লেখকের তথ্য

Photo
জন্মদিন: ১৩ আগস্ট ১৯৮৯
গল্প/কবিতা: ২টি

প্রাপ্ত পয়েন্ট

১০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই অথবা উপেক্ষণীয় সম্পাদনা সহকারে প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।

keyboard_arrow_leftমা (মে ২০১১)

মা-ভালবাসার অন্য নাম
মা

সংখ্যা

মোট ভোট ১০

Samiul Alam Toshon

comment ১৯  favorite ০  import_contacts ১,৪৯৭
আবেগ যেখানে মিশে একাকার, অশ্রু সেখানে টলমল। সেই অশ্রু তে কখনও ভাসে সুখময় প্রতিচ্ছবি, আবার কখনও বয়ে চলে বেদনার তরী। বেদনার রঙ নীল হলেও সুবিশাল আকাশের বুকে একটি শব্দ ধ্বনিত হয় সমস্ত আবেগ নিয়ে। আর তা হল 'মা'। একটি অক্ষরের এই শব্দ হৃদয় গহীনে ভালবাসার সঞ্চার তোলে। আর সেই ভালবাসার ছোঁয়া নিয়ে শিরায় শিরায় রক্ত বয়ে যায়। মা কথাটি শুনলে, মা এর ডাক শুনলে কিংবা মা এর দিকে তাকালেই আমরা তা উপলব্ধি করি। এক পরম সুখের সাগরে ভাসতে থাকি। বুকের পাঁজর গুলো যেন চিরে বেরিয়ে এসে মা কে জড়িয়ে ধরতে চায় আর গেয়ে উঠতে চায়:
Mother You filled my days with rainbow lights,
fairytales and sweet dream nights,

দশ মাস দশ দিন গর্ভে ধরে তিলে তিলে যে প্রাণের অস্তিত্ব মা রক্ষা করেন সেই প্রাণের কাছে মা ব্যতীত অন্য শব্দ কেন ভাল লাগবে? মায়ের আবেদন এবং আকুলতা সার্বজনীন। মায়ের স্পর্শ যেন স্বর্গসুখ। বৃক্ষ যেমন তার ফুল ফল আর পাতা ধারণ করে থাকে, তেমনি সন্তানকে মা আগলে রাখেন পরম সুখ-ছায়ায়। রক্তে মাংসে গড়ে উঠা সন্তান আমৃত্যু মায়ের কাছে কচি খোকা। সন্তান জন্ম দেয়া থেকে শুরু করে তাকে লালন পালন এবং মানুষের মতো মানুষ করে তোলার মতো গুরুত্বপূর্ণ আর কঠিন কাজটি মা করে থাকেন সুচারু রূপে। শত কষ্ট আর যন্ত্রণা সয়ে এই কাজটি করার মাঝে যে সুখ তা মা ছাড়া আর কারো বোঝার সাধ্য নেই। Karl Fuchs এর সাথে মিলিয়ে আমিও বলতে চাই:

Mother is such a simple word
But to me there’s meaning seldom heard.

মায়ের চোখের দিকে তাকিয়ে খুঁজে পাই এক বিস্ময়। মায়ের সীমাহীন ভালবাসা আর কর্তব্য বোধ এ মুগ্ধ হয়ে বলতে ইচ্ছে হয়, মা আমি শুধুই তোমার, শুধু তোমাকেই ভালবাসি। উৎসাহ আর প্রেমময়তায় মা সন্তানকে যেভাবে বেঁধে রাখেন, তা থেকে বাঁধন ছাড়া হলেই সন্তান হয়ে পরে অস্থির। হৃদয়ের গভীরে সুরু হয় মা মা ক্রন্দন। পৃথিবীর সমস্ত ভালবাসা উজাড় করে দিয়ে মায়ের জন্য রচিত হয় অমর স্নেহের কাব্য। মায়ের মর্যাদা দিতে গিয়ে জগতের মহৎ ব্যক্তিগণ রেখেছেন অসামান্য দৃষ্টান্ত। হয়রত আব্দুল কাদের জিলানী(রা:) এর মায়ের শিওরে সারা রাত পানি নিয়ে দাঁড়িয়ে থাকার ঘটনা আমরা সকলেই জানি। মহানবী (সঃ) ও মায়ের মর্যাদা রক্ষায় এতটুক পিছপা হননি বরং বাবার চেয়ে মায়ের মর্যাদাই বেশি দিয়েছেন। সকল ধর্মেই মায়ের মর্যাদাকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে।

অন্তরের সব অনুভূতি মিশে যায় মায়ের স্পর্শে। মায়ের সান্নিধ্যে এলে কলুষিত হৃদয় ও হয়ে উঠে পবিত্র। মায়ের ভালবাসার ভেলায় চড়ে সমস্ত পৃথিবীটাকে দেখতে চাই, চাই জীবনের মানে খুঁজে নিতে মায়ের স্নেহে।
Hundreds of dewdrops to greet the dawn,
Hundreds of bees in the purple clover,
Hundreds of butterflies on the lawn,
But only one mother the wide world over.

advertisement

advertisement

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

advertisement