আমার মা

মা (মে ২০১১)

আবু সাঈদ
  • ১২
  • 0
  • ৭৬
মা। তো মায়েই। এর কোন তুলনা নেই। নেই কোন উপমা। যাকে এক কথায় বলা যায় ‘মা’। সুমধুর ডাক। অনেক দিন কাছ থেকে শুনা হয়নি মায়ের কথাগুলো। আজ বড্ড মনে পড়ছে। খুব বেশি মনে পড়ছে। কি জানি!
মা কেমন আছে জানি না। তবে মা মুঠোফোনে বলে, আমি ভালো আছি। তুই ভাল থাকিস্। আসলেই কি মা ভালো আছে। স্বামী মানে আমার বাবা। হঠাত্ মানসিক অসুখে সুস্থ। যে কোন কিছুই চিন্তা ভাবনা করতে পারে না। ভুলে গেছে ভবিষত্ কিংবা বর্তমান। সারাক্ষণ কিযে ভাবে তা বলাই মুশকিল। সংসার চালনো তার পক্ষে আর সম্ভব নয়। একে বারে নাজাহাল অবস্থা । মা । আমার মা। সংসারে হাল ধরল। নি:স্বল হাতে। চার-চারটি ছেলে মেয়ে। সবাই পড়াশুনায় মাঝামাঝি সময়। উপার্জন করা মতো কেউ নেই। মা ভাবল, চাচারা তো অনেক ধনবান।এরা বুঝি কেউ সহযোগিতা করবে। কিন্তু কেউ এল না। বরং মাকে নানা অজু দিতে লাগল। বলে, বাবা নাকি মায়ের জন্য মানসিক রোগী হয়েছে। কারণ আমরা চার ভাই-বোন পড়াশুনা করছি। এলাকার বাহিরে। আমার মায়ের বড়ই জেদ। যে মা নিজে বেশি দূর পড়াশুনা করতে পারেনি কিন্তুক ছেলে-মেয়েদের পড়াশুনা করাই ছাড়বে। মামারা একটু অটুক সহযেগিতা করতো। কতদিন বা করবে। সামনে দুই মেয়ে এইচ.এস সির পরীক্ষা। হাতে কাছে টাকা নেই। ছোট মেয়ে সাবিনা থাকে শহরের মেসে। মেসের টাকা না দেওয়ায় মেস মালিক নানান কথা বলে। কিন্তু উপায় নেই।
সহ্যে না পারে মা ছুটলেন মানুষের কাছে। লজ্জা-সরম ভুলে টাকার জন্য হাত পাতলেন। কেউ যখন টাকা ধার দিতে চাইল না তখন মা শাড়ি আচঁল ঢেকে ডগরে..ডগরে.. কাঁদতে লাগে। সে কি কাঁন্না!
ঘরে তেমন কোন জিনিস নেই যে বিক্রি করে অভাবটা কাটাবে। তারপর তার শখের দু‘খানা হাতের চুড়ি অল্প ক‘টাকা দিয়ে বিক্রিয় করে সাবিনাকে টাকাটা দেয়। যেন মেয়েটা পড়াশুনা ভালো মত করতে পারে। আমার মা বেশিদূর পড়াশুনা করতে পারেনি এজন্য তার অনেক দু:খ। কিন্তু ছেলেমেয়েদের উচ্চশিক্ষায় স্বশিক্ষিত করাই ছাড়ব। নিজে দুবেলা না খেয়ে, ভালো কাপড়-চৌপড় না পড়ে বলে, বাবা, ঠিক মত আছিস তো। জানি না, কি করে চলছিস্। তোরা ভালো থাকলি তো আমার সুখ। আমার পরম আনন্দ।
এমন কথা মা ছাড়া কেউ বলতে পারে! এজন্য আমার মা আমার কাছে সবচেয়ে বড় দেবতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সৌরভ শুভ (কৌশিক ) আবু সাঈদ এর আমার মা ,লিখেছে মন্দ না /
শিশির সিক্ত পল্লব অনেক ভাল লাগল...........মনের কথা গুলো শেয়ার করলেন........খুব ভালো
মোঃ আক্তারুজ্জামান বিষয় বস্তুকে বিস্তৃত করার চেষ্টা করুন ভালো করবেন......
অদৃশ্য আরো চেষ্টা করবেন।
শাহ্‌নাজ আক্তার মনের ভাব প্রকাশ করেছেন , যাই হোক চেষ্টা চালিয়ে যান ...... ইনশাল্লাহ আপনি পারবেন একদিন ভালো গল্প লিখতে ....
sakil জীবন থেকে তুলে নেওয়া একটি খন্ড চিত্র . ভালো লেগেছে .
মামুন ম. আজিজ -----একটু মাতব্বরি করছি, কেউ কিছু মনে করেন না প্লিজ। ...........আমি সহ এখানে মোট পাঁচজন মন্তব্য করেছে। ---দু'জন বলেছেন গল্প হয নি ঠিক এটা। ---একজন বলেছেন অসাধারণ হয়েছে। ---আরেকজন নিজ গল্পের নামের সাথে নাম মেলায় খুশি। ---গল্প-কবিতার মা সংখ্যয় মা তান্ত্রিক দু;খ শোকের কথায় বিরক্ত হয়ে বিষয় কেনো দুঃখী মা হলো না সে আক্ষেপ এই গল্পেই এসে করলাম আমি ----আমিও গল্প না বলে এটাকে মনের কথা বলেছি।
মামুন ম. আজিজ বিষয়বস্তু `মা' না হয়ে দু;খি মা --যে কেনা দিল না কর্তৃপক্ষ। সুন্দর মনের কথা লিখেছেন এখানে লেখক। মনে শান্তি আসুক তার।
সূর্য ঠিক গল্পের আমেজ তৈরি হয়নি। আরো লিখতে হবে, শুভকামনা থাকলো।
স্য়েদা তাবাসসুম আহমেদ আমার আর আপনার গল্পের নাম এক এ..শুদু কাহিনী ভিন্ন...সুভকামনা রইলো আপনার প্রতি

০৯ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী