ধাঁধার পয়ার

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১৭)

প্রজ্ঞা মৌসুমী
  • ১২
  • ১৩
কোথাও কী বেঁচে থাকে- ব্রণের মতোন
ফুলকো যৌবনবতী এক সূক্ষ্ম জল?
বিয়োগের ভার, হয়তো পরিবর্তন
বেনোজলে হারিয়েছে সব ভাগফল।

বয়ামের ঝাল কোণে পিঙ্গল আগুন,
আজরানো পায়রা, আঁক কাটা উনুন,
রসুনের বাটি, ঝাল-নুন বিবিয়ানা
একত্রিশ হাজারের গাঢ় বনিবনা।

সংস্কারে সাপলুডো, আগুনের তল
আগুনে বুঁদ হয়ে অলুক উড়িধান
পোড়া কাগজেও রয়ে গেছে- অনুজ্জ্বল
অতীতের মতো শ্বেত করবীর ঘ্রাণ...

অক্ষরের কাটাছেঁড়া; সনেট বঁধুয়া
শৃঙ্খলে, ভাঙচুরে কন্যা অপরাজেয়া!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# তিন বছর অনেক বড় সময়, তিন বছরে অনেক কিছু পালটায়, হারিয়েও যায়। পুরনো কবিকে হারিয়ে ফেললাম কিনা বুজছিনা, লেখার ধরণ একদম অন্যরকম। এক্সপেরিমেন্ট করলেন নাকি? আমার ভালো লাগেনি :(
পাঠকের 'ইতি- এবং 'নেতি-' দুটোকেই যত্নে মাথায় নিতে হয়। স্পষ্টতার জন্য ধন্যবাদ রনীল। উপরে কোথাও বলেছি- সনেট লেখার প্রথম প্রচেষ্টা, শব্দের সীমাবদ্ধতা জ্বালিয়েছে। পঙক্তির শুরুতে নারী শব্দটা জুড়তেও চিন্তা করতে হয়েছে। তবে এটাও ঠিক হোমওয়ার্ক ঠিকমতো করিনি। গদ্যে যদি কয়েক মাসে পঞ্চাশটা, সেখানে কবিতার বই একটি। লেখাও সেরকম হয় নি। তাই আবার এই ফেরা শুধুমাত্র লিখব বলে, এক্সপেরিমেন্ট করব বলে। তবে রনীল, পুরনো কবিকে খারিজ করার আগে তার আরও কিছু নতুন লেখা পড়লে- পুরনো'র উপর জাস্টিস করা হতো... নতুনের ভিড়ে স্মৃতির মতো আপনাকে দেখে ভালো লাগলো ।
এক্সপেরিমেন্ট যদি হয় তাহলে সাধুবাদ। আমার সমস্যাটা ভিন্ন এক্সপেরিমেন্টের জন্য নির্দিষ্ট কোন স্টাইল দাড় করাতে পারিনা। লেখাগুলো খাপছাড়াই থাকে। একটা ফ্রাস্টেশন জমে গেছে- আমাকে দিয়ে বোধহয় হবেনা। কিন্তু আপনি গিফটেড। আরও অনেক অনেক লেখা চাই।
ভালো লাগেনি ১৪ ফেব্রুয়ারী, ২০১৮
সেলিনা ইসলাম বরাবরের মত শব্দ আর উপমায় সমৃদ্ধ চমৎকার কবিতা। শুভকামনা রইল।
অজয় দেব ভালো লেগেছে ... আপনার কবিতা । আপনার কবিতা অথবা ছোট গল্প রেকড করে আমাকে দিতে পাড়েন আমি ভিডিও বানিয়ে আমার চ্যানেল দেবো ... please click link www.youtube.com/durbinvalobasha যোগাযোগ 01676114538
মাইনুল ইসলাম আলিফ অক্ষরের কাটাছেঁড়া; সনেট বঁধুয়া শৃঙ্খলে, ভাঙচুরে কন্যা অপরাজেয়া! চমৎকার।আমার পাতায় আমন্ত্রণ।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি পোড়া কাগজেও রয়ে গেছে- অনুজ্জ্বল অতীতের মতো শ্বেত করবীর ঘ্রাণ... // অসাধারণ দিদি...সেই আগের মত ঘ্রাণ পেলাম কবিতায়.....সুভেচ্ছা রইলো....আসবেন আমার পাতায় আপনার সমালোচনা আমার মুগ্ধ করে....
খালিদ হাসান চমৎকার অলঙ্কৃত। ভালো লেগেছে আমার।
মোঃ মোখলেছুর রহমান চমৎকার সনেট,তবে ১০ম ও১৪ম লাই পর্বটা ঠিক রাখতে পারলে,তেমন আর বলার থাকতো না।ধন্যবাদ।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) আমি বুঝতেই পারিনি এটা সনেট । এত ভাল ছিল লেখা টা > সুভকামনা সব অপরাজেয়া দের । সুভেচ্ছা কবিকে।পাতায় আসবেন সময় পেলে ।
এশরার লতিফ ভাষা, এবং প্রকাশ নিয়ে অদ্ভুত ভাংচুর খেলা যেন কবিতার কিউবিজম, অথচ আবার অতি পুরাতন সনেটে আবদ্ধ। এক কথায় অসাধারণ।
মোঃ নুরেআলম সিদ্দিকী আ রে এ তো চমৎকার উপমার সাথে, অসাধারণ সনেট। এই প্রথম মনে হয় আপনার লেখা পড়েছি, এতে মনে হল আপনার লেখা বেশ পরিপক্ক.....শুভেচ্ছা জানবেন।।
লেখার সময় পরিপক্কতা মোটেও মনে হয়নি। কারণ এটা আমার লেখা প্রথম সনেট। যদি সনেট লিখতেই না পারি জমাই দেব না- পণ ছিল। শুরুতে মনে হয়েছিল পারবো না, এখন মনে হচ্ছে কতটুকু পেরেছি! এসব দ্বিধা-দ্বন্দ্বে প্রথম পাঠক হিসেবে আপনার মন্তব্য উতসাহ দিল। আপনিও শুভেচ্ছা জানবেন।

১০ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৩৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী