পিরিতের কষ্ট

কষ্ট (জুন ২০১১)

জারিফ আল সাদিক
  • ১৭২
  • 0
বাল্যকালে ইশকুল পথে,
সখিনার লগে পরিচয়,
চান্দের লাহান বদন দেইখ্যা,
পরথম পিরিতের ভাবুদয়.
মিষ্টি হাসি রঙ্গের কথা,
সবই আসিল অভিনয়,
বুঝলাম যহন লাভ কি হইল,
হাতে আর নাই সময়.
বাপের গালি জুতাপেটা,
কিসুই আমি ভুলি নাই,
চুরি আঙটি গিফটের দাম,
সবই আমি ফেরত চাই ।
মাঝ বয়সে জরিনারে,
মনে আমার ধরল খুব,
ক্লাসমেট থাইক্যা গার্লফ্রেন্ড হইল,
অনেকে কইল বেয়াকুব.
কারো কথা হুনি নাই,
করসি তারে বিশ্বাস,
তাই বুঝি মোরে ফাসায় দিল,
বানায় গেল দেবদাস।
বয়সকালে লাইলীরে দেইখ্যা,
মনে আমার উঠল ঝড়,
একশখানা পত্র দিলাম,
উত্তর দেওয়ার নাই খবর.
পিরিত আমার নাইবা হইল,
দিলটা কইলাম খাটি,
যতই আমি প্রোগ্রাম করি,
ততই হয় মাটি.
সুন্দর সুন্দর মাইয়্যা দেখলেই,
বুকে লাগে কষ্ট,
পিরিত করতে গিয়াই আমি,
আজ পথভ্রষ্ট ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মনির খলজি জারিফ ভাইয়া, তোমার প্রথমের লিখা তো ভালই ছিল যা বয়স হিসেবে অতুলনীয় ....যদিও আমি গল্প কবিতায় অনেকটা নতুনই ...পরের সংখ্যাগুলোতে তোমার লিখা দেখলাম না !....একটু খারাপি লাগলো ..আমার মনে হয় কোনো কারনতো একটা অবশ্যই আছে ... কিন্তু তোমাদের মত young লিখকরা যদি এভাবে এই সুন্দর ও পরিপাটির সাহিত্যের মিলনমেলা 'গল্পকবিতা' ছেড়ে চলে যাও......পরে কারা এর হাল ধরবে ? ....কারণ কালের স্রোতে একদিন সকলই নিজ নিজ দ্বায়িত্ত থেকে একটু অব্বাহতি চায় বা পায় ...তোমাদের মত লিখকদের তখন এই সুন্দর জিনিসটাকে আরোও এগিয়ে নিয়ে যেতে হবে তাই গল্পকবিতার প্রয়োজনে আর অসংখ্য শুভাকাংখী সদস্যদের নীগুঢ ভালবাসার খাতিরে তোমার ফিরে আসার আহবান জানাচ্ছি । ....আরেকটা জিনিস আলোচনা -সমালোচনা থাকবেই এর সবকিছুকে ছাড়িয়ে নিজের মেধা দিয়েই এসবের জবাব দিতে হয় .....না হলে এটা পরাজয় মেনে নেবার মতই হয়ে যায় ...আর ভালো থেকো ।
ভালো লাগেনি ৩০ সেপ্টেম্বর, ২০১১
জারিফ আল সাদিক Kibria vai apnar montobber jonno onek dhonnobad.
al hasan kibria তোমার কবিতা পরে খুব মজা পেলাম . রম্য কবি হিসেবে তুমি ভালয় করবে .
জারিফ আল সাদিক Akash vaia apnar montobber jonno onek dhonnobad.ek dhonnobad.
Akther Hossain (আকাশ) ভাই তোমার নামটা এত সুন্ধর তার পরেও কেন ফালতু নামে আত্ন প্রকাশ কর// কবিতা ভালো হয়েছে ///
জারিফ আল সাদিক Obaidul vaia apnake ei kobitay amar 15th june kora montobboti porar jonno onurodh korchi.
ওবাইদুল হক এমন সুন্দর একটা মানুষ এত দিন নামের লুকিয়ে রেখে পয়েন্ড বাড়াতে চেয়েছেন ? । যাই হোক অনেক দেরিতে হলেও নামটা পাল্টিয়েছেন তাই খুশি হলাম । আর এখন কার যুগে শয়তানের আভিবাভ অেনক বেশি । তাই আপনিও তার বেতিক্রম নন । আশা করি শয়তান অবশ্যই জিতবে । সেজন্যই শয়তানের নামটা পছন্দ করে নিলেন । সত্যই লেখার জগৎতে আপনি এক অনন্য ভূমিকা রাখলেন । সম্মানের পথে অন্তরায় হয়ে । আসলে আপনাকে অনেক কিছু বলার ছিল । মনে ভিতর অনেক দংশন ছিল যাই হোক আপনিতো একজন লেখক । তাই আগামি দিনের আশিবা`দ দিলাম । মনে রেখো অন্ধ জীবনের রাজত্ব করার চেয়ে উপবাস সন্ন্যাসি হওয়া অনেক শ্রেয় ।
জারিফ আল সাদিক Altaf khondokar apnar montobber jonno onek dhonnobad.
আলতাফ খন্দকার onek mojar kobita. Emn kobita bar bar chai.
জারিফ আল সাদিক মেঘলা শ্রাবন আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ।

০৩ মে - ২০১১ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী