হে আমার প্রিয় স্বদেশ

দেশপ্রেম (ডিসেম্বর ২০১১)

অবিবেচক দেবনাথ
  • ৫৪
  • ২০
হে আমার প্রিয় স্বদেশ,
তুমি দূর্বাঘাসে; সবুজ বাঁশে; লাল-সবুজের উড়ন্ত পতাকা তলে,
ঠাঁই দিয়েছ, দিয়েছ মাথা উঁচু করে দাঁড়াবার স্নেহ-আশীষ,
আমি পরম আনন্দ বুকে ধরে, শিশির ধোয়া ভুমি পরে, দোয়েল শিসে তুলেছি শিস।

দোয়েলের শিস থামে কি শীতের সাঁঝে? শিউলিফুলের ঝরে পড়া উঠোন মাঝে, মাতাল বন সৌরভে
মাতাল সৌরভে জীবন ধন্য, স্বাধীন প্রাণ সুখে গণ্য, মন নাচে তাই বিশ্বজোড়া গৌরবে!
গৌরবের খুশিতে তরু, ফুলে-ফলে উড়ু-উড়ু, বসন্তে প্রাণ ছুঁয়ে যাওয়া বাউল গানে
বাউল গানে ভ্রমর উড়ে, মধু মুড়ে ফুল ছুঁয়ে, ব্যাকুল হাওয়ায় ভেসে যাওয়া মন পবনে।
মন পবনে শিয়াল ডাকা সাঁঝ নামে, ধুরু-ধুরু বুকে ভয়কি থামে, মনের দুয়ারে ভয়ের কল্পকথা!
কল্পকথা হারিয়েছে আজ বিজ্ঞানলোকে? সকল আশার ঘর ভেঙ্গেছে তারি শোকে? শোকে ভাঙ্গা সুখের জীবনপ্রথা।
জীবনপ্রথা কৈ চলেছে কে জানে, নতুন জীবনের বান ডেকেছে উজানে, সবাই আজ নতুন স্বপ্নস্রোতে!
স্বপ্নস্রোতে আমাদের আজ পথচলা, জানতে চাইনা বাড়বে কি তাতে জ্বালা, সুখী আমরা নতুন বানের তটে।
তটের পথ হয়নি আজ অধ্যুষিত? হয়নি আজ স্বাধীনশিখা তর্কযুক্ত? স্বাধীনতার সুর কি তবে বীষময়?
বীষের যাতনা ফোঁটে কি আজ স্বাধীনসুখে! এইকি সুখ জমানো আছে এই বুকে! স্বাধীনতার মানেতে তাই এত ভয়।
ভয় তাই; একদিন যারা স্বাধীনতার গৌরব ছুঁয়ে, দিয়েছে রক্তে মাটি ধুয়ে, তাঁদের সম্মানে শুনি বাজছে রঙ্গরসের গান!
বাংলায় যাদের ছিলনা স্থান, যাদের হীনতায় হারালো লক্ষ প্রান, তারা আজ পাচ্ছে বাংলায় বীরের সন্মান!
আজকের দেশপ্রেমিদের দেশপ্রেমে, বলে যাই আপন মনে, কিছু পাগলের প্রলাপ
প্রলাপের সুর নয় বড়, ভয়ের তীব্রতায় জড়সড়, ভাবি না কোন পূর্ণ-পাপ।
শুধু বিহানবেলায় যখন আমার ঘুম ভাঙ্গে, চেয়ে থাকি আকাশের ঐ লাল রঙ্গে, বলে চলি ওগো আমার লালরংগা সূর্যের স্বদেশ
এখন স্বাধীনতায় নেই সুখ, দেখ নয়ন জড়িয়ে আছে দুখ, বাংলার পথে-পথে জড়ানো দুঃখ-ক্লেশ।

জীবনের পথভুলে, বলে যাই আপন খেয়ালে,
স্বদেশ, সত্যি যদি তোমার আলো-বাতাসে জড়ানো থাকে এই প্রান, হয় হৃদয়-দেহ তোমার অবদান
তবে জেনো; বলছি তোমায়, আজ স্বাধীনতার অধ্যুষিতদের হাতে, হয়েছ তুমি অধ্যুষিত-কলঙ্কিত
সেই কলঙ্কের দায়ে, মন হারায় অজ্ঞতার নায়ে, করে হৃদয় ক্ষত-বিক্ষত।
আজ কাপুরুষ চিত্তে তাই পৃথিবী জুড়ে তোমার ঘৃণার দুঃখ-যন্ত্রণা হতে, মুক্ত হতে চাই আমি, মুক্তি চাই আমি
যদি মুক্তি মিলে মৃত্যু আলিঙ্গনে, মৃত্যুর চরণে নমি,
তবু; তোমার কলঙ্কিতরূপ দেখতে চাই না আমি, তোমার কলঙ্ক মুখ বুজে সইতে পারছি না আমি
প্রয়োজনে হোক বিদায়, হে আমার প্রিয় স্বদেশ, প্রিয় জন্মভুমি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রফিকুজ্জামান রণি জীবনের পথভুলে, বলে যাই আপন খেয়ালে, স্বদেশ, সত্যি যদি তোমার আলো-বাতাসে জড়ানো থাকে এই প্রান, হয় হৃদয়-দেহ তোমার অবদান তবে জেনো; বলছি তোমায়, আজ স্বাধীনতার অধ্যুষিতদের হাতে, হয়েছ তুমি অধ্যুষিত-কলঙ্কিত সেই কলঙ্কের দায়ে, মন হারায় অজ্ঞতার নায়ে, করে হৃদয় ক্ষত-বিক্ষত। আজ কাপুরুষ চিত্তে তাই পৃথিবী জুড়ে তোমার ঘৃণার দুঃখ-যন্ত্রণা হতে, মুক্ত হতে চাই আমি, মুক্তি চাই আমি যদি মুক্তি মিলে মৃত্যু আলিঙ্গনে, মৃত্যুর চরণে নমি, ................fine!
অবিবেচক দেবনাথ ধন্যবাদ সেলিনা আপু, প্রজাপতি মন আপু ও টিটু ভাই। কৃতজ্ঞতা রইল সবার প্রতি।
প্রজাপতি মন জীবনের পথভুলে, বলে যাই আপন খেয়ালে, স্বদেশ, সত্যি যদি তোমার আলো-বাতাসে জড়ানো থাকে এই প্রান, হয় হৃদয়-দেহ তোমার অবদান তবে জেনো; বলছি তোমায়, আজ স্বাধীনতার অধ্যুষিতদের হাতে, হয়েছ তুমি অধ্যুষিত-কলঙ্কিত সেই কলঙ্কের দায়ে, মন হারায় অজ্ঞতার নায়ে, করে হৃদয় ক্ষত-বিক্ষত। আজ কাপুরুষ চিত্তে তাই পৃথিবী জুড়ে তোমার ঘৃণার দুঃখ-যন্ত্রণা হতে, মুক্ত হতে চাই আমি, মুক্তি চাই আমি যদি মুক্তি মিলে মৃত্যু আলিঙ্গনে, মৃত্যুর চরণে নমি, তবু; তোমার কলঙ্কিতরূপ দেখতে চাই না আমি, তোমার কলঙ্ক মুখ বুজে সইতে পারছি না আমি প্রয়োজনে হোক বিদায়, হে আমার প্রিয় স্বদেশ, প্রিয় জন্মভুমি। কেন যেন সবার চোখে-মুখে আজ এটাই দেখি। খুব কষ্ট হয় খুব এই দেশমাতার জন্য। স্বাধীন হয়েও আজও যে সে বিপন্ন ;( অনেক সুন্দর হয়েছে কবিতাটি।
সেলিনা ইসলাম অসাধারন -কথামালা , ভীন্নতা এবং গভীরতা --খুব ভাল লাগল কবিতা শুভেচ্ছা !
Jontitu দেশের প্রতি ভালোবাসা ও আবেগ দিয়ে লেখা কবিতা। ভালো লাগলো । অনেক ধন্যবাদ কবিকে।
অবিবেচক দেবনাথ সাজিদ ভাই, পারমিতা দিদি, হালিম ভাই আর জাকারিয়া ভাই আপনাদের সবাইকে ধন্যবাদ আর বিজয় দিবসের শুভেচ্ছা। কৃতজ্ঞতা আপনাদের স্নেহ-পরশমাখা মন্তব্যের জন্য।
শেখ একেএম জাকারিয়া হে আমার প্রিয় স্বদেশ, তুমি দূর্বাঘাসে; সবুজ বাঁশে; লাল-সবুজের উড়ন্ত পতাকা তলে, ঠাঁই দিয়েছ, দিয়েছ মাথা উঁচু করে দাঁড়াবার স্নেহ-আশীষ, আমি পরম আনন্দ বুকে ধরে, শিশির ধোয়া ভুমি পরে, দোয়েল শিসে তুলেছি শিস। এককথায়, দারুন লিখেছেন। শুভকামনা।
M.A.HALIM বেশ সুন্দর ভালো লাগলো। শুভ কামনা রইলো।
পারমিতা chatterjee ভালো হয়েছে
সাজিদ খান তবু; তোমার কলঙ্কিতরূপ দেখতে চাই না আমি, তোমার কলঙ্ক মুখ বুজে সইতে পারছি না আমি/// প্রয়োজনে হোক বিদায়, হে আমার প্রিয় স্বদেশ, প্রিয় জন্মভুমি।///অবিবেচক ভাই ,কবিতাটি পড়ে হল আপনি পৃথিবীর জন্মের আগে থেকে লিখছেন।আর আপনার এই দেশপ্রেম আমাকে অনুপ্রানিত করল,,জয় হোক কবি ও কবিতার.........

১৭ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪