অনিঃশেষ ভালোবাসা

বাংলা ভাষা (ফেব্রুয়ারী ২০১৩)

সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL#
মোট ভোট ৭০ প্রাপ্ত পয়েন্ট ৫.৭৮
  • ৪৪
গাঙ্গেয় ব-দ্বীপে জন্ম তোমার বহুকাল আগে।

তোমার জন্মের সময় এ দেশটা ফুলে ফলে সুশোভিত থাকলেও তুমি ছিলে নিতান্ত নিগৃহিত। ঘোড়ার পিঠে চাবুক হাঁকানো আর ঢাল-সড়কির ঝনঝনির মাঝে তুমি ছিলে বড্ড বেমানান, বেরসিক এবং বাউণ্ডুলে পথভোলা এক শিশু। এই বাংলার হাট-ঘাট-মাঠ আর তেপান্তরের বিল, নদী-নালা, তরুরাজি কিংবা ঘাষের গালিচায় হুটোপুটি করা তোমার শৈশব কি দারুণ কষাঘাতে নিষ্পেষিত ছিল তা হয়তো তুমি ভুলে গেছো।

সেইসব না পাওয়া নিয়ে তোমার কোন দুঃখবোধ নেই, হাহাকার নেই। তুমি চর্যায় দোল খেতে খেতে বৈষ্ণব পদাবলীতে লীন হয়ে গেলে, কবিরা মগ্ন হয়ে তোমার শরীর জুড়ে বুনে দিল কত শত শব্দের কারিকুরি। আর তুমি পরম মমতায় আপনাকে সাজাতে লাগলে সেই ভালোবাসার শব্দাবলী দিয়ে।

পৃথিবী আশ্চর্য হয়ে দেখলো কি করে দীনহীন তুমি ঐশ্বর্যশালী হয়ে গেলে আপন মহিমায়। তোমার সৌন্দর্যে মুগ্ধ হয়ে পৃথিবীর তাবৎ মানুষ তোমাকে বরণ করে নিল দু’হাত তুলে। আর এই দুঃখ-জ্বরাক্রান্ত ভূখণ্ডের নিরন্ন মানুষগুলো তোমাকে ভালোবেসে বুকের তাজা রক্ত ঢেলে দিতেও কার্পণ্য করলো না বিন্দুমাত্র।

তোমাকে নিয়ে আমার গর্বের শেষ নেই। তোমাকে ভালোবেসে নিঃস্ব হওয়ার মতো সুখ নেই আর কিছুতে। ভোরের দোয়েলের মত পুচ্ছ নাচিয়ে তোমাকে ডাকবার মতো সুখ আর কোথায় আছে আমি জানি না।

ও আমার বাংলা ভাষা, তুমি আমার জীবন জুড়ে বয়ে চলা এক অনিঃশেষ ভালোবাসা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আলোকবর্তিকা অভিনন্দন সালেহ মাহমুদ ভাই।
তানি হক অনেক অনেক অভিনন্দন সালেহ ভাই কে !
আরমান হায়দার তোমাকে ভালোবেসে নিঃস্ব হওয়ার মতো সুখ নেই আর কিছুতে। ////// সৃষ্টির্তা আর বাবা-মা'র পর শুধুমাত্র দেশকে নিয়েই এমন পঙক্তিমালা হতে পারে। আপনার হাতে সেই সৃষ্টি্টি দেখলাম। খুব ভাল লাগল।// কবির প্রতি শুভকামনা।
ভালো লাগেনি ২৩ ফেব্রুয়ারী, ২০১৩
ধন্যবাদ আরমান হায়দার ভাই।
ভালো লাগেনি ২৩ ফেব্রুয়ারী, ২০১৩
এম এ মান্নান গল্প মনে বলে ভুল করেছিলাম ; পড়ে দেখি খুব সুন্দর একটি কবিতা ।
নাইম ইসলাম লাইনগুলো বেশ বড়, মনিটরের স্কীন বড় করে কবিতার উভয় পাশ দেখা যায়না । পড়তে বেগ পেতে হলেও পড়া শেষে একটা ভালোলাগা বোধ করছি ।

২৫ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ২৮ টি

সমন্বিত স্কোর

৫.৭৮

বিচারক স্কোরঃ ৩.৫৭ / ৭.০ পাঠক স্কোরঃ ২.২১ / ৩.০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী