মা এবং কতিপয় শব্দ

মা (মে ২০১১)

জিল্লুর রহমান
  • ২২
  • 0
আজকাল পরম শব্দাবলী হারিয়ে গেছে
যেমন হারিয়ে গেছে আমার উদোম
শৈশবের উঠোন;
নৌকোর গুলুইয়ে বসার উদাস স্মৃতি-
কিংবা বেওয়ারিশ দুপুরের কবিতা পড়ার
আয়োজনটুকু।

'প্রিয়া' আজকাল আমার প্রিয় শব্দাবলীতে যোগ হয়েছে
যেমনটি যোগ হয়েছে--লাশ, রাজনীতি, সমাজ কিংবা সংসার।

মানুষ, সেতো সময়ের নিষিক্ত প্রাণী
অথচ কী আশ্চর্য সেই 'মানুষ'
হারিয়ে গেছে; শুধু শব্দটি দিব্যি দাঁড়িয়ে থাকে
বেশ্যার মতো
খদ্দরের আশায়।

'মা'
সেতো বারান্দার দেয়াল বেয়ে ওঠা
শিম কিংবা লাউয়ের স্মৃতি...
পূর্বের দশ বাঁশ প্রহরের সিজদা মোনাজাত।
আমার মা-তো তাই--
পৃথিবীর বুকে আরো একটি পৃথিবী।

অথচ কী আশ্চর্য !
সেই 'মা' শব্দটি হারিয়ে গেছে
এইসব যাপিত জীবনের শব্দাবলীতে থেকে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শাহ্‌নাজ আক্তার oshomvob valo ekti kobita........vote dilam apnake.
মামুন ম. আজিজ গদ্য কবিতার মজাটা পাওয়া গেছে। শব্দ চয়ন ও ভালো।
খন্দকার নাহিদ হোসেন আমার কাছে খুব ভালো লাগছে। আপনার বলার নিজের একটা স্টাইল আছে। আর আলাদা হতে হলে সেটাতো থাকতেই হবে। আপনার জন্য ৫, যদিও ভোটের ব্যাপারে আমি আপনার সাথে একমত।
সাজিদ খান 'প্রিয়া' আজকাল আমার প্রিয় শব্দাবলীতে যোগ হয়েছে যেমনটি যোগ হয়েছে--লাশ, রাজনীতি, সমাজ কিংবা সংসার।..লাইনটা অসাধারণ,ভোট দিলাম
মোঃ আক্তারুজ্জামান আমার বিশ্বাস এ কবিতাটি এ আসরের ভালো কবিতাগুলির অন্যতম একটি!
আহমেদ সাবের “আজকাল পরম শব্দাবলী হারিয়ে গেছে“ । পরমের মানে যদিও শ্রেষ্ট, তবু এখানে “শ্রেষ্ট” মানাত ভালো। আর বহু বচন না হয়ে, এক বচন (শ্রেষ্ট শব্দ টি) – কারন, পরে উল্লেখ আছে, “শুধু শব্দটি দিব্যি দাঁড়িয়ে থাকে এবং শব্দটি হারিয়ে গেছে “ । “সময়ের নিষিক্ত প্রাণী” – নিষিক্ত শব্দটির প্রয়োগ এখানে বোধ হয় যথাযথ হয়নি। শব্দাবলীতে থেকে ( শব্দাবলী থেকে ) । কবিতাটার শেষ নয় লাইন অ সা ধা র ন। এখানেও দুঃখ, এত ভাল কবিতা, তবু পাঠক নেই। শুভেচ্ছা থাকলো।
Sujon পৃথিবীর বুকে আরো একটি পৃথিবী.........চমৎকার হয়েছে ভাই, চালিয়ে যান........................
এস, এম, ফজলুল হাসান হারিয়ে গেছে; শুধু শব্দটি দিব্যি দাঁড়িয়ে থাকে / বেশ্যার মতো খদ্দরের আশায়। ---- এটা কি না লিখলেই নয় ?

১০ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী