কাঙাল জাহাজ

প্রশ্ন (ডিসেম্বর ২০১৭)

প্রজ্ঞা মৌসুমী
  • ১০
জানি, সুখের বাটি ফেলে চলে আসা
এই প্রত্যাবর্তন!
যাদুপোকা ক্ষয়ে ক্ষয়ে
পায়ের ছায়ায় গুছিয়ে তোলা ফণিমনসা
এই পরিবর্তন!

যে বৃদ্ধ পা অতীতের ভরাডুবি নিয়ে
এক, দুই, দ্বাদশবার পবিত্র পাথর ঘিরে
গাঢ় এক-
হাহাকার তুলে 'লাব্বায়েক লাব্বায়েক'
গাঙুরের মতো তার নরম ঘামে, হাহাকারে,
খাণ্ডব দাহনে কেও যেন রেখে গেছে কষ্টের ঘ্রাণ •••

আমিও ঘুমে হাঁটা অসুখের মতোন
অবিশ্রান্ত নোঙরের পর নোঙর; কত
জলে, কুয়াশায় ভিজেয়েছি শেকড়
কতকাল নক্ষত্রের ঠোকর;
গোপনীয় মরীচিকায় খুঁজে গেছি সেই এক
গাঙুরের দেশ, গাঙুরের জল!
কোথাও উথাল অন্ধকারে বিষণ্ণ নক্ষত্রের মতো
ডেকে গেছে জাহাজ- 'লাব্বায়েক লাব্বায়েক•••

সাঁতার-না-শেখা কত জন্ম ডুবন্ত লবণের কাল,
চাঁদ স'দাগরের করুণ সাতটি ডিঙায়, কত রূপে
কালিদহে মনসার সাপ হয়ে ভেসে; ঝঞ্ঝায় সঁপে
জেনেছি- কতটা গভীরে মানুষ মাটির কাঙাল!

কিছু কিছু কষ্টেও থাকে শিউলি ফুলের শ্বাস!
গাঙুরের দেশে বয়ে গেছে- এক দানা শীত-ধান তার,
মাটির খোয়াব, শিউলির শ্বাস, শেষ নিঃশ্বাস।
জলব্যথা নিয়ে জাহাজ উছলে উঠে কাঠের সেতার, কাঠের সেতার...

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানি হক আমিও ঘুমে হাঁটা অসুখের মতোন অবিশ্রান্ত নোঙরের পর নোঙর; কত জলে, কুয়াশায় ভিজেয়েছি শেকড় কতকাল নক্ষত্রের ঠোকর; otulonio apuuu..
মোঃ নুরেআলম সিদ্দিকী এত কবিতা পড়েছি, অথচ গত মাসে এ কবিতাটি চোখে পড়লো না; অসাধারণ একটি কবিতা, কিন্তু ভোটিং করতে পারলাম- স্যরি..... শুভকামনা দিদি।
ওয়াহিদ মামুন লাভলু সত্যিই কিছু কিছু কষ্টে থাকে শিউলী ফুলের শ্বাস। আর এই কষ্টগুলো অনেক সময় উপভোগ্য হয়। সম্ভবত এটাই কষ্ট বিলাস। আপনার কবিতার ভাষাটা খুব কঠিন। অনেক উন্নতমানের লেখা। শ্রদ্ধা জানবেন। শুভেচ্ছা। ভাল থাকবেন।
মামুনুর রশীদ ভূঁইয়া সাঁতার-না-শেখা কত জন্ম ডুবন্ত লবণের কাল, চাঁদ স'দাগরের করুণ সাতটি ডিঙায়, কত রূপে কালিদহে মনসার সাপ হয়ে ভেসে; ঝঞ্ঝায় সঁপে জেনেছি- কতটা গভীরে মানুষ মাটির কাঙাল.. ভাল লাগল..
মাইনুল ইসলাম আলিফ একরাশ মুগ্ধতা রেখে গেলাম।ভোট আর শুভেচ্ছা রইল।আমার পাতায় আমন্ত্রণ।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) কোথাও উথাল অন্ধকারে বিষণ্ণ নক্ষত্রের মতো ডেকে গেছে জাহাজ- 'লাব্বায়েক লাব্বায়েক••• কি সুন্দর কল্পনা, ভাবনা, চিন্তার অসাধারণ ফসল , খুব ভাল লাগলো পড়ে । চিন্তার প্রখরতায় মুগ্ধ হলাম। সুভেচ্ছা ।
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত কবিতার বিষয়বস্তু আর কবিতার নামকরণ খুবই সুন্দর লাগল । ভাল থাকবেন । শুভকামনা ।
সেলিনা ইসলাম 'সাঁতার-না-শেখা কত জন্ম ডুবন্ত লবণের কাল, চাঁদ স'দাগরের করুণ সাতটি ডিঙায়, কত রূপে কালিদহে মনসার সাপ হয়ে ভেসে; ঝঞ্ঝায় সঁপে জেনেছি- কতটা গভীরে মানুষ মাটির কাঙাল!' খুব ভালো লাগল কবিতা। শুভকামনা সতত।
অম্লান লাহিড়ী আপনার লেখা যত পড়ি তত মুগ্ধ হই । অসাধারণ শব্দচয়ন
মোঃ নিজাম গাজী দারুন লেখনী। শুভকামনা নিরন্তর।

১০ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৩৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী