ভাঙ্গা গড়ার খেলা

পরিবার (এপ্রিল ২০১৩)

নিলাঞ্জনা নীল
  • ২৫
  • 0
পরিবার ভাঙ্গে পরিবার গড়ে এ এক খেলা
এ খেলায় হার কখনো বা জিত কখনো মনের মেলা ৷
হাসি কান্না অনুভুতি মিশে হয় একাকার
একে অপরের পাশে থাকাটা তবু দরকার ৷৷

এখানে সবাই একে অন্যের পাশে থাকে সুখে দুখে
যত ঝড় যত যন্ত্রণা সব একসাথে রুখে
ভালবাসা স্নেহ মায়া মমতা ঘেরা ঘর
তবু মাঝে মাঝে দমকা হওয়ায় হয় জরজর

কেন পরিবার ভেঙ্গে যায় কেন দুর্বল হয় ভিত
কোন সে তালের অভাবে বাজে বেসুরো সঙ্গীত
আজকাল কেন স্বার্থ এসে হানা দেয় বারেবারে
আঘাতের পর অধাত এসে ভেঙ্গে দেয় যারে তারে৷৷

তবু আশা এই , সবাই মিলে কাটবে জীবন
একসাথে মিলে ভালোবাসাময় গাছ করব বপন ৷৷

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Lutful Bari Panna "তবু আশা এই , সবাই মিলে কাটবে জীবন/ একসাথে মিলে ভালোবাসাময় গাছ করব বপন ৷৷"- এই আশাটুকু বেঁচে থাক।
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ...তবু আশা এই , সবাই মিলে কাটবে জীবন...। বাস্তবতা তুলে ধরেছেন- আশাও করেছেন... সবার জীবনেই এই গাছ বেড়ে উঠুক। শুভেচ্ছা রইল।
মোঃ আক্তারুজ্জামান কেন পরিবার ভেঙ্গে যায় কেন দুর্বল হয় ভিত/কোন সে তালের অভাবে বাজে বেসুরো সঙ্গীত- খুব সুন্দর বলেছ ভাই। অনেক অনেক শুভ কামনা রইল।
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) পরিবার নিয়া অনেক সুন্দর কবিতা পড়লাম।বেশ ভালো লেগেছ।
এস, এম, ইমদাদুল ইসলাম আজকালতো আমাদের সমাজে পরিবার ভাংগার মত সব ব্যবস্থা করা হয়েছে । রাষ্ট্রীয়ভাবে যেখানে অশ্লীলতাকে প্রশ্রয় দেয়া হয়, সংসারে বাবা মায়েরা যেভাবে উদাসীন, নাটক, সিনেমা প্রভৃতি সংস্কৃতিক অংগন যেভাবে পরিবার ভাংগার উপাদান দিয়ে চলেছে- তাতে মানুষ সচেতন না হলে এর প্রভাবতো পরিবারগুলোতে পড়বে, তাই না ?
sakil পরিবার নিয়া অনেক সুন্দর অন্ত্যমিলের কবিতা পড়লাম।বেশ ভালো লেগেছে তোমার ছন্দময় অন্তমিলের কবিতা
নিরব নিশাচর "আজকাল কেন স্বার্থ এসে হানা দেয় বারেবারে আঘাতের পর অধাত এসে ভেঙ্গে দেয় যারে তারে৷৷" -খুব পছন্দ হল কথাটা। পুরো কবিতাটা মাত্রাবৃত্ত ছন্দে লিখতে পারলে আরও চমৎকার হত।
ধন্যবাদ নিরব ভাই । আমি শুধু মাথায় আসাতেই লিখেছি । ছন্দ সম্পর্কে নলেজ কম ।
সূর্য বাহ্ টুকটুকি দেখি আজকাল ছন্দ, অন্তমিলেও বেশ হাত পাকিয়ে ফেলেছিস। ভালো লিখেছিস। "কেন পরিবার ভেঙ্গে যায় কেন দুর্বল হয় ভিত// কোন সে তালের অভাবে বাজে বেসুরো সঙ্গীত" এদুটো লাইন তো রীতিমতো দূর্দান্ত।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি কেন পরিবার ভেঙ্গে যায় কেন দুর্বল হয় ভিত কোন সে তালের অভাবে বাজে বেসুরো সঙ্গীত আজকাল কেন স্বার্থ এসে হানা দেয় বারেবারে আঘাতের পর অধাত এসে ভেঙ্গে দেয় যারে তারে ...........// যেমন ভাষা তেমনই কবিতার অন্তমিল....দুয়ে মিলে বুঝা যায় এটা নিলাঞ্জনা নীল......আর কিছু বলবো না....রইল অনেক শুভকামনা ...........

০২ জুন - ২০১১ গল্প/কবিতা: ৩৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী