইটার দেন বৃষ্টি ... ।।
দাদু ...দাদু... , যা... ড্রিমপ্লাস অফ... ঠাস... ।। আবার কবে আসবে দাদু বলে গেল না তো ... । হুম... বুঝেছি , বৃষ্টি মুখর দিনে । ব্যাপারটা সবাইকে জানানো দরকার । আহ ... দাদু , “ ড্রিমপ্লাস “ ।।

advertisement

advertisement

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

advertisement