স্মৃতির কদম ফুল

বর্ষা (আগষ্ট ২০১১)

এ এইচ ইকবাল আহমেদ
  • ১০
  • 0
বাদল দিনের প্রথম কদম ফুল তোমার দুহাতে দিয়েছিলাম যে তুলে
আজকে আবার শ্রাবণ সন্ধ্যায় ওই স্মৃতির কদম ফুটছে আমার মনে।

ঝড়ের দোলায় ব্যাকুল হৃদয় তলে মনের ময়ূর নাচলে পেখম খুলে
বাদল দিনের প্রথম কদম ফুল তোমার দুহাতে দিয়েছিলাম যে তুলে।
উথাল - পাথাল জীবন নদীর ঢেউ ভিড়ালে সুদূরে দুজনারে দুটি কুলে
সজল স্মৃতির সে হিম করুন ধারা মেঘের মতন জমছে নয়ন কোণে ।

বাদল দিনের প্রথম কদম ফুল তোমার দুহাতে দিয়েছিলাম যে তুলে
আজকে আবার শ্রাবণ সাঁজের বেলা স্মৃতির কদম ফুটায় আমার মনে।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
sakil ভাল কবিতা ভাল লেগেছে ।
মিজানুর রহমান রানা সজল স্মৃতির সে হিম করুন ধারা মেঘের মতন জমছে নয়ন কোণে ।---ভোট গৃহীত হয়েছে
খোরশেদুল আলম সজল স্মৃতির সে হিম করুন ধারা মেঘের মতন জমছে নয়ন কোণে।// সুন্দর খুব ভালো লাগলো আপনার লেখা।
সূর্য সূত্রবদ্ধ মাত্রায় আপনার সেই চিরাচরিত ধারায় লেখা কবিতা। একবার লিখেছিলাম আপনার লেখা আর পড়বনা। আমি বোধ হয় এ ব্যপারে একটু বেহায়াই। হাঃ হাঃ হাঃ
M.A.HALIM অনেক সুন্দর হয়েছে বন্ধু, শুভ কামনা রইলো।
খন্দকার নাহিদ হোসেন ভালো লাগলো আপনার কবিতা। আপনার আগের কবিতাটিও কিন্তু একই ধারায় লেখা।
অবিবেচক দেবনাথ স্মৃতির কদমে ছুঁয়ে থাক সুখের অনুভূতি।
প্রজ্ঞা মৌসুমী একটা কথা মনে পড়ল। সেদিন একজনের সাথে খানিক কথা কাটাকাটি হল- প্রসঙ্গ কদম। তিনি বলছিলেন কদমের অন্য নাম হলো 'কমল' এবং কলেজের অধ্যাপক থেকেই নাকি শুনেছিলেন সেটা। কদমের অন্য নাম 'নীপ' সেটা জানি ঐ 'এসো নীপবনে ছায়াবীথি...' গান শুনে কিন্তু কমল কদমকে বলে সেতো শিখিনি। কমল তো পদ্মের অন্য নাম। ভুলটা আমার না সেই অধ্যাপকের ভেবে খানিকটা অস্থির হয়ে উঠছিলাম। তর্ক সে যাই হউক, স্মৃতির কদম নিয়ে কবিতা কিন্তু ভালো লেগে গেল।

২৪ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৮০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী