আমাদের পুরানো বাড়িটা

কষ্ট (জুন ২০১১)

শিশির শাহরিয়ার
  • ১১
এই কিছুদিন আগেও আমার রাত গুলো অনেক দীর্ঘ হত। কাটতে চাইতোনা। কত রকম জানা কষ্টের ভিড়ে অজানা ব্যথা গুলো আমায় নিজেকে স্টেশনের কোলাহলে নিশ্চুপ ভবঘুরের মত ভাবাত। আমি ঘুমাতে চাইতামনা। রাত শেষে ভোর হত অসীম ক্লান্তি নিয়ে। ছাদে যেয়ে বসে থাকতাম। অনেক গুলো ফুলের টব কিনেছি, গাছ লাগানো হয়নি বলে অনাহারে থাকেনি বরং বন্ধুদের আড্ডার প্রিয় জাগা হয়েছে টবগুলো। তার একটায় বসে চেয়ে থাকতাম খুব দূরে কোথায় যেন !

আমার মন জুড়ে থাকত ভোরের ক্ষণস্থায়ী ভালোলাগা আর চোখে থাকতো সামনের সাততলা বাড়িটার মসৃণ কাঁচের জানালায় আমার ইট রঙা বাড়িটার মুখচ্ছবি ! আমাদের এই বাড়িটা আর পুরানো বাড়ির মাঝখানে একটা বড় পুকুরের দূরত্ব। যে পুকুরটায় আমার ছোটবেলার অনেকখানি কেটেছে। আমি সাতার শিখেছি খুব অদ্ভুত ভাবে; দুটি নারকেলের মাঝখানটা দড়ি দিয়ে বাঁধা থাকতো ! দড়ির মাঝখানটায় দু’হাত দিয়ে ভেসে থেকে সাঁতরাতাম। কখনোবা ফুটবল খেলতে খেলতে ক্লান্ত হয়ে সব বন্ধুরা মিলে পুকুরে ঝাঁপ দিতাম। মজার একটা খেলা ছিল আমাদের। একজন চোর থাকতো মাঝখানে আর আমরা সবাই বল ছুঁড়ে ফেলতাম এর ওর কাছে। প্রায় সময় চোর থাকতো মনির বলে একটা ছেলে। ও বেশি সাতার জানতোনা বলে বল ওর হাতে কোনমতেই পৌছতে চাইতোনা ! পুকুরটা দেখলেই ওর কথা মনে পড়ে।

পুরানো বাড়িতে আমি কালেভদ্রে যাই বড় কোন সমস্যায় পড়লে। বাড়ীতে কাজের লোকের খুব অভাব হলে অথবা বোকা ম্যানেজার সেলিম মামা ঘাড়তেড়া ভাড়াটেদের উৎপাতে কাত হয়ে গেলে। আমাকে যে ভাড়াটেরা খুব কাজের লোক ভেবে সমীহ করে তা না বরং বছরে দু’তিন বার যাই বলে তাদের সবটুকু ভদ্রতা উচ্ছলে পড়ে আমায় দেখলে। কখনোই আমার যেতে ইচ্ছে করেনা আমাদের পুরানো বাড়িতে, দেখতেও ইচ্ছে করেনা। অথচ ও বাড়িটায় আমার প্রাণ ছিল। আমার দাদু, নানা, নানু আর বাবাটাও ছিল।

আর ছিল প্রচুর গাছ; বাগান বাড়িমত। চার-পাঁচটা আম গাছ, চারটা পেয়ারা গাছ, এক সারিতে অনেক গুলো সুপারি গাছ, ডালিম, চালতা, জামরুল, আমার সবচেয়ে অপ্রিয় কাঁঠাল, মেহগনি, বরুই গাছ, কলা, মেহেদী, চারপাশে নারকেল সহ আরো ভুলে যাওয়া কত গাছ ! বারান্দার সামনে ছোট একচিলতে জাগায় ছিল বড় আপুর আদরের গোলাপ ফুলের বাগান। তার আশেপাশে ছিল জবা, বেলী, হাসনাহেনা, পাতাবাহার আর নানা রকমের ক্যাকটাস।

বাড়িটার চারপাশে ওয়াল। দেয়াল টপকে সকাল-বিকালে খেলতে যেতাম মা আর আপুর চোখ ফাঁকি দিয়ে। বাবা অফিস থেকে ফিরতেন চারটা-পাঁচটার দিকে তার আগেই আবার দেয়াল টপকে ফিরে আসতাম। বাড়িটার শেষ প্রান্তে গাছগাছালির ফাঁকে লম্বা মত আড়াআড়ি একটা জাগা ছিল, আমরা দুই ভাই সকাল বিকেল সেখানটায় ক্রিকেট খেলতাম। কখনোবা বিকেলে টিনের ছাদে ঘুড়ি উড়াতাম। বেশিরভাগ সময়ই আমার ঘুড়ি সবচেয়ে আগে বাকাট্টা হত ! বছরের একটা নির্দিষ্ট সময় আমাদের সুতা মাঞ্জা দিতে হত। আমি খুব একটা মাঞ্জা দিতে পারতাম না। কত রকম আঠা, কাঁচ ভাঙা গুড়ো একসাথে মিশিয়ে মণ্ড মত বানিয়ে তা সুতায় লাগানো হত ধার বাড়াবার জন্যে। মাঞ্জা দেবার পর প্রথম বিকেলে যখন ঘুড়ি উড়াতাম ঘুড়িটা নাটাইয়ের সুতোর শেষ পর্যন্ত ছাড়তে হত। সবার ঘুড়ি বাড়ি ফিরলেও আমারটা ফিরতোনা; আমার ঘুড়িটা হয়তো দূর আকাশে হারিয়ে যেত নয়তোবা কোন বাড়ির তারে আটকে রয়ে যেত।

তখন বর্ষা এলেই আমাদের এলাকাটা পানিতে ডুবে যেত। বাড়ির উঠোনে কোমর সমান পানি থাকতো। তখনো বন্যায় মানুষের দুর্দশা বুঝবার মত বয়স আমাদের হয়নি। অনেক সময় নৌকা করে আমরা হাজির বিল পর্যন্ত যেতাম। পুরো এলাকা ঘুরে বেড়াতাম।

বার বছর হল এই বাড়িতে আমরা। কিন্তু এখনো স্বপ্নে আমি পুরানো বাড়িটা দেখি। যখন তখন আম গাছে উঠা, নিজেদের গাছের চালতা পেড়ে আচার বানিয়ে খাওয়া, বরুই গাছে সবুজ রঙের বিছার কামড়ে ভয় পাবার চেয়ে ঘৃণার ভাবটুকু বেশি মনে পড়া, একুশে ফেব্রুয়ারি’র আগের রাতে আপুর বাগান পাহারা দেয়া ! কিছুই ভুলতে পারিনা। দাদুর রুমে একটা সিমেন্টের খাট ছিল, পুরো সিমেন্ট দিয়ে বানানো। আপু আর দাদু ঘুমাতো। খেলা শেষে ক্লান্ত হয়ে ওই খাটটায় ঘুমিয়ে যেতাম। এখনো ঘুমের মাঝে সিমেন্টের খাট থেকে আমি লাফ দিয়ে উঠি। উঠে দেখি আমার ওয়াল ভরা নানা রকম ছবি আর কবিতায় ঠাসা নিজের ছোট রুমটা আর সবুজ গাছ বিহীন ইট রঙা বাড়িটা !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শাহ্‌নাজ আক্তার পুরানো বন্ধু , পুরানো বাড়ি .পুরানো ভালবাসা এগুলো কখনো ই ভুলা যায়না ...ভালো লিখেছেন
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# স্নিগ্ধ ও গতিশীল বর্ণনা... কিছু প্রশ্নের জবাব না পেয়ে আক্ষেপ রয়ে গেল- এতো প্রিয় বাড়ি কেন ছেড়ে আসা হল, যে বাড়ির জন্য এতো আবেগ, সে বাড়িতে যেতে অনীহাই বা কেন... শুভ কামনা।
sakil সৃতির বর্ণনা আপনার গল্পটিকে প্রানবন্ত করে তুলেছে . আপনার লেখার মান ও খুব ভালো . আপনার জন্য শুভকামনা রইলো .
সেলিনা ইসলাম আপনার গল্প পড়ে আপন স্মৃতিগুলোকে জীবন্ত হতে দেখলাম সুন্দর লিখেছেন , ভাল লাগা জানিয়ে গেলাম । ধন্যবাদ
ঈশান আরেফিন ভালো লাগলো....তবে একটা প্রশ্ন রয়ে গেল.....গল্পের চরিত্র এর ঘুম আসে না কেন ?.....পুরো গল্প টুকু পরেও এর কোনো সুরাহা করতে পারলাম না
মামুন ম. আজিজ শৈশব স্মৃতি আর পুরনো আবাসের ভাবনা জনিত কষ্ট সুন্দর শব্দ বুনে বুনে বর্ননা দিয়েছো। বর্ননার দীর্ঘ সূত্রিতা পড়তে পড়তে ভাবছিলাম শেষে কি হবে, কোন টুইস্ট। কিন্তু না বাড়ীর বর্নাতেই শেষ। বুঝলাম পুরাতন স্মৃতি হাড়তানোটাই এখানে কষ্ট।
প্রজ্ঞা মৌসুমী কেমন এক অন্তর্দ্বন্দ্ব। যে বাড়িতে প্রাণ ছিল, সেটা দেখতে বা যেতেও ইচ্ছে করেনা...আবার স্বপ্নে ঠিক সেই বাড়িটাই ফিরে আসে। সুন্দর স্মৃতির বর্ণনা। সাবলীল লেখা। ভালো লেগেছে। শুভ কামনা
মাসুদ Rana অসাধারণ..এত সুন্দর করে লেখা মুগ্ধতা নিয়ে আসলো আপনার পুরান বাড়িটার প্রতি. দেখতে ইচ্ছে করছে সেই বাড়িটা. লেখাতে প্রচুর কস্ট লুকান..মন ছুঁয়ে গেল ।

০৭ মে - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪