চিঠি লিখার মজাই আলাদা

ভালবাসা (ফেব্রুয়ারী ২০১১)

মোস্তাফিজুর রহমান
  • ২২
  • 0
  • ১২৬
এই কেমন আছেন? আশা নই বিশ্বাস ওয়েবসাইটের অন্য লিখাগুলো পড়ে বিধাতার কৃপায় ভালোই আছেন। উপরের শিরোনামটি পড়ে হয়তো ভাবছেন আপনার সাথে ঠাট্টা করছি। তা ভাবারই কথা। কারণ আধুনিক যুগে বাস করে কেন প্রাগৈতিহাসিক যুগের ন্যায় কাগজে কলমে চিঠি লিখার কথা বলছি?

এখন কেউ ফুল পাখির ডিজাইন করা রঙ বেরঙের কাগজে লিখা চিঠি হলুদ খামে ভরে প্রিয়জনকে পাঠায় না। সেখানে স্থান নিয়েছে ফ্যাক্স, মোবাইল এসএমএস, কিংবা ই-মেইল। ফ্যাক্স এর মাধ্যমে নিজের হুবহু লিখা অল্প সময়ে অন্যত্র পৌছা সম্ভব, মোবাইল এসএমএসও অল্প সময়ে পৌঁছে যায়, তবে নির্দিষ্ট কিছু বর্ণের মধ্যেই সীমাবদ্ধ, ই-মেইলে যেকোন ডাটা দ্রুত পৌছায় এবং সংরক্ষণ করে। এর মাঝেও কেন চিঠি লিখা? হ্যাঁ সে কথা বলছি...

বর্তমানে তথ্য প্রযুক্তির প্রসার ঘটছে প্রতিনিয়ত। আপনার আমার মাঝেও কিন্তু এর ব্যবহারের শূন্যতা নেই। কম বেশি সবাই এখন প্রযুক্তির ব্যবহার করছি। হাতের মুঠোয় বিশ্ব। প্রযুক্তি পারে আপনাকে মুহূর্তের মধ্যে বিশ্বের যে কোন স্থানে তথ্য পৌঁছে দিতে। পারে অসংখ্য ডাটা সংরক্ষণ করতে, আদান/প্রদান করতে। প্রযুক্তি পারে আরো অনেক কিছু। কিন্তু আপনি কি কখনো ভেবেছেন কোন মাধ্যমটি পারে আপনার মনের গহিনে লুকিয়ে থাকা অব্যক্ত আবেগময় কথা গুলো প্রিয়জনের কাছে আপনার মতো করে ফুটিয়ে তুলতে?

মৃদু বাতাসে পানির ঢেউয়ের মতো মাঝে মাঝে মানুষের মনের ব্যথার ঢেউগুলো উতলে উঠে। আকাশের ছেড়া উড়ো মেঘের টুকরোগুলোর ছায়া পানিতে পড়লে যেমন মনে হয় আকাশটা যেন ভেঙ্গে চূর্ণ বিচূর্ণ হয়ে যায়। তেমনি মানুষের মনেও এমন উপক্রম হয়, আর তখন মানুষ চায় প্রিয়জনের সাথে মনের গহিনে লুকিয়ে থাকা সেই আবেগগুলো শেয়ার করার জন্য। আর সে মুহূর্তে আপনার আত্মার প্রশান্তির একমাত্র মাধ্যম ‘চিঠি লিখার মাধ্যম’। বিশ্বাস না হয় ঝটপট কাগজ কলম নিয়ে বসে গিয়ে দেখুন না..

আমার বিশ্বাস প্রাগৈতিহাসিক এ মাধ্যমটি আপনার হৃদয়ে দোলা দিবেই।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
HREDOY এই তো জীবন.
Dubba চিটির দিন শেষ
ভালো লাগেনি ২৬ ফেব্রুয়ারী, ২০১১
মাহমুদা rahman ভাল থাকেবন
ভালো লাগেনি ২৫ ফেব্রুয়ারী, ২০১১
মাহমুদা rahman ভাল লাগল......
ভালো লাগেনি ২৫ ফেব্রুয়ারী, ২০১১
মাহমুদা rahman ঠিব বলেছেন....
ভালো লাগেনি ২৫ ফেব্রুয়ারী, ২০১১
বিষণ্ন সুমন খুব ভালো লাগলো
ভালো লাগেনি ২৪ ফেব্রুয়ারী, ২০১১
farhana nipa একদম খাটি কথা লিখেছেন।আপনার লেখাটা পরে খুব ভালো লাগলো ।
ভালো লাগেনি ২০ ফেব্রুয়ারী, ২০১১
A.H. Habibur Rahman (Habib) সুন্দর লিখেছেন......আমি সম্পূর্ণ একমত. আমার ধারণা অন্য সবাইও একমত হবেন. আপনার লেখা এবং সব্দ সাজানো খুব বলিষ্ঠ....আপনার কাক থেকে বিসই সংশ্লিষ্ট লেখা আসা করব. সুভো কামনা রইলো. আমি দুটি কবিতা পোস্ট করেছি...সুযোগ পেলে পরার আমন্ত্রণ রইলো.
ভালো লাগেনি ১৭ ফেব্রুয়ারী, ২০১১

২৪ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪