জীবন-খেয়া

কষ্ট (জুন ২০১১)

Safiqul Islam
  • ২৩
  • 0
আর কতকাল বাইব জীবন খেয়া,
বাইলাম তো সারাজীবন নষ্ট করে,
হ’ল নাতো কোনকিছু জীবন থেকে নেয়া,
পাইলাম নাতো নদীর কোন কূল ওরে;
যৌবনেতে ফুটেছিল হৃদয়ের কেয়া,
সাহস করে নিলাম খেয়া হাল ধরে,
আজ আমার দুই চক্ষেতে জল ঝড়ে,
জীবন আমার দুখের বুঝি দেয়া।।
বিশ্বমাতাল করছে যেন বুকটাতে,
সাবাস তালি মারছে প্রেমের চৈতালী,
মরছি ধুকে দেখছে কে, কার কি তাতে,
যাচ্ছে সময় যাচ্ছে জীবনের বৈকালী;
যাবে ক্ষয়ে জীবন প্রেমের আঘাতে,
চারটি দিকে দেখছি শুধু চোরাবালি।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
উপকুল দেহলভি কবিতাটি বেশ ভালো লাগলো, সুন্দর আলোকিত আগামীর দিকে এগিয়ে যান; শুভ কামনা আপনার জন্য.
আশা চালিয়ে যান ভাইয়া, লিখতে লিখতে হাত একদিন শক্তিশালী হবেই। আপনার এ কবিতাটাও ভাল লাগল।
মামুন ম. আজিজ বিশ্বমাতাল করছে যেন বুকটাতে,----অক্ষরবৃত্ত ছন্দ ধরলে এখানে ১৪ মাত্রা.....আর মাত্রাবৃত্ত ধরলে ১৫ মাত্রা। ............. যাবে ক্ষয়ে জীবন প্রেমের আঘাতে,............অক্ষরবৃত্ত ধরললে এখানে ১৩ মাত্রা আর মাত্রাবৃত্তে ১৪ মাত্রা। .........এবং অক্ষরবৃত্তেই এটা লেখা হয়েছে মনে হয়। .... আরকেটা জিনিস মনে হয়েছে ....লাইনে লাইনে পয়ার টাইপ মানে ৮ ৬ ....এই রীতিটা ঠিক থাকে নি....যেমন ধরনি... আর কতকাল বাইব/ জীবন খেয়া,/...৯ ৫.. বাইলাম তো সারাজীবন/ নষ্ট করে,/ ১০ ৪..
মামুন ম. আজিজ ছন্দ সম্পর্কে কিছু জানতে হলে নীরেন্দ্রনাথ চক্রবর্তীর কবিতার ক্লাষশ পড়ার বিকল্প নেই।
মোঃ আক্তারুজ্জামান চতুর্দশপদী লিখে একটা সাহসিকতার পরিচয় দিয়েছেন| উত্তরোত্তর মঙ্গল কামনা করছি.......
খোরশেদুল আলম আপনার কবিতাটিতে দূঃখের ছাপ ফুটেউঠেছে, ভালোহয়েছে।
Azaha Sultan `চতুর্দশপদী' দুয়েক স্থানে মাত্রাতিরিক্ত হয়েছে; তবে, `চারটি দিকে... .... ..'না হয়ে, এভাবে হলেও বেশ হত--`চারি দিকে দেখছি শুধুই চোরাবালি' তবে ছন্দটাতে আরেকটু নজর দিলে বোধহয় আরও উন্নত ছন্দ প্রকাশ পেত। ...ভাল লাগল
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) মারহাবা ভাল একটি কবিতা । চালিয়ে যান শুভ কামনা থাকলো ।
সোশাসি চমত্কার | ভালো লাগলো

১৫ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী