কি রে কেমন আছিস ?

বন্ধু (জুলাই ২০১১)

খাতার পাতা থেকে
  • ২৩
  • 0
  • ১১
রাজু ''কি রে কেমন আছিস?''
প্রথম ''মনে হয় না ভালো ''
রাজু '' কেন রে, কি হইছে?';'
প্রথম '' ভালো থাকব কি করে, সেই কবে গেলি দেশ ছেড়ে তারপর থেকে আজ অবদি একটু খবর ও নিলি না,ভালো থাকি কি করে তুই ই বল ''
রাজু '' আহ ,ভুল হয়ে গেছে,মাফ করে দে,এখন থেকে আছি, তারপর কি অবস্তা? কেমন আছিস? বাসার সবাই কেমন আছে?''
প্রথম '' হুম, সবাই ভালো, তরা সবাই কেমন আছিস?''
রাজু ''ভালো,শোন কথাও যাবিনা আমি আসছি একটু পর......'' বলেই দরজা ভিজিয়ে বের হয়ে গেল রাজু.


প্রথম তার মাকে বলল ''মা, মা, যেন আজ রাজুর সাথে কথা হয়েছে . ''
মা '' তাই নাকি, কিভাবে? ও কি ফোন করেছিল নাকি তদের কি সব ফেসবুক না কি ওখানে ?''
প্রথম '' আররে নাহ , ওসব কোথাও না, ও এসেছিল আজ ,আমার রুম এ ''
প্রথমের মা বুঝতে পারে ও হয়তো সপ্ন দেখেছে, তাই আর কিছু বলল না.
প্রথম '' মা যেন, ও তোমাদের খবর নিয়েছে. তোমাদের সালাম দিয়েছে.''
মা '' ও আচ্ছা......''


পরদিন বিকেল বেলা প্রথম সবে ঘুম থেকে উঠলো, পাশ ফিরতেই দেখে রাজু বসে আছে তার সামনে ,
রাজু ''কি রে এতক্ষণে তর ঘুম ভাঙলো , সেই কবে থেকে বসে আছি, উঠ বেটা আর কতক্ষণ ঘুমাবি''
প্রথম ''ওহ , কাল হটাত চলে গেলি যে ?''
রাজু ''আরে কাজ ছিল তাই,আজ ও একটু পরে চলে যাব''
প্রথম ''তাহলে আসলি কেনো? যা ফুট ''
রাজু '' খুব দেখতে ইচ্ছে করলো তোকে তাই চলে এলাম ''
প্রথম ''ও......'' [ঘুমের ঘোর এখনো কাটেনি প্রথমের ] '' তা দিনকাল কেমন কাটছে?''
রাজু '' ভালো মনে হয়''
'' ভালো আবার মনে হয় কেমন, কোথায় এখনো রহসস রাখিস কেনো? ''
''আচ্ছা আর রাখবোনা, তোর কেমন কাটছে? ''
''ভালই কাটছে, ইদানিং খুব ভালো, তোকে পেলাম তাই ,''
''আচ্ছা তাই নাকি, ওকে আমি তাহলে এখন থেকে সব সময় এসব,খুব মিস করেছিস আমাকে তাই না ?''
''হুম, খুব...............''
বলেই প্রথম রাজু কে জড়িয়ে ধরল,প্রথমের মনে যেন প্রশান্তির বাতাস বইতে লাগলো, এতদিন পর পুরানো বন্ধুকে পেল.
রাজু '' আচ্ছা প্রথম সন্ধার আগে বাসায় যেতে হবে এখন উঠি, আর আজ তুই খুব ঘুমিয়েছিস তাই বেশিক্ষণ থাকতে পারলাম না,দেখ বাইরে সন্ধা ঘনিয়ে আসছে, উঠে পর.. বলে রাজু চলে গেল.


রাতে হঠাত তিনটা হাত আবিস্কার করলো,পিছন ফিরে তাকাতেই দেখতে পেলো তার কাজিনদের,এরা প্রথমের খুব আপন মানুষ,বোন,বন্ধু সব, চত থেকেই একসাথে বড় হয়েছে.
- কি রে তরা কবে এলি?
- এই মাত্র
- হঠাত
- তোকে দেখতে মন চাইলো তাই চলে আসলাম, কেনো আসতে অনুমতি লাগবে নাকি?
- না আমি তা বুলাম নাকি,তরা তো আসতেই পারিস,কিন্তু আমাকে কি সবার একসাথে মনে পড়ল নাকি?
- কেনো বলত কি হয়েছে?
- না রাজু আসছিল তাই
- রাজু, কোন রাজু ?ঐ যে লন্ডন চলে গিয়েছে ঐ রাজু ?
- হে হে সেই রাজু, তোদের মনে আছে তাহলে, কাল আবার আসবে চল খেতে চল, খিদে পেয়েছে.
- তুই যা আমরা হাতমুখ ধুযে আসছি.
- আচ্ছা


এবার যেন ফাস হতে লাগলো সম্পূর্ণ বেপারটা, রাতে খাবার সময় ডাইনিং টেবিলের আরো তিনটে চিয়ার বের করলো প্রথম.
মা '' কি রে ওগুলো বের করছিস কেনো?''
প্রথম '' কেনো আজ না বাসায় কাজিনরা আসছে,ওরা ও তো খাবে তাই,ওরা হাতমুখ ধুতে গেছে''
মা '' ও তাই নাকি আচ্ছা'' মা বুজতে পারল যে তার ছেলের কিছু হয়েছে,তাই তিনি আর কিছু বলল না.


রাতে ঘুমানোর জন্য রুম এ এলো প্রথম, লাইট নিভাতে যাবে এমন সময় শুনতে পেলো
- কি রে, ঘুমাবি নাকি,গপ্ল্প করবিনা ,ডিম্ব লাইট তা জেলে আয় বোস,এতদিন পর আসলাম আর তুই ঘুমাবি কি সুন্দর কথা,একদম মেরে আলু ভর্তা বানাবো........
পিছন ফিরে তাকাতে দেখলো তার বোনরা বিছানায় বসে আছে প্রথম বলল ''তো সেটা সুন্দর করে বল,এমন ভাবে বলছিস যেন আমার জাত গেলো''
পরে প্রথম তাদের সাথে রাতের অর্ধেক সময় ধরে আড্ডা মেরে ঘুমিয়ে পরে.

এভাবে দিনের পর দিন যেতে থাকে, কল্পনায় যে এসব কান্ড করছে সেটাও বুঝতে পারে প্রতমের মা কিন্তু তাকে এ নিয়ে তেমন বোকাঝকা করেনি,
তবে প্রথমের এসব ব্যাপার আর কমেনা, দিন দিন আরো বাড়তে থাকে যেন . আর প্রথমের জন্য যেন ভালোই হলো সে এখন আর একা থাকেনা তার অনেক বন্ধু এখন, হারিয়ে যাওয়া পুরাতন নতুন,সবার সাথে আড্ডা দিতে দিতে তার দিন খুব বাস্ত সময় আর খুব ভালই কাটে.
বন্ধুর মত এমন একটা জিনিস যেন দুনিয়াতে আর অন্য একটা নেই যেন প্রথমের কাছে.
এভাবেই কল্পনাতে কথা বলে আড্ডা মারে সে, সময়ের পর সময় মুহুর্তের পর মুহূর্ত কাটিয়ে দেয় কল্পনায় আড্ডা মারে ,হাসাহাসি করে,দুষ্টমি করে,সব ই করে নিজের ঘরে তাই এটা কেও নোটিশ করতে পারে না আর প্রথম এই নতুন শহরে নতুন আর একা থাকতে খুব পছন্দ করে,আর তা মা বুঝতে পারে তার ছেলে বর্তমান থেকে কল্পনাকে খুব ভালবাসে. আর আবার মাঝে মাঝে রাজুর মত পুরাতন হারিয়ে যাওয়া ধুলো জমে যাওয়া বন্ধুরা গা ঝেড়ে আসে তখন প্রথম খবর নেয় বন্ধুদের '' কি রে কেমন আছিস ? ''
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খাতার পাতা থেকে Sobai ke osonkho dhonnobad. prottek golpe ekti bani thake,ami o amr golpe ekti bani bujate cheyechi ta holo, 'bondhura harie jayna kokhono,maje maje fire ase,sudu ektu bondhur khoj nite,seta kolpo nay hok r bastobe hok,sudhu jante chay,ki re kemn achis?. ' r ami e prosno sunar jonno bochor bochor prohor gunchi.sobar jonno shuvo kamona.
বিন আরফান. বাহ যতি চিন্হের ব্যবহারে গল্পটি তারকা চিন্হিত করে ফেলেছেন. নামকরণ যথার্থ নয়. চেষ্টা ভালো , চেষ্টা চালিয়ে যান. তবে বেশি বেশি গল্প পড়ুন. আর গল্পে গভীর মনোযোগী হুন. শুভ কামনা রইল.
মোঃ আক্তারুজ্জামান ভালো লিখেছ| রাজিব ফেরদৌস এর মন্তব্যটাকে গুরুত্ব দিলে তুমি উপকৃত হবে বলে আমারও বিশ্বাস|
শাহ্‌নাজ আক্তার চেষ্টা করেছ অনেক , খারাপ হয়নি , কল্পনা শক্তি দিয়ে রচিত করেছ ,,,ভালো ,,, লিখতে থাক ,, আরো ভালো হবে |
আহমেদ সাবের অন্য জগতের গল্প। লেখার জড়তাটুকু কাটিয়ে উঠতে পারলে আরো ভাল গল্প হতে পারতো।
মিজানুর রহমান রানা গল্পটি আরো ভালো লাগতো যদি না নাটকের ডায়লগের মতো না লেখা হতো। পারিপার্শ্বিক বর্ণনা, অবস্থান ইত্যাদি সময় সময় দেয়া যেতো। তাতে পাঠক একটা স্পষ্ট ধারণা লাভ করতে পারতো। যাই হোক পরবতীতে আশা করছি আরো ভালো গল্প আমরা আপনার কাছ থেকে উপহার পাবো। ধন্যবাদ।
junaidal বন্ধুদের '' কি রে কেমন আছিস ? '' গল্প কবিতার বন্ধুদের আমিও জানাই আপনারা কেমন আছেন। ভাল তো? আর ভাল থাকাই মোর কাম্য।
Akther Hossain (আকাশ) ভালো লিখেছ চেষ্টা কর আরো ভালো করতে পারবে সুভো কামনা রইলো !
প্রজাপতি মন বাহ! ভালো লাগলো কল্পনায় বন্ধুদের মিলন মেলা ...........

২৭ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী