পথ খোজ না বন্ধু

বন্ধু (জুলাই ২০১১)

বিষণ্ন সুমন
  • ৪১
  • 0
তোমার হয়তো পথ জানা নেই
এ পথ তো জানে থামবে কোথায়।
বিশ্বাষের তরে যাওনা এগিয়ে
বন্ধু জন সব পথেই মিলায়।

তোমার ঈপ্সিত পথের পিঠে
ফনিমনসা\'রা লুটোপুটি খায়।
অকল্যাণ ছেড়া ফুলঝুড়ি ছুটে
নহবত বাজে দেখ আঙিনায়।

মলিন ছেড়া-ফোড়া এলো বাতাস
তুবড়ি বাজিয়ে যায় যে সহসা।
রোদে ভেজা সফেদ বালুকা বেলা
শোষে নেয় অমৃত ঘন তমসা।

অকস্মাতের তীরে তরী ভিড়িয়ে
তুমি যতই করো দিব্য বসতি।
লোকালয় সে কবেই হারিয়েছে
প্রিয় বাজার পুরোটাই পড়তি।

হাল ছেড়োনা কভূ আপন ভুলে
হৃদয় তুলিতে অাঁকো যে সমন।
আহাজারি সব নাই বা উঠুক
আশ্বাষের ছলে জমবে রমন।

অক্লেশে যে যোদ্ধা দিয়েছে জীবন
সেই তো পেল বিজয়ের বারতা।
তুমিও সেথা থামবে অবশেষে
যেথা তোমার অতি নিত্য বন্ধুতা।

নিজেই তোমার আপনার হলে
পরের তরে নাই বা সদাশয়।
মিছেই বন্ধু আর হেঁটে মরোনা
পথেই তোমার অমোঘ আলয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বিন আরফান. গল্পকবিতার সার্বিক কল্যাণ আর এই সাইট জনপ্রিয় হবার পিছনে আপনার ভূমিকা প্রসংশনীয় নিঃসন্দেহে. তাই বলছি ফিরে আসুন. আর আমি সহ যারা আপনাকে সরাতে চায় তা আপনার চেয়ে অনেক নিম্নমানের লেখক. কিন্তু কথায় পটু আর হিংসূতেও বটে. আপনি জনেন আমি লেখক নই. এখানে পাঠক হয়ে এসে লেখা জমা দিয়ে লেখকগণ যে অকথ্য বলা+ প্রতিহিংসা করা + ---- ইত্যাদি গুনে গুনাম্বিত তা দেখে গেলাম. অনুরোধ রইল ফিরে আসুন নয়তো সেই লুক্গলু একক কর্তিত্ব করবে. আর আপনার কিছু ভুল ছে সেগুলোও সুধরান. ভুল বুজলে নিজেরই ক্ষতি. সালাম. অসাধারণ লিখেন সব সময়.
Akther Hossain (আকাশ) নিজেই তোমার আপনার হলে পরের তরে নাই বা সদাশয়। মিছেই বন্ধু আর হেঁটে মরোনা পথেই তোমার অমোঘ আলয়। sundhor kobita valo laglo
রাজিয়া সুলতানা ছন্দময় বক্তব্যধর্মী কবিতা .......অনেক শুভকামনা......
সাইফ চৌধুরী অক্লেশে যে যোদ্ধা দিয়েছে জীবন সেই তো পেল বিজয়ের বারতা। তুমিও সেথা থামবে অবশেষে যেথা তোমার অতি নিত্য বন্ধুতা। সুমন ভাই বন্ধু সংখ্যায় সুন্দর মনের বন্ধু হিসাবে পরিচয় দিলেন। চমৎকার লিখন। অনেক ভালো লাগলো কবিতা খানি। ধন্যবাদ।
junaidal very niece % fine your poem my freind
ম্যারিনা নাসরিন সীমা খুব সুন্দর মান সম্মত একটা কবিতা উপহার দেওয়ার জন্য ধন্যবাদ । আমার কবিতার কয়েকটি চরন আপনার জন্য । পথ ভুলেছ বন্ধু আমার ? রাখো আমার হাতে তোমার ঐ শীর্ণ হাত, করজোড়ে হোক তা বজ্রমুষ্টি । দেখো দিগন্তরেখায় আলোক রশ্মি এখনো সাঁঝ নামেনি ঐ আলোক পথে আমরা পৌঁছে যাব গন্তব্যে । - অনেক শুভ কামনার সাথে ভোট করলাম ।
দীপক সাহা আমি যে ছন্দটাকে বেশী ভয় পায়, সেটা হলো - অক্ষরবৃত্ত। আর সেটাকেই আপিন কিনা হাতের পুতুলের মতো নাচালেন !!! কঠিন একটা ছন্দের চালে এতো সুন্দর ভাব ফুটিয়ে তোলা সত্যিই আশচর্যের। 'তোমার হয়তো পথ জানা নেই/ এ পথ তো জানে থামবে কোথায়।'..... খুব ভাল লাগলো।
উপকুল দেহলভি সুমন বন্ধু অনেক ভালো লাগলো, এগিয়ে যান সোনালী আগামীর পথে, বন্ধুর জন্য শুভ কামনা.

২৪ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৬৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী