গদ্যের ভূমিকায়

সরলতা (অক্টোবর ২০১২)

মিলন বনিক
  • ৪৮
নিশুতি রাতে বেরিয়ে প'রো একাকী
গদ্যের ভূমিকায়।
পদ্যের ছন্দ বড় ছন্নছাড়া,
নিঃসঙ্গ, ভীরুতা,
অনর্গল গেয়ে চলে জীবনের জয়গান।
পিপীলিকার মৌনতায়,
মিঠাই ছড়িয়ে দাও, যা তাদের প্রয়োজন।
লাঞ্ছিতের হতাশায়,
বুনে দাও বিদ্রোহের বীজ।
জ্বেলে দাও দাবানল,
অতঃপর ওরা জ্বলবে, খুলবে মুখোশ,
ক্রমান্বয়ে কমে যাবে মানুষের ব্যবধান।
সৃষ্টি হবে নতুন মানুষ,
যারা সাম্যতা আনবে,
অতঃপর আসবে পরিপূর্ণতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল # গভীর ভাবনাকে গোপন করে বিদ্রোহের আহবান জানানো বেশ জ্বালাময়ী একটি কবিতা ।।
জিনিয়া কবিতা ভালো হয়েছে. মার্ক্সবাদী মনে হচ্ছে..যখন ধনী -গরিবের মাঝে ব্যবধান বেড়ে যায়, নিপীড়িত মানুষ ফুসে ওঠে.. জ্বলে ওঠে দাবানল. শুভকামনা.
মার্ক্সবাদ লেলিনবাদ কম বুঝি...সরল মনের যা পেয়েঝছ তা লিখেছি। আপনার সুক্ষ বিশ্লেষনধর্মী মন্তব্যের জন্য অসীম শ্রদ্ধা ও কৃতজ্ঞতা....
Mohammad Jobaed Khan আসলে জোস
ধন্যবাদ...খান ভাই...
মোঃ মুস্তাগীর রহমান দারুন ভারনা.............
ধন্যবাদ...রহমান ভাই...
কায়েস দারুণ কবিতা
ধন্যবাদ...কায়েস ভাই...
আহমেদ সাবের "ক্রমান্বয়ে কমে যাবে মানুষের ব্যবধান। " - ব্যবধান কি কমছে? "বুনে দাও বিদ্রোহের বীজ।" - ভুল বিদ্রোহের বীজে জ্বলে যাচ্ছে সরলতা। সে যা হোক, "সৃষ্টি হবে নতুন মানুষ, " - আশা করতে তো দোষ নেই। বেশ ভাল লাগল কবিতা।
সবের ভাই..সাধারণ মধ্যবিত্ত শ্রেণীর মনে যখন বিদ্রোহের বীজ জ্বলে তখন সেটা দাবানল হয়...সবই সম্বব যদি পোর খাওয়া মানুষগুলো যদি একটু সচেতন হয়...আপনার আমার আশাবাদ যেন সফল হয়...অনেক শ্রদ্ধা....
কিশোর সম্রাট অনেক ভালো লাগলো .......অসাধারণ ....
ধন্যবাদ...কিশোর ভাই...
মনির মুকুল আত্মবিশ্বাসের সুর আছে লেখাটার মধ্যে। সুন্দর। (আমার জানামতে এই লেখাটা আগে একবার পড়েছিলাম, মন্তব্য নেই কেন বুঝলাম না)
মুকুল ভাই..অসীম কৃতজ্ঞতা জানাচ্ছি...আমার এই লেখাটা এই প্রথম গল্প কবিতায় প্রকাশিত...ইতিপূর্বে অন্য কোথাও দেওয়া হয়নি...আগে পড়ার ব্যাপারটা আমাকেও ভাবিয়ে তুলেছে...প্লিজ জানাবেন..আর কি ধরনের মন্তব্য আশা করছেন জানাবেন...
ভাবনার কিছু নেই। এ মাসেই এখানে এসে পড়ে গিয়েছি এটাই বলতে চেয়েছি।
ওবাইদুল হক আবার আসলাম আপন ঠিকানায় নিতে । তবে এখানে আরেকটু সরলতা আনলে আরো সুন্দর হত মনে হয় ।
ওবায়দুল ভাই..সরল প্রাণে আঘাত আসলে সরলে গরল হয়...তাই প্রয়োজন গর্জে উঠা...আপনাকে ধন্যবাদ সুন্দর পরামর্শের জন্য...
সোহেল মাহরুফ ভাল লাগলো। শুভকামনা।
অনেক ধন্যবাদ সোহেল ভাই....

০৭ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ১১৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪