আমায় তোরা ঘাঁটাসনে

গর্ব (অক্টোবর ২০১১)

সেনা মুরসালিন
  • ৭১
  • 0
দ্যাখ ছোঁড়ারা-আমায় তোরা ঘাঁটাসনে।
রাগলে কিন্তু ক্ষেপে যাই
থাপড়ে চোখের জল ঝরাই
আমার সাথে বিটলামী আর ফাজলেমী ভাই করিসনে।

ইয়ার্কি সব বন্ধ রেখে পড়ায় দে না মন।
বাড়লে বয়স বুঝবি ঠিকই
সত্য নাকি বলছি মেকি
অনর্থক সু-শরীরটাকে চুল্কে ঘা করিসনে।

বুঝি আমি; আমায় তোরা খুঁচিয়ে মজা পাস।
দু’একটা দিন সহ্য হয়
যেদিন ফাজলেমীতে মজা পাই
তাই বলে বছর জুড়ে এসব তোরা করিসনে।

যখন ছিল বয়স- ছিল বুক ভর্তি সাহস।
এক ঢিলেতে বাঘ মেরেছি
বাঘের লেজেই কান চুলকেছি
নাদান তোরা আমায় কিন্তু ছোট করে দেখিসনে।

এই ছোঁড়া, তোর বাবা ছিল ন্যাওটা আমার
সদাই পায়ে পায়ে ঘুরতো,
আমার দেখা না পেলেই চীল-চিৎকার জুড়তো।
বাড়ী গিয়ে বাবার কাছে আমার খবর নে।

দ্যাখ ছোঁড়ারা- ইচ্ছে হলেই
যখন তখন আমায় তোরা ঘাঁটাসনে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ইসমাইল বিন আবেদীন নিরব ভাইয়ের মত আমারও একই কথা সেনা গিরি আর কত দিন ? বিদ্রোহী কবিতার জন্য কত যে ধন্যবাদ দেব তার হিসেব নেই ............................। ভালো থাকবেন সবসময় এটা আশা করি সারাজীবন .............................।
সেনা মুরসালিন সঞ্চিতা --- অভিনন্দিত করার জন্য ধন্যবাদ। এখনও কোথাও যোগ দিইনি।
সঞ্চিতা Congrates for achieving 67 points.......Morsalin vai,kothai join korechen?
সেনা মুরসালিন ---সেলিনা ইসলাম ---ধন্যবাদ আপনাকে। কবিতাটির "শান-ই-নুযুল" ঠিক ধরতে পেরেছেন এবং মজাও পেয়েছেন।
সেলিনা ইসলাম কবিতার মাঝে আমাদের সমাজের একটা সুন্দর ছবি এঁকেছেন । একজন মানুষ বৃদ্ধ হয়ে গেলে যেন সে অবাঞ্ছিত হয়ে যায় । বড়দের প্রতি সম্মান বোধ দিনে দিনে লোপ পাচ্ছে । তবুও এই বৃদ্ধ মুরুব্বীরাই আমাদের গর্ব আমাদের মাথার ছাউনি । ধন্যবাদ এমন থিম নিয়ে কাজ করার জন্য অনেক শুভকামনা !!
সূর্য দ্যাখ ছোঁড়ারা/-আমায় তোরা/ ঘাঁটাসনে। রাগলে কিন্তু/ ক্ষেপে যাই থাপড়ে চোখের/ জল ঝরাই আমার সাথে/ বিটলামী আর /ফাজলেমী ভাই/ করিসনে। (/) চিহ্নগুলোতে বিরতি নিলে পর্বের মিলটা কিন্তু সমান হয় না। তাই আবৃতিতে স্বাভাবিক ছন্দ নষ্ট হয়। বরং দ্যাখ ছোঁড়ারা/-আমায় তোরা/ ঘাঁটাসনে। রাগলে কিন্তু/ ক্ষেপে যাই থাপড়ে চোখের/ জল ঝরাই বিটলামী আর /ফাজলেমী ভাই/ করিসনে। এভাবে হলে তালটা ঠিক থাকে। [[এটা শুধু পাঠক হিসাবে একটা মন্তব্য, লেখকের নিজস্ব ভাবনার সাথে নাও মিলতে পারে]] ******কবিতা মজার হয়েছে বেশ।
সেনা মুরসালিন ---খন্দকার আযহা সুলতান ----আন্তরিক ধন্যবাদ।
Azaha Sultan আপনার রূপককবিতা খুব ভাল বলব--হাসিও খুব পেয়েছে......উপদেশ--ভাল হয়েছে
সেনা মুরসালিন ---Shahnaj Akter , Amir Hamja , আরিফুল হাসান , Pondit Mahi , খোরশেদুল আলম ,ম্যারিনা নাসরিন সীমা , মনির মুকুল , লুতফুল বারি পান্না ,Khondaker Nahid Hossain ,প্রজাপতি মন ,মোহাম্মদ আকতার উজ জামান মুন্না, জুয়েল দেব ,ZeRo , মামুন ম.আজিজ ,amar ami ------আমার এই কবিতাটি আপনাদের বেশ মজা দিয়েছে---এটাই আমার অনুপ্রেরণা----আমি কৃতার্থ।

২৬ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী