কষ্ট

কষ্ট (জুন ২০১১)

Safiqul Islam
  • ২১
  • 0
আকাশের দিকে তাকিয়ে ভাবিনু কত বড় ঐ আকাশ;
ওখানেই রাখিব ব্যথাগুলি মোর, যাহা করিনি প্রকাশ।
বিচ্ছেদ নয়, বিরহ নয়, অন্তহীন এক আগুনে পুড়ি;
পারিনা উড়াতে সবার মত আজ ইচ্ছেমাখা ঘুড়ি।
বেদনা আমার যদি বহিতে পারিত সাগরের সব পানি;
দু চোখের জলে ঢালিতাম মোর হৃদয়ের সব গ্লানি।
পারিনা কাঁদিতে শিশুর মত, পারিনা সহিতে জ্বালা;
মাঝামাঝি চেয়ে মরণ সুখের হৃদয়ে মারিতে তালা।
মরণের পরে, পৃথিবীর ঝড়ে ঝড়িবে না মোর সাধ;
সকল অসাধ্য বাধ্য করিতে হইব না উন্মাদ।
আবার ভাবিনু মরিব কেন নেই মোর অধিকার;
আমার প্রানের কর্তা আমি নই, সব প্রাণ বিধাতার।
তাইতো এখন বেদনা জগতে আজীবন করি বাস;
কষ্ট আমারে ছাড়িবে সেদিন, হইব যেদিন লাশ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
junaidal কষ্ট মরার পরও হবে না শেষ। যদি আল্লাহর সান্নিধ্য না করিতে পারি অর্জন। কষ্ট থেকে সম্পূর্ণরূপে রেহাই পেতে হলে অবশ্য আমাদের মহান প্রভূর বিধি-নিষেধকে মেনে চললে হয়ত বা কষ্ট থেকে রেহাই পাওয়ার প্রত্যাশা নিয়ে পরকালে পাড়ি দিতে পারি। আশা করি আমরা কষ্ট নামক বস্তুটাকে পরম বন্ধু বানিয়ে ইহকালে জীবন পরিচালনা করতে সতেষ্ট হই। ব্রত হই পূন্যার্জনে।
ফাতেমা প্রমি কষ্টটা এত বেশিই জমাট বেধে গেছে যে - '''তাইতো এখন বেদনা জগতে আজীবন করি বাস; কষ্ট আমারে ছাড়িবে সেদিন, হইব যেদিন লাশ।''...ভয়াবহ অনুভুতি...ভালো লিখেছেন..তবে কবির অনুপস্থিতি(এই সাইটে )যথেষ্টই বেদনাদায়ক..
উপকুল দেহলভি বেদনা আমার যদি বহিতে পারিত সাগরের সব পানি; দু চোখের জলে ঢালিতাম মোর হৃদয়ের সব গ্লানি। কবিতাটি অসাধারণ ভালো লাগলো; আপনাকে আমার ঘরে আমন্ত্রণ;
সূর্যসেন রায় অপূর্ব.....অন্তমিলটা খুব ভাল লেগেছে.....ভোটটা অসাধারণেই....
মোঃ আক্তারুজ্জামান ভালো লিখেছেন, ভালো লিখেন| কিন্তু হনু, ছনু বাদ দিয়ে সমকালীন শব্দাবলী ব্যবহার করুন| শুভো কামনা|
মামুন ম. আজিজ ভাবটা ঘন হয়ে ঞনিভূত হয়েছে
খোরশেদুল আলম দুঃখ কষ্ট এবং সূখ নিয়েই মানুষের জীবণ, আত্মহত্যা মহাপাপ তাই জীবণকে ভালোবাসাই উচিত, মনের ভাবনাগুলো সুন্দর ভাবে প্রকাশ হয়েছে। ভালোহয়েছে।
আহমেদ সাবের Safiqul Islam – আপনার লেখনীর যে শক্তি আছে, একটু চেষ্টা করলেই আপনি সোনা ফলাতে পারবেন। কিছু শব্দ, যা প্রাচীন কবিতায় বহুল ব্যবহৃত হলেও আধুনিক কবিতায় অচল। যেমন – ভাবিনু। এখানে “ভেবে” ব্যাবহার করতে পারতেন। আর একটা জিনিষ পরিহার কররে হবে – সাধু আর চলিত ভাষার মিশ্রণ। যেমন - বহিতে পারিত। এখানে “বইতে পারতো” লেখা যেত। এ ছাড়া আপনার কবিতা আমার খুব ভাল লেগেছে।
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# অভিমান করে লেখা লেখি থেকে দূরে থেকে আপনি শুধু নিজের ক্ষতিই করেননি... পাঠকদের ও বঞ্চিত করেছেন... চর্চা চালিয়ে যান... জয় আপনার হবেই... শুভ কামনা...

১৫ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অভিমান”
কবিতার বিষয় "অভিমান”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মার্চ,২০২৪