প্রলাপ অথবা বিলাপ

কষ্ট (জুন ২০১১)

সোহেল মাহরুফ
  • ৫০
  • 0
  • ১৩
নদীর জলে শব্দ তুলে
ভাঙ্গবো ভীষণ
ইচ্ছে ছিল-
ইচ্ছে ছিল-কাটিয়ে দেবো
ফুলের বুকে গন্ধ শুঁকে,
জোছনা রাতে চাঁদের আলোয়-
স্বপ্ন রেখে তোর দু'চোখে
সারাজীবন।

তোর তো দেখি কাটছে ভালই
আমার কেবল ধরা,
ভালোবেসে যেদিকে তাকাই
শুধুই ধু-ধু খরা।

হলদে রোদে পুড়ছে আকাশ
সীসায় বাতাস ভারী,
তোর কূলেতে জেগেছে চর
ভাঙ্গছে আমারি।

ভাঙ্গাগড়া নিয়ে নাকি
এই জীবনের মানে-
স্বপ্ন ভাঙ্গার সান্ত্বনা তবু
হৃদয় ভাঙ্গার গানে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সোহেল মাহরুফ @প্রজ্ঞা মৌসুমী , আপা আপনার আছে কবিতা পড়ার একজন ঈগল আর আমার আছে কবিতার জন্য একজন তোতা পাখি। যে সহজ ভাবনা সহজ কথায় বলেই মু্ক্তি খোঁজে। এর বাইরে বুঝতে ও চায় না বলতে ও পারে না। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।
প্রজ্ঞা মৌসুমী আমার একজন ঈগল আছে। কবিতা তেমন বুঝেনা। কিন্তু ভালোলাগার কমতি নেই। একটা কবিতা সে অনেকবার পড়ে। বেচারার জন্য সহজ কিন্তু গভীর অনুভূতি দিয়ে কবিতা লিখতে খুব ইচ্ছে হয়। কোন কবিতা খুব বেশি ভাল লেগে গেলে, সে একদম চুপ হয়ে যায়। কি বলবে বুঝেনা। কবিতার দিকে তাকিয়ে থাকে। ও যদি আপনার কবিতাগুলা এখন পড়ত, আমি নিশ্চিত একদম চুপ হয়ে যেত। আপনার কবিতা সহজ কিন্তু আবেগময় লেখা। খুব দ্রুত পাঠকের হৃদয়ের কাছে পৌছে যায়। আপনি বলেছেন ভেতর থেকে যা যে রূপে আসে তাই লেখেন। কবিতা আসলে ভেতর থেকেই আসা উচিত। ঐ মাথা থেকে আ্নাতে গেলে বড্ড বেশি কৌশলী ভাব প্রকাশ পায়। আপনার জন্য শুভ কামনা।
সোহেল মাহরুফ @নিভৃতে স্বপ্নচারী (পিটল)স্বপ্নের পথে হেঁটেই তো এতকাল পেছনে ধূসর স্মৃতি সমুখে আঁধার মহাকাল।
নিভৃতে স্বপ্নচারী (পিটল) hoa jan......amar moto sudhu sopno dekhe..........songi bihin.......ondho kare....
সোহেল মাহরুফ @নিভৃতে স্বপ্নচারী (পিটল) ধন্যবাদ ভাইয়া। এই তো জীবন। তবু স্বপ্নচারী হতে মন চায়।
নিভৃতে স্বপ্নচারী (পিটল) স্বপ্ন ভাঙ্গার সান্ত্বনা তবু হৃদয় ভাঙ্গার গানে। darun laglo.....
সোহেল মাহরুফ ধন্যবাদ উপকুল দেহলভি ভাই। ভোটের দরকার নাই আপনাদের ভাল লাগাটাই আমার পুরস্কার।
উপকুল দেহলভি হলদে রোদে পুড়ছে আকাশ সীসায় বাতাস ভারী, তোর কূলেতে জেগেছে চর ভাঙ্গছে আমারি। অসাধারণ, খুব ভালো লাগলো; আপনার জন্য ................................ ভোট
সোহেল মাহরুফ ধন্যবাদ মনির মুকুল ভাই। আসলে শুরু থেকেই এই কবিতার ব্যাপারে এ রকম একটা মন্তব্য আশা করছিলাম। আসলে আমার কাছে কবিতা যতটা না ভাষা শব্দ ছন্দের ব্যাপার তার চেয়ে বেশী নিজের ভাল লাগার ব্যাপার। তাই প্রায়শই এমন গরমিল। আপনাকে আবারো ধন্যবাদ গঠনমূলক মন্তব্যের জন্য।
মনির মুকুল লেখাটা সুন্দর, তবে একই কবিতা দুই রকম তালে না লেখাই উত্তম। এই কবিতার প্রথম ৮ লাইন এক রকম আর পরের ১২ লাইন অন্য রকম। পরের ১২ লাইনের লেখাটা বেশি ভালো। এর মধ্যে ৩ জায়গায় ৩টা মাত্রা কম-বেশি না হলেই খুব সুন্দর একটা স্বরবৃত্ত ছন্দের কবিতা হয়ে উঠতো। শুভকামনা রইলো বেশি বেশি......

২৫ মে - ২০১১ গল্প/কবিতা: ৩০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪