ফেলানিনামা

কষ্ট (জুন ২০১১)

এ এইচ ইকবাল আহমেদ
  • ১৮
  • 0
  • ২২
ফেলানিদের কী কাঁটাতারে
পদে পদে বিপদের কাঁটা

ফেনসিডিলের সো্রত নামে,
কাঁটাতারে কী ফেলানিদের
কত কি পানির চেয়ে বেশি
মানুষ যে মানুষের জন্য

ফেলানিদের কী কাঁটাতারে
পদে পদে বিপদের কাঁটা আটকে দেয়া নিয়ম
বিদে দেহে, মনে, পা'য়!

আটকায় বটে কম
আটকে দেয়া নিয়ম ।
আসে যায় হরদম
কাজে চাই, গানে নয়!

আটকে দেয়া নিয়ম
বিঁধে দেহে, মনে, পা'য়!!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
AMINA পল্লব!ফেলানী কে চিনলেন না?
এম এম এস শাহরিয়ার আসলেই খুব জটিল ,তাই .......................
খোরশেদুল আলম ফেলানি নামা- নামটি দিয়েছেন সুন্দর ভাব খুব ভালো কিন্তু প্রকাশ মোটেই ভালো হয়নি আপনি ইচ্ছে করলে আরো অনেক ভালোভাবে, স্পষ্ট ভাবে প্রকাশ করতে পারতেন জানিনা কেন করেননি হয়তো (সমাজের দেশের) ভয়ে। ফেলানিকে অবশ্য কাটাতার বিঁধে আটকে থাকতে হবে অবশ্যই তাকে মারা যেতে হবে অবশ্যই এরকম হাজারো মায়ের বুক খালি হতেই হবে তা নাহলে বড় বড় নেতাদের আবার ক্ষমাতায় আসার সুযোগ কমেযাবে আর তাই এরকম ঘটনা ঘটলেই তাদের মাইকে আওয়াজ বেরহয় মধুর মতো মিষ্টি কিছু মিথ্যেবুলি আর এটাই তাদের পুঁজি। একটু আগে @ মোহাম্মাদ মিজানুর রহমান এর 'কষ্টের রূপ' নামের একটি কবিত পড়েছি সেখানেও তিনি কিছু উল্লেখ করেছেন, আপনার বিষয়টিও একি সমাজের সুবিধা বঞ্চিত মানুষের কথা আপনি কি দেখেছেন কোন এমপি মন্ত্রীদের এমন ঘটনা ঘটতে? যারা এই দেশ এই সমাজ পরিচালনা করে দেখেনি দেখবেন শুধু এই দেশের গরীব মানুষদেরকে যাদের কষ্টের কোন খবর কেউ রাখেনা । তবে যুগে যুগে কবিসাহিত্যিকরাই কবিতায় কি গানে কি নাটকে সিনেমার মাধ্যমে সমাজ পরিবর্তনের চেষ্টাকরে ছেন সফলও হয়েছেন।
মামুন ম. আজিজ বিষয়টা মন টানল। কিন্তু কবিতা সেরকম টানল না
আনিসুর রহমান কঠিন ও জটিল এক কবিতা কবি নিজে বুঝিয়ে না হইতো বুঝা যাবেনা, তাই আমিও বুঝলামনা
ঝরা আঙ্কেল আমি আসলে অত জ্ঞানি নই তাই বুঝিনি
sakil আর সবার মত আমি ও কবিতাটির অর্থ অনুধাবন করতে পুরোপুরি সক্ষম হলাম না . তবে ভালো লিখেছেন বলব .
নার্গিস চৌধুরী দারুন কবিতা ভালো লাগলো
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) @ভাই এ এইচ ইকবাল আহমেদ আপনার কবিতা অনেক জটিল । বুঝলাম না ।
সূর্য এই লেখাটায় আমি একটা কমেন্ট করেছিলাম, ভোটের ব্যবহারও করেছিলাম, কি কারণে যেন কমেন্টটা পেলাম না।..................

২৪ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৮০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪