আমি এবং বৃষ্টি অতপর

বর্ষা (আগষ্ট ২০১১)

মোঃ শাহাদাৎ শরীফ
  • ১৯
  • 0
  • ১৬
কাঁধে একটি ঘটকমার্কা
লম্বা ছাতা।এবং প্রায় দুই কিলোমিটার পথ শেষে আমাদের প্রাথমিক বিদ্যালয়।
আর তার সাথে বিরম্বনায় ভরা বাতাস মেশানো
বৃষ্টির পসরা।অনেক উচ্ছ্বল আবেগের সেই শৈশবে-
স্কুলে আসা যাওয়ার পথে বৃষ্টি
তখন ভাল লাগত না আমার ।

সারাদিনের আবেগ আপস্নুত অপেৰা।অবশেষে
বিকাল চারটা।ওপাড়ার সাথে ক্রিকেট ম্যাচ।
অথচ কালো মেঘের ঘনঘটা ছাপিয়ে
হঠাৎ বৃষ্টি।স্বাধীনচেতা অমন কৈশোরের
দুরনত্দপনার সামনে রোমান্টিক বৃষ্টি
তখন ভাল লাগত না আমার।

বাই-সাইকেলটার দুরাবস্থা ।এদিকে রওনা ও পৌছানো
দুটিই আগে হওয়া দরকার।কলেজের সবচেয়ে রাশভারী স্যারের পরীৰা।
কিন্তু কাঁকডাকা ভোর থেকেই চলছে
ঘ্যানঘ্যান আর প্যানপ্যান বৃষ্টি।উন্মাদনায় ভরা অমন যৌবনে প্্রায় ছয় কিলোমিটার কলেজের আপ-ডাউন পথেবৃষ্টি।
তখন ভাল লাগত না আমার ।

ভার্সিটিতে পাঁচটা পর্যনত্দ কস্নাস।সন্ধ্যেয় টিউশনি তাছাড়া
যাইনি আগের দুদিন।পাছে চাকুরিটাই হারানোর ভয়।
অথচ বজ্রপাতের শব্দে দুনিয়া অন্ধকার করে
কুকুর-বিড়াল বৃষ্টি। জীবনের কঠিন বাসত্দবতার
ঐ সময়গুলোতে নিছক বৃষ্টি
তখন ভাল লাগত না আমার ।

জীবনের প্রথম প্রেম নিবেদন।একেবারে পূর্বমুহূর্তে হৃদস্পন্দন
উঠছিল অনবরত।রমনার লেকপাড়ে আমরা পাশাপাশি।
হঠাৎ ছোট ছোট ফোঁাটার বৃষ্টি মাথায় নিতে নিতেই
বড় বড় ফোটার তুমুল বৃষ্টি।প্রানচাঞ্চল্যে ভরা সেই ভালবাসার
মুহূর্তে তোমার নাকের ডগায় ফোঁটা ফোঁটা বৃষ্টি
ভাবতে এখন ভীষন ভাল লাগে আমার।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
M.A.HALIM বন্ধু , দুঃখিত আপনার লিখা পড়তে গিয়ে এসংখ্যায় লিখা পেলাম না। যাক আশা করি আগামী সংখ্যায় পাব। শুভ কামনা রইলো।
ভালো লাগেনি ১৪ সেপ্টেম্বর, ২০১১
নিরব নিশাচর ............ যে সকল প্রফেশনে স্পেশাল দক্ষতা অর্জনের ব্যাপার থাকে সেখানে কোনো একটা inistitute এই টাইটেল এর মর্যাদাটা গুলো দিয়ে থাকেন... যেমন : আই. ই. বি (inistitute of engineers bangladesh ) এর মেম্বারশিপ পাওয়া ছাড়া একজন ব্যক্তি নামের আগে প্রকৌশলী ব্যবহার করতে পারেন না, এমন কি ইঞ্জিনিয়ারিং পাশ করা সত্বেও এটা করতে পারেন না.. যখন কেও নামের সাথে প্রকৌশলী শব্দটা ব্যবহার করে থাকেন তখন আমরা বুঝে নেই যে বেচারা ইঞ্জিনিয়ারিং পাশ করে আই. ই. বি তে এপ্লাই করেছেন এবং মেম্বারশিপটাও পেয়েছেন.. so, if he once got this honor he is eligible to use that title..
নিরব নিশাচর ................প্রানচাঞ্চল্যে ভরা সেই ভালবাসার মুহূর্তে তোমার নাকের ডগায় ফোঁটা ফোঁটা বৃষ্টি ভাবতে এখন ভীষন ভাল লাগে আমার। - একজন প্রকৌশলীর কাছ থেকে যা পেলাম , আমি বলব যথেষ্টই... তবে আরো ভালো কিছু পাওয়ার দাবিটা কিন্তু ছাড়লামনা...
আহমাদ মুকুল চিকিৎসক, ডক্টরেট, আইনজীবিরা অনেক আগে থেকেই পেশাগত সিম্বল উল্লেখ করেন। আজকাল পেশাজীবিগণের মধ্যে প্রকৌশলী, কৃষিবিদগণ নামের সাথে পেশা লিখছেন, এটা গ্রহণযোগ্য হয়ে গেছে ইতঃমধ্যে।...বাড়তি কথা বললাম। মূলকথা, কবিতাটি দারুন হয়েছে।
রওশন জাহান অসাধারন একটি কবিতা. তবে প্রকৌশলী তো আপনার নাম নয়. এটা শিক্ষাগত যোগ্যতা , তাই নামের আগে ব্যবহার করাটা ...............আরো লেখা আপনার পড়তে চাই সামনে. শুভকামনা থাকলো.
মামুন ম. আজিজ নামের আগে প্রকৌশলী দেখে ভাবলা ওটা বোধহয় আপনার নাম। পড়ে বুঝলাম ওটা কয়ালিফিকশন। ..গল্পের ঢঙে লেখা কবির মত গড়ন লিপিটি খারাপ না খুব একটা পড়তে।
সূর্য বেশ ভাল লেখা-------
এফ, আই , জুয়েল # অনেক সুন্দর লম্বা কবিতা ।।
Rajib Ferdous আরে বাহঃ অসাধারন একটি কবিতা পড়লাম। অবশ্যই ব্যতিক্রম বলবো। শেষে চমকও ছিল। সব মিলিয়ে পারফেক্ট।

১৭ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪