প্রকৃত বন্ধু কে?

বন্ধু (জুলাই ২০১১)

Rahela chowdhury
  • ১২০
  • ১২
আকাশ কে প্রশ্ন করি-
বলতে পারো এ জগতে
আমার প্রকৃত বন্ধু কে?
আকাশ শুধায় শত অন্যায়ে
তোমার প্রতি উদার থাকে যে।

পাহাড় কে প্রশ্ন করি-
বলতে পারো এ জগতে
আমার প্রকৃত বন্ধু কে?
শত গুজবে তোমার প্রতি
অটুট বিশ্বাস থাকে যার।

বৃক্ষ কে প্রশ্ন করি-
বলতে পারো এ জগতে
আমার প্রকৃত বন্ধু কে?
শত বিপদেও তোমাকে
আশ্রয় দেয় যে।

নদী কে প্রশ্ন করি-
বলতে পারো এ জগতে
আমার প্রকৃত বন্ধু কে?
ক্ষুধা-পিপাসায় তোমাকে
শীতল করে যে।

সূর্য কে প্রশ্ন করি-
বলতে পারো এ জগতে
আমার প্রকৃত বন্ধু কে?
বিপদে যে শক্তি যোগায় সে।

নামাজ ঘর কে প্রশ্ন করি-
বলতে পারো এ জগতে
আমার প্রকৃত বন্ধু কে?
দুনিয়াতে দ্বীনের আলোয় আলোকিত করে যে।

কাবা ঘর কে প্রশ্ন করি-
বলতে পারো এ জগতে
আমার প্রকৃত বন্ধু কে?
যার পদতলে বেহেশত লেখা আছে।

ক্লান্ত দেহে, শান্ত মনে
মনের কাছে প্রশ্ন করি-
বলতে পারো এ জগতে
আমার প্রকৃত বন্ধু কে?
অস্পষ্ট সুরে মন শুধায়
তোমার মঙ্গলময়ী “মা”।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ম্যারিনা নাসরিন সীমা মায়ের মত দরদী বন্ধু কে আর আছে দুনিয়ায় । খুব ভাল লাগলো ।
খোরশেদুল আলম আপনার লেখার ভাবনা ও বিষয় পছন্দ হয়েছে, কবিতাও ভালো।
Rahela chowdhury পরবাসী-ধন্যবাদ কবিতাটি পড়ার জন্য।
Rahela chowdhury নিরব ভাইয়া- কবিতার মাত্রা সামনের কবিতা গুলো লিখার সময় মনে রাখব।
নিরব নিশাচর ......................... আপনার লেখার ধরনটা চমত্কার, কিছুটা বিতর্ক সৃষ্টি হলেও আপনার কবিতা নির্দিধায় স্বকীয় একটা কবিতা... তবে এই ধরনের কবিতাগুলো মাত্রা ঠিক রেখে লিখলে আরো ভালো লাগে... আশা করি বুঝতে পারছেন... আপনার আগামী সংখ্যার কবিতার অপেক্ষায় রইলাম... বন্ধুত্ব কবুল করুন... tatta !
রওশন জাহান আমি কোনভাবেই বলিনি যে আপনি নকল করেছেন , আপনি ভুল বুঝেছেন কেন? আমি শুধু বলতে চেয়েছি কবিতাটি সেই ফরম্যাটে লেখা / সেই স্টাইলে লেখা । কবিতার কথাগুলু আপনার লেখা এটা বুঝতেই পারছি। আপনি ক্লাস ফাইভের পুরাতন বাংলা বই সংগ্রহ করে পড়ে দেখতে পারেন " বল দেখি" কবিতাটি । কোন ব্যক্তিগত আক্রমন আমি আপনাকে করিনি, পাঠক হিসেবে মন্তব্য করার স্বাধীনতা নিশ্চয় আমার আছে ।
Rahela chowdhury রওশন জাহান, আপু আপনার কথার সাথে আমি একমত হতে পারলাম না, হয়তো কবিতাটিতে কাব্যগুণ বা শিল্প মান নাও থাকতে পারে কিন্তু এটা আমি কোন কবিতাকে নকল করে বা তার থেকে ধারণা নিয়ে লিখিনি। আমার মনের ভাবটুকুই প্রকাশ করেছি মাত্র। আপনার মত এখন বড় লেখক বা কবি হতে পারিনি। ধন্যবাদ।
Rahela chowdhury মনির মুকুল ভাই, এটা আমার প্রথম লেখা কবিতা যা বন্ধু সংখ্যার জন্যি লিখেছি, কবিতার আবেদন অপুর্ণ থাকাটাই স্বাভাবিক, ধন্যবাদ আপনার গঠণমূলক সমালোচনার জন্য।
Rahela chowdhury জাহিদুল ইমরান, মা-ই আমাদের প্রকৃত এবং নিঃস্বার্থ বন্ধু। একটু ভেবে দেখুন।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।
Rahela chowdhury কবির সিদ্দিকী-তাই তো আমার দৃষ্টিতে মা আমাদের সবার প্রকৃত বন্ধু।

০১ জুন - ২০১১ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী