বিপর্যস্ত আবুল !

দেশপ্রেম (ডিসেম্বর ২০১১)

সেলিনা ইসলাম
  • ৫৪
  • 0
মূর্খ আবুল ভেবেই মরে
দেশপ্রেমটা আবার কি ?
কাঁচা মরিচ পান্তা ভাত
নাকি পোলাউ, বিরয়ানী !
ভোটের আগে দ্বারে দ্বারে
আশ্বাস দেওয়া বুলি ,
ক্ষমতা পেয়ে প্রতিশ্রুতি
সহজেই যাওয়া ভুলি !

দেশপ্রেম কি ত্রাস সৃষ্টি
ধন সম্পদ লুট, নষ্ট ?
আপন সুখ শান্তি অপার
মানুষকে দেয়া কষ্ট !
অকারণ বিশ্বের দ্বারে
মাধুকরীর পাতা ঝোলা ,
দেশের টাকা নিজের করে
সুইজ ব্যাঙ্কেই তোলা !

দেশপ্রেম কি প্রভাব লোভে
নৈতিকতার পরাজয় ?
নাকি সিক্ত বীরাঙ্গনার
রঙিন স্বপ্নের বিজয় !
দুর্নীতিবাজী, সন্ত্রাসী পোষা
জনগণ সেবার নামে !
ঘুষ খেয়ে সুনাম পাওয়া
শুধু অসামাজিক কামে !

দেশপ্রেম কি শিক্ষার নামে
ভীরু পাখীর ডানা ভাঙা ?
নাকি সুশিক্ষায় দীক্ষা দিয়ে
তাঁরাভরা আকাশ রাঙা !
শুধু কি গল্প কবিতা লেখা
খবর মুখ্য শিরোনাম ?
দেশের তরে জীবন দেয়া
চিরপ্রসিদ্ধ পরিণাম !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সেলিনা ইসলাম @এস, এম, ইমদাদুল ইসলাম >তবে হ্যাঁ আমাদের দোষ একটাই আমরা ঘুরেফিরে একই ব্যাক্তিকে ভোট দিচ্ছি তাকে খুব ভাল করে জেনেও এটা সবচেয়ে বড় দোষ । আবারও অনেক অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা । সবাইকে কবিতা পরে মন্তবি করার জন্য অনেক অনেক ধন্যবাদ শুভকামনা সবার জন্য !
সেলিনা ইসলাম @এস, এম, ইমদাদুল ইসলাম > প্রথমেই ধন্যবাদ জানাই কবিতাটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য । আমি কিঞ্চিৎ একমত আপনার মন্তব্যের সাথে যে "নেতারা কেউ বা আমার/ আপনার ভাই, বোন, আত্মীয়-স্বজন।" কথাটা ঠিক কিন্তু আমরা খারাপ এটা ঠিক না । নেতা হবার আগে নেতা ব্যক্তিটিও ভাল মানুষ থাকেন কিন্তু ক্ষমতায় গিয়ে লোভী হয়ে যান । আর স্বজন প্রিতিতো একটু থাকবেই , সুযোগের সদ্ব্যবহার কমবেশী সবাই করবে । কিন্তু অতিরঞ্জিত বা অতিরিক্ত কোন কিছুই ভাল না যা আমাদের দেশের নেতারা করছেন । আপনি এও বলেছেন -"আমার ধারনা, আমাদের চরিত্র যেমন আমাদের নেতার চরিত্রও তেমন । আমরা ভাল হলে অবশ্যই আমাদের নেতাও ভাল হতে বাধ্য "নেতারা যদি আইনকে শ্রদ্ধা করে এবং কঠোর হন তাহলে আমরা আমাদের চরিত্র এমনিতেই বদলে ফেলব সন্দেহ নেই ।একটা উদাহরণ দেই ভারতকে ট্রানজিট দিতে গিয়ে বাংলাদেশের নতজানু শাসক শ্রেণী যা করছে তা দুনিয়ার আর কোন দেশের শাসক শ্রেণী এই ভাবে নিজ দেশের নদী-খালের মাঝখান দিয়ে বাধ নির্মাণ করে আরেক দেশের মালামাল পরিবহনের ব্যাবস্থা করে না । দেশের কিছু হলে নেতারা পাড়ি জমাবেন ইউরোপ আমেরিকা , আর থেকে যাবে ঐ আত্মীয়-স্বজন , নিরহ জনগন । এখানে আমরা ভাল হয়েইবা কি করব । তবে হ্যাঁ আমাদের দোষ একটাই আমরা ঘুরেফিরে একই ব্যাক্তিকে ভোট দিচ্ছি তাকে খুব ভাল করে জেনেও এটা সবচেয়ে বড় দোষ । আবারও অনেক অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা । সবাইকে কবিতা পরে মন্তবি করার জন্য অনেক অনেক ধন্যবাদ শুভকামনা সবার জন্য !
এস, এম, ইমদাদুল ইসলাম আমাদের দেশের নেতাদের দেশপ্রেম নিয়ে যথার্থই বলেছেন । তবে আমি বলব, এখানে শুধু তাদের দোষ দিয়ে লাভ নেই। তারা আসমান থেকে নাজিল হয় নাই। তারা কেউ বা আমার/ আপনার ভাই, বোন, আত্মীয়-স্বজন। আমার ধারনা, আমাদের চরিত্র যেমন আমাদের নেতার চরিত্রও তেমন । আমরা ভাল হলে অবশ্যই আমাদের নেতাও ভাল হতে বাধ্য । আপনাকে অনেক ধন্যবাদ । কবিতাটা ভাল লেগেছে ।
জাকিয়া জেসমিন যূথী কত সুন্দর করে ভাবগুলো সাজিয়েছেন! খুব সুন্দর!
আশিক বিন রহিম অনেক ভালো লাগলো
rakib uddin ahmed বাস্তবতার কবিতা....,খুব ভাল...! তবে -"দেশের তরে জীবন দেয়া চিরপ্রসিদ্ধ পরিণাম ! "-তা মনুষত্ব্যের বিপ্লবী সোপানে...।আর একটু হুতাশন.....অগ্নিকবি !
সেলিনা ইসলাম @নাসির আহমেদ কাবুল ।> আমিও আপনার মন্তব্যের সাথে সহমত । আমি দুঃখিত আসলেই ছন্দ দিয়ে কবিতা লেখা অনেক কঠিন । তবে আপনার লেখা "ছন্দ আনন্দ" আর্টিকেলটি আজ সংগ্রহ করলাম আশা রাখি অনেক কিছু শিখতে পারব। অনেক অনেক ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা !
সেলিনা ইসলাম @নাসির আহমেদ কাবুল ।>প্রথমেই শ্রদ্ধা জানবেন । আপনাকে আমার লেখায় পেয়ে গর্ববোধ করছি আসলে আগেই বলেছি লেখাটি বেশ তাড়াহুড়া করে জমা দিয়েছিলাম আর সবচেয়ে আশ্চর্যের বিষয় আমার এই লেখাটি জমা দেবার অনেকদিন পরও কর্তৃপক্ষ কবিতাটি গৃহিত করেনি তারপর বেশ কয়েকটি মেইল দেবার পরে প্রকাশিত হবার একদিন কি দুদিন আগে গৃহিত হয়েছে । তা না হলে কিছুটা হলেও ভুলগুলি সংশোধন করতে পারতাম । এবার আসি আপনার মন্তব্যে- ছন্দ ,যতি নিয়ে কবিশঙ্খ ঘোষ বলেন "কবিতায় ছন্দ ব্যবহার করা, না করা, এটা একান্তই ব্যক্তিগত বিষয়। অনেকে মনে করেন কবিতায় অন্তমিলটাই বুঝি ছন্দ! তা তো নয়। প্রচল ৩টি ছন্দের ভেতরই লিখতে হবে এমন তো কথা নেই। এগুলো জেনে, এগুলো ভেঙে নতুন কিছুও হতেই পারে। ছন্দ ছাড়া যে কবিতা হবে না এমনটি নয়। ছন্দ বিষয়টি তো অনেকটা কানের ব্যাপার। লক্ষ করতে হবে, কান কি বলে। আর শুধু ছন্দই তো কবিতা নয়, কবিতার থাকে আরো অনেক উপাদান। অনেকের কবিতায় দেখা যায় ছন্দ মাত্রা তাল লয় সব ঠিকই আছে, কিন্তু ওতে কবিতা নেই। শুধু ছন্দ মাত্রার জন্যই কি কবিতা পড়ে কেউ? মূল ব্যাপারটি হলো, কবিতাটি কবিতা হয়ে উঠলো কি-না। কবিতা হয়ে উঠাটাই আসল বিষয়। " আর তাই মাত্রা আমি ৮ /৭ রেখেই লিখেছিলাম । আমিও আপনার মন্তব্যের সাথে সহমত । আমি দুঃখিত আসলেই ছন্দ দিয়ে কবিতা লেখা অনেক কঠিন । তবে আপনার লেখা "ছন্দ আনন্দ" আর্টিকেলটি আজ সংগ্রহ করলাম আশা রাখি অনেক কিছু শিখতে পারব। অনেক অনেক ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা !
প্রজাপতি মন অসাধারণ কবিতা। অনেক অনেক ভালো লাগলো।
নাসির আহমেদ কাবুল ।। থিমটা সুন্দর। অন্তমিলের এ কবিতাটিতে কোথাও কোথাও ছন্দ পতন আছে। কখনও ৮ মাত্রার চরণ কখনও সাত মাত্রার। এ ধরনের কবিতা লিখতে হলে ছন্দ সম্পকের্ সচেতন হতে হবে।

২৭ মে - ২০১১ গল্প/কবিতা: ১২০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী