কষ্টের রাত !!!!!

কষ্ট (জুন ২০১১)

মোঃ আলমগীর হোসেন (পিয়াল)
  • ১৪
  • 0
  • ৪০
"কষ্ট''বুক ভরা কষ্ট নিয়ে জোছনায় ভরা নদীর ধারে বসে আছি। রাতের আধো আধারে ভরা নদীতে যখন মাঝি তার বাঁশি একটু করুন শুরে বাজায়, তখন আমার বুকের ভেতরের কষ্টটা জেগে ওঠে। নিশ্চুপ পৃথিবী, কষ্টের পাহাড় বেয়ে কাটতে থাকে রাত। ঐ চাঁদ কি জানে আমার এই ভালোবাসার কথা? আমার একবুক কষ্টের কথা?

রাত এখন ১২টা. একটু পরেই ১ টার ঘণ্টা বাজবে। কষ্ট বড় কষ্ট, কষ্ট তুমি আমার মনকে ছুঁইয়ো না হৃদয়কে ছোও! সত্যি সত্যি এবার কষ্ট ছুঁয়েছে আমার অস্তিত্ব। আগে এই ঘরে থাকতো প্রিয়ার ছবি কিন্তু হঠাৎ একদিন সেই ছবি অজানা এক ঝড়ে উড়িয়ে নিয়ে গেল। এখন এই ঘরে আমি আর আমার এক বন্ধু থাকি। তার নাম কি জানো? তার নাম কষ্ট! সে এখন আমার খুব আপন বন্ধু। অনেক রাতে সে আসে আমাকে জাগায় গল্প করে, গল্প শেষ হলে আবার চলে যায়।

কখনো কখনো অনেক গভীর রাতে স্বপ্নের মাঝে বর সেজে গেছি তোমার বাড়ীতে, গিয়ে দেখেছি এক জনশূন্য নিঃস্বতা। ভাবতাম,প্রিয়ার সবকিছুই যেন ঘিরে আছে আমাকে নিয়ে। তবে ভিন্ন আয়োজনে আমাকে এভাবে চমকে দেবে তা কখনো ভাবিনি। তিল তিল করে যে ভালবাসার নীড় গড়ে ছিলাম, একদিন বিকেলে দেখি তার কিছুই আমার নেই। লাল টুকটুকে শাড়ী পরে মাক্রোবাসে চরে চলে যাচ্ছে অজানা এক নতুন সংসারে।

নদী যেমন শুকিয়ে যেতে পারে, সাগর তার স্রোতের গতি থামিয়ে দিতে পারে, ঠিক তেমনি থেমে যেতে চায় আমার জীবন। শুকনো পাতার মতো মন দিয়ে বাধা পড়লো আমার জীবনের ভালবাসা। হঠাৎ করে কখনো কখনো আমার মন মুক্ত পাখির মতো ডানা মেলে উড়তে চায় আকাশে, কিন্তু পারেনা। আমার মন থেকে তুমি কোনো দিন হারাবেনা। এই উদাসী মনে থাকবে শুধু তোমাকে না পাওয়ার কষ্ট..!

"কষ্ট'' আমার এতো কষ্ট কেন জান? তোমাকে যে আমি বড্ড বেশি ভালোবাসি কিন্তু তুমি তার প্রতিদান দিলে উল্টো। তোমার প্রতিটি স্মৃতি এখন আমার প্রতিদিনের যন্ত্রণার সঙ্গী। এখন কষ্ট মানেই নীল আকাশে মেঘে ঢাকা চাঁদ, কষ্ট মানেই বৃষ্টি হীন মেঘের গর্জন,
কখনো হাঁসাও, কখনো বা কাঁদাও, কখনো বাস্তবে আবার কখনো বা স্মৃতির পটে, কখনো বহুরূপী কখনো রহস্য ময়ী। হয়তো তুমি নও তোমার ছায়া, তবুও তো তোমারই মতো।

অনেক রাতের নির্জনতায় চারদিকের শন শন বাতাসের গর্জনে কষ্টের মাত্রা বেড়েই চলেছে। দীর্ঘশ্বাস ছেড়ে কষ্টটা ঢাকার চেষ্টা করি। তখন তোমার সব স্মৃতি এসে ভিড় করে আমার মনের দরজায়। ঘুম আসেনা সেই রাতে। শুধু তোমার কথা ভেবে ভেবে কেটে যায় রাত ।

কষ্টের রাত !!!!! কষ্টের রাত !!!!! কষ্টের রাত !!!!!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
উপকুল দেহলভি গল্পটি ভালো লাগলো; সত্য ও সুন্দর আলোকিত আগামীর দিকে এগিয়ে যান; শুভ কামনা আপনার জন্য.
শাহ্‌নাজ আক্তার আত্মকথা, অলপকথায় অনেক কষ্টের বর্ণনা দিয়েছ ,,, ভালো I
রাজ্জাক সরকার বেশ সুন্দর লিখেছেন, ভালো লাগলো।
Sujon দোস্ত ...................................................অসাধারণ (৫)
আশা ব্যর্থ প্রেমিকের এক টুকরো সুখ(কষ্ট)। ভালোই লাগল------- এ ব্যর্থতাই একদিন আপনাকে সফলতা এনে দিতে পারে। কারণ; আপনি নিশ্চয়ই জানেন- কবি একদা বলেছিলেন ভোগে সুখ নেই, ত্যাগেই প্রকৃত সুখ। আসলে আপনি এখন যতটা সুখে আছেন, তাকে পেলে হয়তো এতটা সুখে থাকতে পারতেন না। চালিয়ে যান।
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) মারহাবা আপনার লেখা কষ্টের গল্প টা সুন্দর হয়েছে, বিশেষ করে (নদী যেমন শুকিয়ে যেতে পারে, সাগর তার স্রোতের গতি থামিয়ে দিতে পারে, ঠিক তেমনি থেমে যেতে চায় আমার জীবন। শুকনো পাতার মতো মন দিয়ে বাধা পড়লো আমার জীবনের ভালবাসা। হঠাৎ করে কখনো কখনো আমার মন মুক্ত পাখির মতো ডানা মেলে উড়তে চায় আকাশে, কিন্তু পারেনা। আমার মন থেকে তুমি কোনো দিন হারাবেনা। এই উদাসী মনে থাকবে শুধু তোমাকে না পাওয়ার কষ্ট..!) এই লেখা গুলো। শুভ কামনা রইল।
খোরশেদুল আলম বেশ সুন্দর লিখেছেন, পড়ে ভালো লাগলো।
সালমা Mahmud অনেক কষ্টের গল্প পরে কষ্ট ও ভালো লাগলো .........
sakil কষ্টের প্রকাশ ভঙ্গিটা কি ছোট একটা গল্প নয় মামুন ভাইয়া ?

১৯ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪