সংবেদ-৩

দেশপ্রেম (ডিসেম্বর ২০১১)

সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL#
  • ১১৩
  • 0
দেশপ্রেম ছিলো বলেই রাবন নেমেছিলো স্ববিনাশী যুদ্ধে
আর রাম...........
সীতার সতীত্ব প্রমাণের জন্য হয়েছিলো আগ্রাসী

স্বদেশ প্রেমের জন্যই সিরাজের মৃত্যু হয়েছিল
আর লর্ড ক্লাইভ................
দেশপ্রেম ছিলো বলেই বাংলাকে জয় করেছিলো।

কিন্তু বিভীষণ আর মীর জাফর কেবলই বিশ্বাসঘাতক
তাদের লোভের ঋণ
শতাব্দীকাল ধরে শোধ করে করে ক্লান্ত মানুষ।

হায়, আমি যদি সময়ের বাদশা হতে পারতাম
তাহলে প্রতিদিন একটি করে মীরজাফরের শিরচ্ছেদ করতাম
আর তার রক্ত দিয়ে ধুয়ে ফেলতাম ভারতবর্ষকে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
SM Mishkat আমি যদি সময়ের বাদশা হতে পারতাম তাহলে প্রতিদিন একটি করে মীরজাফরের শিরচ্ছেদ করতাম আর তার রক্ত দিয়ে ধুয়ে ফেলতাম ভারতবর্ষকে। লাইন টা দারুন। আমি হলে ঐ একই কাজ করতাম।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# ইবনে ইউসুফ : কবিতাটি বিতর্কের সূচনা করেছে দেখে ভালো লাগছে। তবে গঠনমূলক বিতর্ক সবার কাছে কাম্য।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# মামুন ম.আজিজ : ভালো লাগার জন্য ধন্যবাদ।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# আরিফুল হাসান : ধন্যবাদ ভাই, কবিরাই কিন্তু ভাঙ্গার গান গায়।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# বশির আহমেদ : হ্যা ভাই সত্যি। ইতিহাসই আমাদের প্রেরণা।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# হাসান ফেরদৌস : অনেক ধন্যবাদ।
ইবনে ইউসুফ মামুন ভাই, গোলাম আযম কিন্তু মীর জাফর আর বিভীষণ এর সাথে তুলনীয় ন। কারণ, এই দুটো চরিত্র সরাসরি দেশের শাসনক্ষমতার অংশীদারী হয়ে বিশ্বাসঘাতকতা করেছিল। অর্থাৎ শাসকের সঙ্গীদেরই বিশ্বাসঘাতকতার সুযোগ রয়েছে। গোলাম আযমের কি তেমন সুযোগ ছিল কখনো। গোলাম আযম ইস্যুটা তো সম্পূর্ণ একটি রাজনৈতিক ইস্যু। কথিত রাজাকার গোলাম আযম যদি অন্য অনেক প্রকৃত রাজাকারের মতো আওয়ামী লীগার হয়ে যেতো তাহলে সে হয়ে যেতো তুলসী ধোয় এক সংগ্রামী পুরুষ। তিক্ত সত্য কথা বলার জন্য দুৎখিত। ধন্যবাদ।
মামুন ম. আজিজ রাম রাবন নিজ নিজ স্থানে ঠিক। তেমনি ক্লাইভ আর সিরাজ..কিন্তু মিরজাফর আর আজকের গোলাম আযমেরা কিন্তু পুরাই বেঠিক। জটিল এই ভাবের উৎসরণ ঘাটানের জন্য কবিতাখানা অতুলনীয়
আরিফুল হাসান কবিতার শেষের প্যারাটা ভালো লাগলো তবে আগ্রাসী চিন্তা ভাবনা ত্যাগ করতে হবে

২৫ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ২৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী