মায়ের পর

মা (মে ২০১১)

সূর্যসেন রায়
  • ২৫
  • 0
তোমার কারণে প্রথম জেগে
প্রথম ক্রন্দনে তোমায় চেয়ে
উলঙ্গ শরীর লোটায়ে কোলে
তোমার হাসিতে পৃথিবী জয়ে
সবার হাসিকে মিলিয়ে ধরে
তোমার বুকের অমৃত স্তনে
আমার প্রথম বার্তা বহে ।

আমার মুখের প্রথম শব্দ
ধরণী হেসেছে তোমার কোলে ,
তোমার গানের সুরের টানে
কবির লেখনী হারায় ছন্দে ,
তোমার শাড়ীর আঁচল মেলে
ফুলের বাগানে বাসর সাজে ,
তোমার হাতের শঙ্কের শব্দে
সন্ধ্যায় প্রদীপ সবার ঘরে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্যসেন রায় ধন্যবাদ আপনার অপূর্ব মতামতের জন্য@ নাজমুল হাসান ।আসলে আমার কবিতার মাত্রা সম্পর্কে কোন ধারণা ছিল না ।এই অনেক চিন্তা করে করে লেখতে চেষ্টা করতাম ।তাই কবিতায় মাত্রা নিয়ে নিজে যা মনে হত সেভাবেই সঠিক মনে করে লেখতে শুরু করি । তবে এখন কিছুটা ধারণা হয়েছে । আগামিতে যদি লেখি তবে অবশ্যই মাত্রা বজায় রেখে একটি নির্দষ্ট ছন্দে কবিতা লেখতে চেষ্টা করব ।ভাল থাকবেন....
নাজমুল হাসান নিরো যদিও শব্দালংকার নেই, নেই গতানুগতিক ছন্দের কারুকাজ। কিন্তু গদ্যছন্দে অপূর্ব ছন্দময় এমন একটা মাত্রা মেইনটেইন করা কবিতা গল্প-কবিতায় পাব এমন প্রত্যাশা আমার ছিল না। মাত্রা মেইনটেইন করে কবিতা লেখা অতীব কঠিন একটা কাজ। আমি অভিভূত হলাম।
সূর্যসেন রায় ধন্যবাদ দাদা আপনার মন্তব্যের জন্য@ মিজানুর রহমান রান এবং মা'র চোখে অশ্রু যখন ও শাকিল ভাইয়াকে ।আর এই কবিতাটি শেষের দিকে কিছুটা ছন্দের পতন হয়েছে ।আসলে আমি মনে করেছিলাম যে এখানে কবিতা বাছাই করে পরে প্রকাশ করা হয় , তাই ৫টার কোটা পূরণ করার জন্য দিয়ে দেই ।হাহাহা...তবে এখানে আমার প্রথম কবিতা লেখা ।তাই কিছুটা ভুল থেকে যেতে পারে ।তবে কষ্ট সংখ্যায় অন্যরকম দু টি কবিতা আপনাদের দিব ।আশা করি তখন ও আপনারা আমার সাথে থাকবেন ও ভুলগুলো তুলে ধরবেন ।আবার ও সবাইকে অন্তর থেকে ধন্যবাদ ।
মিজানুর রহমান রানা চমৎকার ও উপমাসজ্জিত কবিতা। তবে ‘লোটায়ে’ শব্দটা ওল্ড মনে হলো। আপনার কবিতার সমৃদ্ধি কামনা করছি। -----রানা।
sakil এত ভাল লেখকের ছবি নাই কেন । ভাল হয়েছে । শুভকামনা রইল
সূর্যসেন রায় ধন্যবাদ আপনাকে @সঞ্জয় কুমার ।
সূর্যসেন রায় তোমার হাতের শঙ্খ শব্দে সন্ধ্যা প্রদীপ সবার ঘরে হলে ও খুব একটা অর্থের পরিবর্তন হয়না ।কিন্তু ছন্দের জন্য তা আর হয়ত ভাবিনি।তবে কবিতাটি অক্ষরবৃত্ত ও মাত্রাবৃত্ত দুটি ছন্দেই পড়ে (৩+৩+২) ।তবে একটি চরণে তা মানা হয়নি ।আর শঙ্ক হবে শঙ্খ ,আসলে আমি মোবাইলে কম্পোজ করায় ভুলটা ধরা পড়েনি ।ধন্যবাদ আপনার বিশেষ দৃষ্টির জন্য@ আহমেদ সাবের
সঞ্জয় কুমার আমারতো ভালই লেগেছে, কার্পন্য করিনি l ধন্যবাদ l
আহমেদ সাবের “তোমার হাতের শঙ্কের শব্দে // সন্ধ্যায় প্রদীপ সবার ঘরে” । প্রথম কথা, শঙ্কের বদলে শঙ্খের হবে। না হলে অর্থ মিলেনা। দ্বিতীয়তঃ লাইন দুটো বদলে “তোমার হাতের শঙ্খ শব্দে // সন্ধ্যা প্রদীপ সবার ঘরে ।“ বোধ হয় একটু ভাল শোনায়। আর দাড়ি কমাগুলো ঠিক যায়গায় হয়নি। তবুও কবিতাটা পড়ে বেশ ভাল লাগলো।

১৮ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৪২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী