আমার মায়ের জীবন কাব্য

কষ্ট (জুন ২০১১)

বাশিরুজ্জামান bashir
  • ১১
  • 0
  • ২২
পেটকাটা, বিরিশাল জেলার কোতয়ালী থানার একটি গ্রামের নাম। ও গ্রামের মুন্সী বাড়ির ছেলে রসুল আলী মুন্সীর সাথে চৌদ্দ-পনের বছর বয়েসে বিবাহ হয় তালুকদার বংসের মেয়ে রওশন আরা বেগমের। অক্ষরজ্ঞানহীন সহজ সরল রওসন আরা বেগমের জীবনে স্বামীর সংসারে লাগেনি তেমন সুখের ছোয়া। স্বামীর মাথা ছিল খারাপ তাই তার স্বামী প্রায়ই পাগল হয়ে যেত আর পাগল হলে ঘর থেকে বের হয় হয়ে যেত, সংসারের প্রতি তার কোন খেয়াল থাকতো না। আবার ভালো হলে সচব কিছু ঠিক হয়ে যেত। রসুল আলীমুনসী ছিলেন একজন ভালো আলেম। গ্রামের মুসল্লিদের তিনি নামায পড়াতেন। বেশি পড়াশুনা করায় সে পাগল হয়ে যায়। রওশন আরা বেগম অল্প সময়েই বুঝতে পারে স্বামীর উপর ভরসা করে থাকলে ছেলে মেয়ে নিয়ে না খেয়ে থাকতে হবে।। সন্তানদের জীবন আর নিজের জীবনের কথা চিন্তা করে সে বরিশাল শহরে গিয়ে বড়লোকদের বাসায় কাজ ঠিক করে, দুবেলা খাবার আর মাসিক পঞ্চাশ টাকা বেতনে। প্রতিদিন গ্রাম থেকে শহরে এসে কাজ করা খুবই সমস্যা মনে করে স্বামীকে গ্রামে রেখে সন্তানদের নিয়ে বরিশাল শহরে আশ্রয় নেন। তার কিছু দিন পর গ্রামের এক প্রতিবেশী মহিলার কাছ থেকে জানতে পারে তার স্বামী মারা গেছে। ভাগ্যের কি নির্মম পরিহাস। রওশন আরা তার স্বামী মারা যাবার তিনদিন পর খবর পেল, রওশন তার স্বামী মারা যাবার তিনদিন পর খবর পেল, রওশন আর তার সআবামীকে শেষ দেখা দেখতে পারলো না। দেখতে পারলোনা শেষ দেখা সনআতনরা তার বাবাকে। অবশেষে কবর দেখা ছাড়া আর কিছুই দেখা গেল না।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জারিফ আল সাদিক Motamuti hoyeche. Apnake aro chesta korte hobe.
সূর্য তারপর আরো একটি কথা সিজনাল মাথা খারাপ কাউকে মসজিদে নামাজ পড়ানোর সুযোগ সমাজ দেয় কিনা যথেষ্ট সন্দেহের বিষয়।
সূর্য রওশন আর তার সন্তানদের দুঃখটা বুঝতে পারছি ঠিকই যেমন বুঝতে পারে আশেপাশের কারো স্বজন হারানোর ব্যথা। তবে গল্পে প্রকাশটা ভাল এবং পূর্ণ হয়নি। গল্পলেখায় আরো সময় এবং বাক্যযোগ জরুরী।
sakil কষ্ট তা প্রকাশ পেয়েছে ঠিকই , তবে পরিপূর্ণ গল্প হয়ে উঠেছে কিনা সন্দেহ আছে . নিয়মিত লিখতে পারলে ভালো লিখবেন . মানুষ প্রকৃতির কাছে খুব অসহায় . অভাব তাকে আর্ত অসহায় করে তুলে . আপনার জন্য শুভকামনা রইলো .
আবু ওয়াফা মোঃ মুফতি যত ছোটই হউক আর যেমনই হউক, কষ্ট কিন্তু প্রকাশ পেয়েছে স্পস্ট | মা ও সন্তানদের কষ্ট হয়ত আরও বেড়ে গিয়েছিল স্বামী/বাবা কে হারানোর পর | বিধবা সহায় সম্বলহীন এক মা, যে কি কষ্ট করে লড়াই করে তার সন্তানদের মানুষ করেছেন তা এই লেখর সাথে যুক্ত করে লেখাটিকে পরিপূর্ণ করে তুলুন | এখানেই থেমে থাকবেন না |
Abu Umar Saifullah বেশ সন্দুর হলো
আখি আগে ভালো পাঠক হওয়ার চেষ্টা করুন তবেই ভালো লেখক হতে পারবেন| আমিও তাই বলব .
মোঃ আক্তারুজ্জামান আগে ভালো পাঠক হওয়ার চেষ্টা করুন তবেই ভালো লেখক হতে পারবেন|

৩০ মে - ২০১১ গল্প/কবিতা: ০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪