সনেট-(ধরিত্রী)

সবুজ (জুলাই ২০১২)

Meshkat
  • ২৫
  • ১৭
মিল বিন্যাস- ক,খ,ক,খ,খ,ক,খ,ক গ,ঘ,ঘ,গ,ঙ,ঙ

হায় রে বসুধা, তোমার কি জীর্ণ হাল!
অনিয়ন্ত্রিত তোমার চারপাশ; একি!
মাঝি তবে ছেড়েছে আশা? ছিঁড়েছে পাল?
ঢেউয়ের জোয়ারে সে ভেসে যাবে নাকি?
ধ্বংসের তবে বুঝি সামান্যই বাকি!
হোক সেটা আজ, নাতো হোক সেটা কাল।
সবুজ অতীত হারিয়েছ তুমি? সেকি!
হরিত সম্পদ কোথা? সমুদ্র প্রবাল?

বুঝলাম সবি, তাই ব্যাথিত হৃদয়ে-
ফুঁসে উঠি। চিৎকারে জানাই ধিক্কার;
স্বার্থপরেরা তোমায় করে ছারখার।
অকৃতজ্ঞ তারা ক্ষতিপূরণ না দিয়ে,
তিলে তিলে যে নাশে তব বাসযোগ্যতা,
সহ্য কোরো না, ধুয়ে ফেল এ পঙ্কিলতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মামুন ম. আজিজ আপনার কবিতা মন কাড়ল, সামনে নামটি আপনার মনে রাখলাম।
কায়েস সুন্দর কবিতা ।
খন্দকার নাহিদ হোসেন কবিতা সুন্দর হয়েছে...। তবে চাই কবি প্রচুর কবিতা পড়ুক। অন্তত জীবনান্দ ও আল মাহমুদের সনেট যেন কবি পড়ে...। তাতে কবির ভাষা বিন্যাস আরো জীবন্ত হবে। সামনের জন্য দোয়া রইলো।
ধন্যবাদ। আচ্ছা, তাদের কবিতাগুলো কোথায় পাওয়া যাবে বলতে পারেন? লিঙ্ক দিলে খুবই উপকৃত হতাম।
আমি এখনো বইয়ের মানুষ। তো লিঙ্ক জানা নেই...। তবে এদের কাব্য সমগ্রের দাম কিন্তু বেশি নয়। আশা রাখি, কবি একটু খুঁজলেই পেয়ে যাবে...।
সূর্য সুন্দর প্রচেষ্টা। আজ যেখানে সবাই অন্তমিল আর ছন্দ ছেড়ে দিচ্ছে সেখানে তোমার প্রচেষ্টা অবশ্যই সাধুবাদ পাবার অধিকার রাখে। ভাল লাগা রইল।
কবিতার জন্মই তো ছন্দের মাঝে... নয় কি?
আহমেদ সাবের সনেটের কঠিন নিয়ম মেনে সুন্দর একটা কবিতা। কবির প্রচেষ্টাকে অভিনন্দন জানাই।
মিলন বনিক সত্যিই ভালো লাগলো..তবে পুরোটা পেলাম না...বাকিটা পাবার আশায় আছি...
প্রিয়ম ভালো লাগত না জানিয়ে পারলামনা |
মুহাম্মাদ আবদুল গাফফার হায় রে বসুধা, তোমার কি জীর্ণ হাল!..অনিয়ন্ত্রিত তোমার চারপাশ; একি!...মাঝি তবে ছেড়েছে আশা? ছিঁড়েছে পাল? ভিন্ন মাত্রার কবিতাটি খুবই ভালো লাগলো ... আমি আশাবাদী এরকম আরো পাব .........
অষ্টবসু apurba sundar.pare aro pabo asa rakhi
sakil প্রথমে তোমার প্রচেষ্টাকে অনেক সাধুবাদ । হা , বেশ ভালো লিখেছ । চেষ্টা করলে অসাধ্য সাধন হয় । লেগে থাকলে একদিন আরো ভালো কিছু পাব নিসন্দেহে । শুভকামনা চিরন্তন ।
অসংখ্য ধন্যবাদ আঙ্কেল

০৭ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী