কল্পভুবন !

কষ্ট (জুন ২০১১)

ojhor dhara
  • ১০
  • 0
  • ১৬
কল্পভুবন !
কষ্টগুলো কুহেলিতে আজ ঝরছে কেবল শিশির হয়ে
অষ্টপ্রহর প্রচ্ছদেতে রুষ্ট বেনু সুরে সুরে
হাত ধরেছি তোমার প্রিয় খুলব বলে বদ্ধ দুয়ার
রিক্ত হৃদয় শিক্ত করে বৃষ্টি ঝরে খরস্রোতে
সুপ্ত মনে তবুও বাধিঁ অযথা এই ছিন্ন বাধঁন
প্রশ্নবানে আপন মনে প্রহষনে ভাসে জীবন
মিথ্যে দিয়ে গড়া এ ক্ষন শুন্যে ভরে কল্পভুবন ।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
sakil sundor vabe শুরু হয়েছে তবে লেখাতকে আরো এগিয়ে নিয়ে যেতে পারতেন . তারপর ও বলব মন্দ হয়নি .
খোরশেদুল আলম কবিতাটি ছোট হলেও পড়ে খুব ভালো লাগলো, ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা লেখার জন্য।
সূর্য নামটা এমনিতেই কর্তৃপক্ষ দিয়ে দেয়, কবির নামটাও। তাই একবার নাম দিয়ে আর পরে দেয়ার প্রয়োজন নেই। কবিতার প্রথম লাইনে "কেবল" শব্দটা বাদ দিলে তালের সৌন্দর্যটা নিখুত হয়। ----------- ছোট হলেও খুব ভাল একটা কবিতা হয়েছে।
ঝরা সাবের আন্কেল ঠিক বলেছেন ।শুভকামনা রইলো ।
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) আপনার কবিতার হাতের লেখার যশ অনেক ভালো । ছোট্ট হলেও ভাল হয়েছে । চালিয়ে যান । ধন্যবাদ।
খন্দকার নাহিদ হোসেন খুব ভালো একটা কবিতা। পছন্দের তালিকায় যোগ করে দিলাম।
আহমেদ সাবের আপনার চারটা কবিতাই পড়েছি; সব মিলিয়ে একটা মন্তব্যই করবো। কবিতা বিচারে, চারটিই অসাধারন কবিতা। কিছু ছোটখাট বিচ্যুতি। “অপেক্ষার প্রহর” কবিতায় প্রথম লাইনে “আমার হদয় ছেড়ে চলে গেছে যে, কাঁদায়ে আমারে” লিখলে বোধ হয় বেশী অর্থবহ হয়। “আমার কুহেলিকা” কবিতার প্রথম লাইনে আমি হলে লিখতাম – “আমার সারাটা জীবন যাবে তোমাকে বুঝতে” । “মন মন্দিরে প্রদ্বীপ (প্রদীপ)” একটু সেকেলে বাংলা। এছাড়া পুরোটাই চমৎকার। সব চে ভাল লেগেছে “কল্পভুবন”। ভাল লাগলো বলে একটু নতুন সাজে সাজিয়ে দিলাম। কষ্টগুলো কুহেলিতে ঝরেছে আজ শিশির হয়ে। অষ্টপ্রহর প্রেক্ষাপটে রুষ্ট বেনুর সুরে সুরে, হাত ধরেছি তোমার প্রিয় খুলব বলে বদ্ধ দুয়ার । রিক্ত হৃদয় শিক্ত করে বৃষ্টি ঝরে খরস্রোতে - সুপ্ত মনে তবুও বাধিঁ অযথা এই ছিন্ন বাধঁন। প্রশ্নবানে আপন মনে প্রহসনে ভাসছে জীবন ; মিথ্যে দিয়ে গড়াই শুধু স্বপ্ন ভরা কল্পভুবন । “একাকী একজন” কবিতায় সমালোচনা করার কিছু পেলাম না। সব শেষে একটা অপ্রিয় সত্য – গল্প-কবিতায় সক্রিয় না হলে, যত ভালই লিখুন না কেন, আপনার কবিতা কেউ পড়বে না।
আরাফাত মুন্না লেখার স্টাইলটা ভাল লাগলো।

২২ মে - ২০১১ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪